মস্তিষ্কের ক্ষতি করে করোনা!

স্বাস্থ্য ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৩ মে ২০২১, ১০:৩৪

দীর্ঘ গবেষণা শেষে বিশেষজ্ঞরা জানিয়েছেন, করোনাভাইরাস শুধু মানুষের দেহেই প্রভাব ফেলে না। প্রভাব ফেলে মস্তিষ্কেও।

করোনা মহামারির গোড়ার দিকে অনেকেই গন্ধ হারিয়ে ফেলতেন। এটি ছিল করোনার অন্যতম উপসর্গ। এছাড়া মাথা ব্যথা, বিভ্রান্তি, হ্যালুসিনেশন এবং প্রলাপ বকাও ছিল উপসর্গের মধ্য়ে। কেউ কেউ তো আবার হতাশা, উদ্বেগ এবং ঘুমের সমস্যাতেও ভুগছিলেন।

সাম্প্রতিকতম গবেষণা বলছে, ক্ষতিগ্রস্ত রক্তনালী এবং প্রদাহ এর পিছনে অন্যতম কারণ। কিন্তু এই ভাইরাস নিয়ে অনেক প্রশ্নেরই উত্তর পাওয়া যায়নি। যারা করোনায় আক্রান্ত হয়ে সেরে উঠেছেন তাদের কাছ থেকে গবেষকরা এখনও মনস্তাত্বিক ও স্নায়ুবিক সমস্যা জানার চেষ্টা করছেন।

মনে করা হচ্ছে এগুলোই সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ। কতদিন ধরে এই সব উপসর্গ মানুষের শরীরে রয়ে যায়, তাও জানার চেষ্টা করছেন গবেষকরা। কিন্তু করোনাভাইরাসে সম্পর্কে এখনও অনেক কিছুই অজানা।

করোনার পর তার প্রভাব কতটা মস্তিষ্কের উপর পড়ে তা নিয়ে গবেষণা চালাচ্ছেন কিছু গবেষক। জানা গেছে, করোনা আক্রান্ত হওয়ার ৬ মাস পরে প্রতি তিন জনের একজনের মধ্যে মনস্তাত্বিক বা স্নায়ুবিক সমস্যা দেখা যায়।

এই গবেষণা একটি বৈজ্ঞানিক জার্নালে প্রকাশিতও হয়েছিল। ২ লক্ষ ৩৬ হাজার জনের উপর সমীক্ষা চালিয়ে এই সিদ্ধান্তে আসেন বিজ্ঞানীরা। গবেষকরা জানিয়েছেন ১৪ ধরনের সমস্যার মুখোমুখি হওয়া সম্ভব। তার মধ্য়ে রয়েছে দুশ্চিন্তা, হতাশা, স্ট্রোক, মস্তিষ্কে রক্তক্ষরণ ইত্যাদি। তবে বেশিরভাগের মধ্যে দুশ্চিন্তা ও হতাশা বেশি দেখা দেয়। যদিও বর্তমান সময়ে এগুলো খুব সাধারণ সমস্যা হয়ে দাঁড়িয়েছে। করোনা আক্রান্ত হয়েছেন এমন ৫০ জনের মধ্য়ে এক জনের স্ট্রোক হয়েছে বলে গবেষণায় প্রকাশ।

(ঢাকাটাইমস/৩মে/এজেড)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :