ইতালিতে করোনায় মৃত্যু লাখ ছাড়াল

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৯ মার্চ ২০২১, ১২:৫১

করোনাভাইরাসে বিপর্যস্ত ইতালি। দেশটিতে প্রতিদিন বাড়ছে আক্রান্ত এবং মৃত্যুর সংখ্যা। করোনাভাইরাসের তৃতীয় দফার প্রাদুর্ভাব ঠেকাতে সোমবার থেকে কয়েকটি অঞ্চলে আবার নতুন করে লকডাউন শুরু হয়েছে। সংক্রমণ শুরুর পর থেকে এ পর্যন্ত অদৃশ্য ভাইরাসটি কেড়ে নিয়েছে দেশটির এক লাখ মানুষের প্রাণ।

সোমবার দেশটিতে করোনায় মৃতের সংখ্যা লাখ ছাড়িয়ে যায়। গত ২৪ ঘণ্টায় দেশটিতে মৃত্যুবরণ করেছে ৩১৮ জন। এ নিয়ে দেশটিতে করোনাভাইরাসে মোট মারা গেছে এক লাখ হাজার ১০৩ জন।

গতকাল মোট এক লাখ ৮৪ হাজার ৬৮৪ জনের করোনা পরীক্ষা করা হয়। এর মধ্যে ১৩ হাজার ৯০২ জনের করোনা শনাক্ত হয়।

২০২০ সালের ফেব্রুয়ারিতে করোনাভাইরাস ছড়িয়ে পরার পর থেকে ইতালিতে এ পর্যন্ত ৩০ লাখেরও বেশি মানুষ অদৃশ্য ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন। সর্বশেষ পাওয়া তথ্য অনুযায়ী দেশটিতে মোট ৩০ লাখ ৮১ হাজার ৩৬৮ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এখনো পর্যন্ত সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২৫ লাখ আট হাজার ৭৩২ জন।

প্রতিদিন বাড়ছে আইসিইউতে রোগীর সংখ্যা। আইসিইউতে চিকিৎসাধীন আছেন দুই হাজার ৭০০ জন। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জনগণকে বার বার স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মেনে চলতে বলছে। কারণ যুক্তরাজ্যে ছড়িয়ে পড়া করোনার নতুন রূপ দ্রুত ছড়িয়ে পড়েছে ইতালিতেও। তাতে তৃতীয় দফা ঢেউ সামাল দিতে হিমশিম খাচ্ছে দেশটি।

২৪ ফেব্রুয়ারি থেকে ২ মার্চ পর্যন্ত এক সপ্তাহে সেখানে করোনার নতুন ধরনে আক্রান্ত হয়েছেন ১ লাখ ২৩ হাজার জন, যা ২০২০ সালের ডিসেম্বরের পর সর্বোচ্চ। নতুন করোনার ঢেউ রুখতে বিভিন্ন প্রদেশের শহরগুলোতে লকডাউন জারি করা হয়েছে। বন্ধ করা হয়েছে পানশালা, রেস্তোরাঁ, দোকানপাট ও স্কুল-কলেজ।

ইতালিতে করোনার টিকাদান শুরু হলেও সাম্প্রতিক সময়ে তা ধীরগতিতে চলছে। তবে নতুন সরকারের প্রধানমন্ত্রী মারিও ড্রাগি জানিয়েছে পরবর্তী কয়েক মাসের মধ্যে টিকাদান কর্মসূচির গতি বাড়ানো হবে। যাতে করে দেশের অধিকাংশ মানুষ টিকার আওতায় চলে আসে।

ঢাকাটাইমস/৯মার্চ/সিকে/এমআর

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :