প্রধানমন্ত্রীর প্রত্যাশা অনুযায়ী ভ্যাকসিন উৎপাদন হবে: বিএসএমএমইউ উপাচার্য

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৯ জুলাই ২০২১, ০০:৫৬

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য মো. শারফুদ্দিন আহমেদ বলেছেন, প্রধানমন্ত্রীর প্রত্যাশা অনুযায়ী দেশে অবশ্যই করোনা ভাইরাসে ভ্যাকসিন উৎপাদন হবে। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে স্বপ্ন দেখেন তা বাস্তবায়ন করেন। ইতোমধ্যে স্বপ্নের পদ্মা সেতু বাস্তবায়ন হয়েছে।

বৃহস্পতিবার বিএসএমএমইউর উপাচার্য হিসেবে দায়িত্ব নেওয়ার প্রথম ১০০ দিনের কার্যক্রম বিষয়ে নিউজ লেটার প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। অনুষ্ঠানে নিউজলেটার ছাড়াও বিএসএমএমইউর মাসিক মুখপত্র এপ্রিল ও মে ২০২১ সংখ্যা প্রকাশ করা হয়। এছাড়াও বিএসএমএমইউর জার্নাল প্রকাশ করা হয়।

শারফুদ্দীন আহমেদ বলেন, করোনা ভাইরাসের ভ্যাকসিন ট্রায়ালের জন্য বিএসএমএমইউর প্রস্তুতি আছে। ক্রমবর্ধমান করোনা পরিস্থিতি মোকাবিলায় বিএসএমএমইউর কেবিন ব্লকের করোনা সেন্টারের সাধারণ শয্যা সংখ্যা ও আইসিইউ সংখ্যা বৃদ্ধি করা হয়েছে। সি ব্লকে নন-কোভিড রোগীদের জন্য আইসিইউ ইউনিট চালু করা হয়েছে। বাংলাদেশ বেতার ভবনে করোনা ইউনিট চালু করা হয়েছে। সম্প্রতি করোনা ভাইরাসের সাথে মিউকরমাইকোসিস বা ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণ দেখা দিয়েছে। বিএসএমএমইউয়ের ব্ল্যাক ফাঙ্গাস ইউনিট চালু করা হয়েছে। করোনা ভাইরাসের বিভিন্ন ভ্যারিয়েন্ট নির্ধারণে জেনোম সিকোয়েন্সিং চালু করা হয়েছে। ইনশাল্লাহ প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী বর্তমান করোনা পরিস্থিতি মোকাবিলায় সক্ষম হবো।

বিএসএমএমইউর উপাচার্য আরো বলেন, বিশ্ববিদ্যালয় গবেষণার জায়গা। সেজন্যই এবার এই খাতে বরাদ্দ বেশি রাখা হয়েছে।

শারফুদ্দীন আহমেদ তাঁর বক্তব্যে ১০০ দিনে বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা ব্যবস্থার উন্নতিকরণ, একাডেমিক উন্নয়ন, অবকাঠামো ও পরিবেশগত উন্নয়ন, আন্তর্জাতিক র‌্যাংকিং এ উন্নয়নে নেওয়া বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরেন। বিএসএমএমইউর রেজিস্ট্রার এবিএম আব্দুল হান্নান অনুষ্ঠানটির সঞ্চালনা করেন।

অনুষ্ঠানে বিএসএমএমইউর উপ-উপাচার্য (প্রশাসন) মুহাম্মদ রফিকুল আলম, উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) মো. জাহিদ হোসেন, সার্জারি অনুষদের ডিন ছয়েফ উদ্দিন আহমেদ, ডেন্টাল অনুষদের ডিন মোহাম্মদ আলী আসগর মোড়ল, বেসিক সাইন্স ও প্যারা ক্লিনিক্যাল সাইন্স অনুষদের ডিন খন্দকার মানজারে শামীম, মেডিসিন অনুষদের ডিন মাসুদা বেগম, শিশু অনুষদের ডিন শাহীন আকতার, নার্সিং অনুষদের ডিন মোহাম্মদ হোসেন, মেডিকেল টেকনোলজি অনুষদের ডিন দেবব্রত বনিক, প্রক্টর মো. হাবিবুর রহমান দুলাল, গ্রন্থাগারিক মো. হারিসুল হকসহ বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ স্বাস্থ্যবিধি মেনে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বিএসএমএমইউর উপ-উপাচার্য (শিক্ষা) একেএম মোশাররফ হোসেন, বিসিপিএসর সভাপতি ডা. কাজী দীন মোহাম্মদ, সিন্ডিকেট সদস্য ডা. কাজী শহীদুল আলম, সিন্ডিকেট সদস্য ডা. এ এইচএম জহুরুল হক সাচ্চু প্রমুখ জুমে অংশ নেন।

ঢাকাটাইমস/০৮ জুলাই/এএ

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

দেশে নতুন করে বাড়ছে ম্যালেরিয়া আক্রান্তের সংখ্যা, ঢাকা কতটা ঝুঁকিতে?

বিশ্ব ম্যালেরিয়া দিবস: জানুন মশাবাহিত এ রোগ প্রতিরোধের উপায়

গরমে স্বাস্থ্যঝুঁকি সম্পর্কে সচেতনতা অত্যন্ত জরুরি

ঔষধি গাছ থেকে তিন শতাধিক ওষুধ তৈরি হচ্ছে ইরানে

কণ্ঠের সব চিকিৎসা দেশেই রয়েছে, বিদেশে যাওয়ার প্রয়োজন নেই: বিএসএমএমইউ উপাচার্য 

এপ্রিল থেকেই ইনফ্লুয়েঞ্জা মৌসুম শুরু, মার্চের মধ্যে টিকা নেওয়ার সুপারিশ গবেষকদের

স্বাস্থ্য খাতে নতুন অশনি সংকেত অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স: স্বাস্থ্যমন্ত্রী

ভাতা বাড়লো ইন্টার্ন চিকিৎসকদের

বিএসএমএমইউ বহির্বিভাগ ৪ দিন বন্ধ, খোলা থাকবে ইনডোর ও জরুরি বিভাগ

তৃণমূল পর্যায়ে স্বাস্থ্যসেবা নিশ্চিতে চিকিৎসক-স্বাস্থ্যকর্মীদের কাজ করতে বললেন স্বাস্থ্যমন্ত্রী

এই বিভাগের সব খবর

শিরোনাম :