আরেকটি ওষুধ যুক্তরাষ্ট্রে বিক্রির অনুমোদন পেল বেক্সিমকো ফার্মা

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৬ জুলাই ২০২১, ১৮:৩৪ | প্রকাশিত : ২৬ জুলাই ২০২১, ১৮:৩১

পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ এবং রসায়ন খাতের কোম্পানি বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেডের আরেকটি ওষুধ যুক্তরাষ্ট্রের বাজারে বিক্রির অনুমোদন দিয়েছে দেশটির খাদ্য ও ওষুধ প্রশাসন ফুড অ্যান্ড ড্রাগ অথরিটি (এফডিএ)। ওষুধটির ব্র্যান্ড নাম লুজপ্যান। ওষুধটির জেনেরিক নাম ব্যাক্লোফেন।

লন্ডন স্টক এক্সচেঞ্জ সূত্রে জানা গেছে, লুজপ্যান তথা ব্যাক্লোফেন একটি বিরোধী-স্প্যাসিক এজেন্ট এবং পেশী শিথিলকারী। এটি একাধিক স্ক্লেরোসিস দ্বারা সৃষ্ট পেশী উপসর্গগুলোর সঙ্গে আচরণ করে, যার মধ্যে ব্যথা, পেশী খিঁচুনি এবং কঠোরতা হতে পারে। ব্যাক্লোফেন মেরুদণ্ডের আঘাত বা রোগ সম্পর্কিত লক্ষণগুলোরও চিকিৎসা করে। বেক্সিমকো ফার্মার লুজপ্যান ট্যাবলেট আকারে ৩০টির স্ট্রিপে বাজারজাত করা হয়।

লন্ডন স্টক এক্সচেঞ্জের ওয়েবসাইটের তথ্য অনুসারে, যুক্তরাষ্ট্রের বাজারে মূলত নয়টি কোম্পানি ব্যাক্লোফেন বাজারজাত করে থাকে। দেশটিতে ২০২০ সালে এই ওষুধের বাজারের আকার ছিল ১১ কোটি ডলার, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৯০০ কোটি ডলার।

বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের ব্যবস্থাপনা পরিচালক নাজমুল আহসান এমপি এ বিষয়ে বলেন, এফডিএ আমাদের আরও একটি ব্র্যান্ডকে (লুজপ্যান) অনুমোদন দেওয়ায় আমরা আনন্দিত। নির্দিষ্ট সময়ের মধ্যে আমরা এই ওষুধটি বাজারজাত শুরু করবো। এর মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের বাজারে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের উপস্থিতি আরও জোরদার হবে। নতুন নতুন পণ্য নিয়ে গবেষণা ও উৎপাদনে বেক্সিমকো ফার্মা তার চেষ্টা অব্যাহত রাখবে।

এর আগে কোম্পানিটি ২০১৫ সালে যুক্তরাষ্ট্রে প্রথম বাংলাদেশি কোম্পানি হিসেবে বাংলাদেশের ওষুধ রপ্তানির অনুমোদন পেয়েছে। ওই সময় কোম্পানিটিকে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন ফুড অ্যান্ড ড্রাগ অথরিটি (এফডিএ) উচ্চ রক্তচাপের ওষুধ কার্ভোডিলল রপ্তানির অনুমোতি দেয়।

(ঢাকাটাইমস/২৬জুলাই/এসআই/জেবি)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :