হেফাজতের পদ ছাড়লেন নায়েবে আমির আব্দুল্লাহ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৩ এপ্রিল ২০২১, ১৫:০১ | প্রকাশিত : ১৩ এপ্রিল ২০২১, ১২:৩২

হেফাজতে ইসলামের নায়েবে আমিরের পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন বাংলাদেশ ফরায়েজী আন্দোলনের সভাপতি মাওলানা আব্দুল্লাহ মোহাম্মদ হাসান।

মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবের মাওলানা মোহাম্মদ আকরাম খাঁ হলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি পদত্যাগের ঘোষণা দেন।

সংবাদ সম্মেলনে মাওলানা আব্দুল্লাহ মোহাম্মদ হাসান বলেন, ‘আমি নিজের অনুভূতি ও উপলব্ধি থেকে বলছি হেফাজতে ইসলামের প্রতিষ্ঠাতা শায়খুল হাদিস আল্লামা শাহ আহমাদ শফী (রহ) এর ইন্তেকালের পর হেফাজতে ইসলামে যোগ্য নেতৃত্বের সংকট সৃষ্টি হয়েছে। গ্রুপিং দলাদলি সৃষ্টি হয়েছে নিজেদের অঙ্গণে। ভিনদল ও ভিন্ন মতাদর্শের মানুষ অনুপ্রবেশ করেছে এবং তারাই তাদের রাজনৈতিক স্বার্থ হাসিল করতে হেফাজতে ইসলামকে অত্যন্ত সুকৌশলে মাঠে নামানোর চেষ্টা করছে। এরই অংশ হিসেবে হেফাজতে ইসলামকে তারা অনেকটাই নিজেদের নিয়ন্ত্রণে নিতে সক্ষম হয়েছে এবং ওই বিতর্কিত বহিরাগত সংগঠনের লোকজনই হেফাজতে ইসলামের নেতাদের অধিকাংশের মতামত উপেক্ষা করে হরতালের মতো জনভোগান্তির কর্মসূচি পালনে বাধ্য করেছে।’

বাংলাদেশ ফরায়েজী আন্দোলনের সভাপতি বলেন, হেফাজতে ইসলাম বাংলাদেশ পূর্বে শীর্ষ নেতৃবৃন্দের সঙ্গে আলোচনার মাধ্যমে যেকোনো কর্মসূচি বা কার্যক্রম পরিচালিত হলেও সম্প্রতি কিছু ব্যক্তির নিজস্ব এজেন্ডা বাস্তবায়নের একটি প্লাটফর্ম হয়ে দাঁড়িয়েছে। এসব বিষয় বিবেচনা করে আমি হেফাজতে ইসলামের নায়েবে আমির পদ থেকে ইস্তফা দিলাম। আমার ইস্তফা প্রদানে কে খুশি হলো আর কে খুশি হলো না এটা আমার দেখার বিষয় নয়।

‘আমি আল্লাহকে সাক্ষী রেখে বলছি, আমার হেফাজতে ইসলাম থেকে ইস্তফা প্রদান ইসলাম, দেশ ও জাতির অধিকতর কল্যাণের জন্যই।)-যোগ করেন তিনি।

কওমি মাদ্রাসা খুলে দেয়ার আহ্বান জানিয়ে মাওলানা আব্দুল্লাহ মোহাম্মদ হাসান বলেন, ‘কওমি মাদ্রাসা ও কওমি শিক্ষাব্যবস্থা উন্নয়নে অবদান রাখায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানাই এবং করোনা মহামারি আজাব গজব থেকে মুক্তি পেতে আল্লাহু তায়ালার রহমত কামনায় বিগত দিনের মত সকল কওমি মাদ্রাসাগুলো খোলা রাখার সিদ্ধান্ত দিতে প্রধানমন্ত্রী বিবেচনা ও নির্দেশ কামনা করছি।

সংবাদ সম্মেলনে আলেম-ওলামাদের ওপর হামলা মামলাসহ সকল প্রকার হয়রানি না করার অনুরোধ জানিয়ে তিনি বলেন, এখন থেকে আমি ও আমার সংগঠন বাংলাদেশ ফরায়েজী আন্দোলন বাংলাদেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব রক্ষাসহ ইসলাম দেশ ও জাতির জন্য এককভাবে প্রয়োজনীয় সকল কর্মসূচি গুরুত্ব সহকারে পালন করে যাবে। হেফাজতে ইসলামের কোনো ধরনের কর্মকাণ্ডের দায়ভার আমার ও আমার দলের ওপর পড়বে না।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন মাওলানা আব্দুল্লাহ মোহাম্মদ হাসানসহ বাংলাদেশ ফরায়েজী আন্দোলনের অন্যান্য সদস্যবৃন্দ।

হরতালে সহিংসতায় ক্ষুব্ধ হয়ে দুই সপ্তাহ আগে সংগঠটির কেন্দ্রীয় নায়েবে আমির আবদুল আউয়াল হেফাজতে ইসলামের পদ ছাড়ার ঘোষণা দিয়েছিলেন। পরে অন্য নেতাদের সঙ্গে আলোচনার পর আবার স্বপদে ফিরে আসেন তিনি।

ঢাকাটাইমস/১৩এপ্রিল/আরকে/এমআর

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে রেলকে গড়ে তুলতে হবে: রেলমন্ত্রী

ইভ্যালির রাসেল-শামিমার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি প্রত্যাহার

জিম্মি নাবিকদের মুক্তির আলোচনা অনেকদূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

ডিএনসিসি কার্যালয় সরানোর মধ্য দিয়ে কারওয়ান বাজার স্থানান্তরের প্রক্রিয়া শুরু 

বিএসএমএমইউ উপাচার্যের দায়িত্ব নিলেন দীন মোহাম্মদ, বললেন ‘কোনো অন্যায় আবদার শুনব না’

সাত বিভাগে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে

বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে সমর্থন অব্যাহত থাকবে: যুক্তরাষ্ট্র

সীমান্তে নিহত দুই বাংলাদেশির লাশ ফেরত দিলো বিএসএফ

ট্রেনে ঈদযাত্রা: পঞ্চম দিনের মতো অগ্রিম টিকিট বিক্রি শুরু

এই বিভাগের সব খবর

শিরোনাম :