অন্তঃসত্ত্বা নারীদের টিকাদানে সায় পরামর্শক কমিটির

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০২ আগস্ট ২০২১, ১৮:০২ | প্রকাশিত : ০২ আগস্ট ২০২১, ১৬:১৮
ফাইল ছবি

দেশে অন্তঃসত্ত্বা নারীদের করোনাভাইরাসের টিকা দেওয়ার বিষয়ে সায় দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগ গঠিত জাতীয় টিকা পরামর্শক কমিটি। সরকারের চাওয়া পরামর্শের পরিপ্রেক্ষিতে বিশেষজ্ঞদের মতের ভিত্তিতে অন্তঃসত্ত্বা এবং সন্তানকে দুধ পান করাচ্ছেন এমন মায়েদের টিকা দেওয়া যাবে বলে পরামর্শক কমিটি জানিয়েছে।

গত শনিবার পরামর্শক কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছেন কমিটির সদস্য ও জনস্বাস্থ্য বিশেষজ্ঞ বে-নজীর আহমেদ। তিনি বলেছেন, টিকাদান নিয়ে সরকারের নানা পরামর্শ চাওয়ার ধারাবাহিকতায় অন্তঃসত্ত্বা এবং সন্তানকে দুধ পান করাচ্ছেন এমন নারীদের টিকা দেওয়ার প্রসঙ্গ আসে। সভায় আমরা মত দিয়েছি, তাদেরকেও করোনার টিকা দেওয়া যাবে।

পরামর্শক কমিটির এ সদস্য জানান, তাদের সভায় স্ত্রীরোগ বিশেষজ্ঞদের সংগঠন অবসটেট্রিক্যাল অ্যান্ড গাইনোকোলজিক্যাল সোসাইটি অব বাংলাদেশের (ওজিএসবি) সভাপতিও ছিলেন। এই সংগঠনটিও চায় অন্তঃসত্ত্বা ও সন্তানকে দুগ্ধদানকারী নারীদের টিকা দেওয়া হোক।

এদিকে সোমবার সুপ্রিম কোর্টের চার আইনজীবী একটি রিট আবেদনের প্রেক্ষিতে বিচারপতি এম. ইনায়েতুর রহিমের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ অন্তঃসত্ত্বা নারীদের অগ্রাধিকার ভিত্তিতে করোনা টিকা প্রদানের বিষয়ে আগামী ৭২ ঘণ্টার মধ্যে সরকারের সিদ্ধান্ত জানতে চেয়েছেন।

সম্প্রতি স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলম বিশেষজ্ঞরা পরামর্শ দিলে তারা অন্তঃসত্ত্বা এবং সন্তানকে দুধ পান করাচ্ছেন এমন নারীদের টিকা দেওয়ার সিদ্ধান্ত নেবেন বলে জানিয়েছিলেন।

উল্লেখ্য, বিশ্বের বিভিন্ন দেশে এখন অন্তঃসত্ত্বা নারীদেরও করোনাভাইরাস প্রতিরোধী টিকা দেওয়া হচ্ছে। যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বিভিন্ন দেশে অন্তঃসত্ত্বাদের ফাইজার এবং মডার্নার টিকা দেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে।

টিকা গ্রহণের পর অন্তঃসত্ত্বা নারীদের বাড়তি কোনো সমস্যা হওয়ার কোনো তথ্য এখন পর্যন্ত কোথাও মেলেনি। টিকা নিলে বিরূপ প্রভাবের আশঙ্কার চেয়ে উপকার হওয়ার সম্ভাবনা বেশি থাকায় অন্তঃসত্ত্বা নারীদের করোনা টিকা নেওয়া উচিত বলে মত দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

(ঢাকাটাইমস/০২আগস্ট/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :