অর্থসংকটে দিশেহারা লেবানন

আন্তর্জাতিক ডেস্ক
 | প্রকাশিত : ০৩ মার্চ ২০২১, ১৪:০৭

তীব্র সংকটে থাকা লেবাননের মুদ্রা পাউন্ডের মার্কিন ডলারের বিপরীতে রেকর্ড দরপতন হয়েছে। দেশটিতে কার্যত কোনো সরকার না থাকায় এবং অদূর ভবিষ্যতে এই কোনো সরকার গঠনের সম্ভাবনা না থাকায় এই সমস্যা আরও প্রকট হবে বলে মনে করা হচ্ছে। এমন অবস্থায় দিশেহারা হয়ে পড়েছেন লেবাননের সাধারণ মানুষ।

স্থানীয় মুদ্রায় ধস নামার কারণে দেশটির বিভিন্ন অঞ্চলে বিক্ষোভ করে সাধারণ মানুষ। বিক্ষোভকারীরা এসময় রাস্তায় টায়ার জ্বালিয়ে প্রতিবাদ করে।

দীর্ঘদিন ধরে সংকট চলে আসার মধ্যে বৈরুত বিস্ফোরণ এই সংকট আরও কয়েকগুণ বাড়িয়ে দিয়েছে। জ্বালানির অভাবে দেশটিতে বিদ্যুৎ উৎপাদন ব্যাহত হচ্ছে। সারাদেশ বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। কিছু কিছু অঞ্চলে দিনে ১২ ঘণ্টারও বেশি সময় বিদ্যুৎহীন থাকছে।

লেবানন পৃথিবীর একমাত্র দেশ যেখানে বিদ্যুৎ উৎপাদনের জন্য জ্বালানি তেল ও ডিজেলের ওপর নির্ভর করা হয়।

মঙ্গলবার দেশটিতে এক ডলারের বিপরীতে ছিল ৯৯৭৫ লেবানিজ পাউন্ড। এর আগে গত বছরের জুলাইতেও রেকর্ড দরপতন হয়েছিলে লেবানিজ পাউন্ডের। তখন এক ডলারের বিপরীতে হয়েছিল ৯৯০০ লেবানিজ পাউন্ড। সরকারি বিনিময় হার ডলারে ১৫২০ লেবানিজ পাউন্ড রয়েছে।

কাতারসহ আরব বিশ্বের বিভিন্ন দেশ ও ফ্রান্সসহ বিভিন্ন পশ্চিমা দেশ সহায়তার জন্য লেবাননে একটি কার্যকরী সরকার গঠনের শর্ত দিয়েছে। তবে এখন পর্যন্ত সরকার গঠনের বিষয়ে কোনো আশা দেখাতে পারেননি দেশটির রাজনীতিকরা।

ঢাকাটাইমস/০৩মার্চ/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :