কেন হু হু করে বাড়ছে ইনডেক্স এগ্রোর শেয়ার দর? কী ব্যবসা তাদের?

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৪ জুন ২০২১, ১৯:০১ | প্রকাশিত : ১৪ জুন ২০২১, ১৮:২০

পুঁজিবাজারের তালিকাভুক্ত বিবিধ খাতের কোম্পানি ইনডেক্স এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেডের শেয়ারের দর হু হু করে বেড়ে চলেছে। চার কার্যদিবসে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে প্রায় ৬৯ শতাংশ বা ৩৮.৪০ টাকা। তবে কেন শেয়ার দর বাড়ছে তার ব্যাখা দিতে পারেনি কোম্পানিটি। ডিএসইকে কোম্পানিটি জানিয়েছেন, পুঁজিবাজারে শেয়ার দর বৃদ্ধির কোনো সংবেধনশীল তথ্য নেই তাদের কাছে।

সর্বশেষ সোমবার কোম্পানিটি শেয়ার দর বৃদ্ধির শীর্ষে উঠে এসেছে। শেয়ারবাজার পর্যালোচনা করে এই তথ্য পাওয়া গেছে।

জানা গেছে, গত একমাসে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৬০ শতাংশ বা ৪৮.৪০ টাকা। কোম্পানিটি বুক বিল্ডিং পদ্ধতিতে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। আইপিওতে ইস্যু করা শেয়ারের মূল্য নির্ধারণ করা হয় ৫০ টাকা, যা লেনদেনে প্রথম দিন ৫০ শতাংশ বৃদ্ধি পেয়ে ৭৫ টাকায় লেনদেন হয়। তারপর থেকে কোম্পানিটির শেয়ারের দর ক্রমান্বয়ে কমতে থাকে।

এপ্রিল মাসে লেনদেন শুরু করলেও কোম্পানিটির শেয়ারের দর এক মাস ৭০ টাকার ঘরে লেনদেন করে। তারপর থেকে কোম্পানিটির শেয়ার দর বাড়তে থাকে, যা কোম্পানির ইস্যু করা মূল্যের দ্বিগুণেরও বেশিতে অবস্থান করছে।

এ বিষয়ে জানতে চাইলে ইনডেক্স এগ্রো ইন্ডাস্ট্রিজের কোম্পানির সেক্রেটারি আবু জাফর ঢাকাটাইমসকে বলেন, ইনডেক্স এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেডের শেয়ারের দর অস্বাভাবিক বৃদ্ধির নির্দিষ্ট কোনো কারণ নেই। ব্যবসায়ও চলছে স্বাভাবিক নিয়মে।

তিনি বলেন, দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে শেয়ারের অস্বাভাবিক শেয়ার দর বৃদ্ধির কারণ জানতে চেয়ে কোম্পানি বরাবর চিঠি দিয়েছে। গত ১৩ জুন কোম্পানটি চিঠির জবাবে ডিএসইকে জানান, পুঁজিবাজারে শেয়ার দর বৃদ্ধির কোনো সংবেধনশীল তথ্য নেই কোম্পানিটির কাছে।

কোম্পানির পক্ষ থেকে শেয়ার দর বৃদ্ধির নির্দিষ্ট কোনো কারণ না জানালেও পরের দিন সোমবার কোম্পানিটির শেয়ারের দর বৃদ্ধির শীর্ষে উঠে এসেছে।

সর্বশেষ কোম্পানিটির পিই রেশিও অবস্থান করছে ২১.৭০ পয়েন্টে। কোম্পানিটির পিই রেশিও গত ছয় কার্যদিবসে বেড়েছে ৬.৫৭ পয়েন্ট। গত ৭ জুন কোম্পানিটর পিই রেশিও ছিলো ১৫.১৪ পয়েন্টে।

কি ব্যবসা ইনডেক্স এগ্রোর: কোম্পানিটির প্রোডাক্টের মধ্যে রয়েছে ব্রয়লার, লেয়ার, মাছের খাদ্য, গবাদি পশুর খাদ্য ইত্যাদি।

সর্বশেষ হিসাববছরের তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি’২১-মার্চ’২১) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছিল এক টাকা ৪৫ পয়সা। গত বছর একই সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি ইপিএস হয়েছিল এক টাকা ২৯ পয়সা। নয় মাসে (জুলাই’২০-মার্চ’২১) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে চার টাকা ৮১ পয়সা। গত বছরের একই সময়ে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল চার টাকা ৯০ পয়সা। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ৫৭ টাকা ৩৪ পয়সা।

গত ২২ ফেব্রুয়ারি কোম্পানিটির আইপিও আবেদন শুরু হয়ে শেষ হয়েছে ২৮ ফেব্রুয়ারি। এরপর ২২ মার্চ কোম্পানিটি আইপিও লটারির ড্র অনুষ্ঠান সম্পন্ন হয়। তারপর গত ৪ এপ্রিল আইপিও লটারিতে বরাদ্দপ্রাপ্ত শেয়ার বিনিয়োগকারীদের বিও হিসাবে পাঠিয়েছে কোম্পানিটি।

বুকবিল্ডিং পদ্ধতির নিয়ম অনুসারে কোম্পানিটির নিলামের মাধ্যমে যোগ্য বিনিয়োগকারীদের কাছে শেয়ারের একটি অংশ বিক্রি করেছে। নিলামে তাদের জন্য বরাদ্দ শেয়ারের বিক্রি শেষ হয়েছে ৬২ টাকা, যা এই শেয়ারের কাট-অফ মূল্য। কোম্পানিটি কাট-অফ মূল্যের চেয়ে ২০ শতাংশ কম দামে তথা ৫০ টাকা দরে আইপিওতে সাধারণ বিনিয়োগকারীদের কাছে শেয়ার বিক্রি করেছে।

ইনডেক্স এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড আইপিওর মাধ্যমে সংগ্রহ করা অর্থ বিল্ডিং নির্মাণ, নতুন যন্ত্রপাতি ও সরঞ্জাম কেনা এবং প্রাথমিক গণপ্রস্তাবের খরচ খাতে ব্যয় করেছে।

গত ৩০ জুন, ২০১৯ সমাপ্ত সমন্বিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী পুর্নমূল্যায়ন সঞ্চিতিসহ কোম্পানির শেয়ার প্রতি নিট সম্পত্তি মূল্য ছিল ৪৫ টাকা ৩ পয়সা এবং পুনর্মূল্যায়ন সঞ্চিতি ব্যতীত শেয়ার প্রতি নিট সম্পত্তির মূল্য ৪৪ টাকা ৬ পয়সা। আলোচিত হিসাববছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) ছিল ৭ টাকা ৭ পয়সা।

অন্যদিকে বিগত ৫ টি আর্থিক বিবরণী অনুযায়ী কর পরবর্তী ওয়েটেড এভারেজ ইপিএস ৫ টাকা ৬০ পয়সা।

কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্ব পালন করছে এএফসি ক্যাপিটাল ও ইবিএল ইনভেস্টমেন্ট লিমিটেড।

(ঢাকাটাইমস/১৪ জুন/এসআই/আরএ)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :