মিয়ানমারের কালে শহরে ১১ বিক্ষোভকারীকে হত্যা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ০৮ এপ্রিল ২০২১, ১২:৪৩ | প্রকাশিত : ০৮ এপ্রিল ২০২১, ১২:৪০

মিয়ানমারের নিরাপত্তা বাহিনীর গুলিতে দেশটির উত্তরপশ্চিম কালে শহরে ১১ বিক্ষোভকারী নিহত হয়েছে। এই ঘটনায় আহত হয়েছে অন্তত ১০ জন।

ভয়েস অব আমেরিকার বার্মা সার্ভিস জানিয়েছে, বুধবার বিক্ষোভকারীরা ব্যারিকেড দিয়ে সামরিক শাসনের বিরুদ্ধে বিক্ষোভ শুরু করে। এসময় নিরাপত্তা বাহিনী তাদের লক্ষ্য করে প্রকাশ্যে গুলি চালায়। বিক্ষোভের আয়োজকরা জানিয়েছে, শহর থেকে দেশীয় অস্ত্রসহ অজ্ঞাত সংখ্যক প্রতিবাদকারীকে গ্রেপ্তারা করা হয়েছে।

সামাজিক যোগযোগ মাধ্যমে বুধবার ভোরের আগের ওই আক্রমণের ভিডিও ফুটেজ শেয়ার করা হয়। এতে বন্দুক এবং গ্রেনেডের বিস্ফোরণ শব্দ শোনা যায়। জানা গেছে, সেনাবাহিনী বিক্ষোভকারীদের ওপর রকেট চালিত গ্রেনেড নিক্ষেপ করেছে।

কালে শহরে বসবাসকারী এক যুবক যিনি গতকাল নিরাপত্তা বাহিনীর গ্রেপ্তার এড়াতে সক্ষম হন তিনি ভয়েস অব আমেরিকা নিউজকে বলেন, সেনাবাহিনী ব্যারিকেড সরাতে অন্তত ২০টি রকেটচালিত গ্রেনেড নিক্ষেপ করে এবং বিক্ষোভকারীদের ওপর গুলি চালায়।

মিয়ানমারের এক ফেসবুক ব্যবহারকারী নাম গোপন রাখার অনুরোধ জানিয়ে একটি ছবি পাঠান। ওই ছবিতে দেখা যায়, কফিন বহনকারীরা নিহত একজনের লাশ নিয়ে যাচ্ছে।

মিয়ানমার নাউয়ের নিউজে বলা হয়েছে, কালে শহরের প্রতিবাদকারীরা গত ২৮ মার্চ দেশীয় অস্ত্রশস্ত্র নিয়ে সেনাবাহিনীর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলেন। এর আগের দিন মিয়ানমার জুড়ে সেনাবাহিনীর গুলিতে দেশব্যাপী ১১০ জন বিক্ষোভকারী নিহত হয় যা গত ১ ফেব্রুয়ারি সামরিক অভ্যুত্থান হওয়ার দিন থেকে সর্বোচ্চ ।

(ঢাকাটাইমস/০৮এপ্রিল/কেআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :