কাগজমুক্ত হলো পরিবার পরিকল্পনার চার জেলা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১১ ফেব্রুয়ারি ২০২১, ১৬:৩৬
স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক

সরকারের ভিশন ২০২১ বাস্তবায়ন ও ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে পরিবার পরিকল্পনা অধিদপ্তরের আওতাধীন চারটি জেলার মাঠ পর্যায়ের সব কার্যক্রমকে সম্পূর্ণভাবে কাগজমুক্ত (পেপারলেস) ঘোষণা করা হয়েছে। স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বৃহস্পতিবার এই ঘোষণা দেন।

এর আগে স্বাস্থ্যকর্মীরা কলম ও রেজিস্ট্রার খাতা নিয়ে ম্যানুয়াল সিস্টেমে তথ্য সংগ্রহ করে জনসাধারণের জন্য বিভিন্ন সেবা নিশ্চিত করতেন। ফলে একদিকে স্বাস্থ্যকর্মীদের ভোগান্তি পোহাতে হতো, অন্যদিকে সঠিক সেবা নিশ্চিত করা সম্ভব হতো না, সেবা গ্রহীতাদের তথ্য খুঁজতে বিড়ম্বনা পোহাতে হতো। এসব জটিলতা বিদায় নিচ্ছে এবার।

অনুষ্ঠানে বক্তারা বলেন, বাংলাদেশ সরকারের ভিশন ২০২১ বাস্তবায়ন ও ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে সর্বস্তরে তথ্য প্রযুক্তি প্রবর্তন ও প্রচলনের যে যুগান্তকারী উদ্যোগ নেওয়া হয়েছে, তারই প্রতিফলন হিসেবে স্বাস্থ্যখাতে নতুন নতুন প্রযুক্তিভিত্তিক সেবা কার্যক্রম সূচিত হয়েছে।

অনুষ্ঠানে পরিবার পরিকল্পনা অধিদপ্তরের অতিরিক্ত সচিব ও পরিচালক (এমআইএস) খান মো. রেজাউল করিম বলেন, ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে সরকার সর্বস্তরে যেমন ডিজিটালাইজড করছে, তারই ধারাবাহিকতায় স্বাস্থ্যখাতে নতুন নতুন প্রযুক্তির সেবা কার্যক্রম সূচিত হয়ছে। ই-এমআইএসের মাধ্যমে পরিবার পরিকল্পনা অধিদপ্তর মাঠ পর্যায়ে সেবা কার্যক্রমকে ডিজিটালাইজড করেছে।

রেজাউল করিম বলেন, আমরা নাটোর, নোয়াখালী, লক্ষ্মীপুর এবং ঝিনাইদহসহ চারটি জেলায় কর্মরত পরিবার পরিকল্পনা অধিদপ্তরের সব কর্মকর্তা, কর্মচারীসহ মাঠপর্যায়ের সব কর্মীদের পেপারলেস করেছি। তাদেরকে আমরা উন্নতমানের ট্যাব ও সিম দিয়ে সব কার্যক্রম অনলাইনের মাধ্যমে নিয়ে আসতে পেরেছি।

অনুষ্ঠানে ই-এমআইএস কার্যক্রমের বর্তমান অবস্থা ও ভবিষ্যৎ কর্মপরিকল্পনার ওপর একটি পাওয়ার পয়েন্ট উপস্থাপন করা হয় এবং চার জেলার মাঠ পর্যায়ের উপ-পরিচালক ও তৃণমূল পর্যায়ে সেবাদানকারীদের ই-এমআইএস কার্যক্রমের ওপর অভিজ্ঞতা বিনিময় করেন।

(ঢাকাটাইমস/১১ফেব্রুয়ারি/বিইউ/এমআর)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

দেশে নতুন করে বাড়ছে ম্যালেরিয়া আক্রান্তের সংখ্যা, ঢাকা কতটা ঝুঁকিতে?

বিশ্ব ম্যালেরিয়া দিবস: জানুন মশাবাহিত এ রোগ প্রতিরোধের উপায়

গরমে স্বাস্থ্যঝুঁকি সম্পর্কে সচেতনতা অত্যন্ত জরুরি

ঔষধি গাছ থেকে তিন শতাধিক ওষুধ তৈরি হচ্ছে ইরানে

কণ্ঠের সব চিকিৎসা দেশেই রয়েছে, বিদেশে যাওয়ার প্রয়োজন নেই: বিএসএমএমইউ উপাচার্য 

এপ্রিল থেকেই ইনফ্লুয়েঞ্জা মৌসুম শুরু, মার্চের মধ্যে টিকা নেওয়ার সুপারিশ গবেষকদের

স্বাস্থ্য খাতে নতুন অশনি সংকেত অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স: স্বাস্থ্যমন্ত্রী

ভাতা বাড়লো ইন্টার্ন চিকিৎসকদের

বিএসএমএমইউ বহির্বিভাগ ৪ দিন বন্ধ, খোলা থাকবে ইনডোর ও জরুরি বিভাগ

তৃণমূল পর্যায়ে স্বাস্থ্যসেবা নিশ্চিতে চিকিৎসক-স্বাস্থ্যকর্মীদের কাজ করতে বললেন স্বাস্থ্যমন্ত্রী

এই বিভাগের সব খবর

শিরোনাম :