যুক্তরাষ্ট্রের অস্ত্র প্রস্তুতকারক প্রতিষ্ঠানের বিরুদ্ধে মেক্সিকোর মামলা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ০৫ আগস্ট ২০২১, ১৬:০২ | প্রকাশিত : ০৫ আগস্ট ২০২১, ১৫:৪৮
ফাইল ফটো

যুক্তরাষ্ট্রের বড় মাপের কয়েকটি অস্ত্র প্রস্তুতকারক প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা করেছে মেক্সিকো সরকার। মেক্সিকোর অভিযোগ, বেপরোয়া ব্যবসা প্রতিযোগিতার মাধ্যমে এসব প্রতিষ্ঠান রক্তপাত বৃদ্ধি করছে। সূত্র: বিবিসি।

মামলায় অভিযোগ করা হয়েছে যে, কোম্পানিগুলো জানত যে তারা অবৈধ অস্ত্রপাচারে অবদান রাখছে। যার কারণে অনেক মানুষের মৃত্যু হচ্ছে।

কর্মকর্তারা বলছেন, মেক্সিকো ১০ বিলিয়ন ডলার ক্ষতিপূরণ দাবি করেছে। কিন্তু কোম্পানির পক্ষ থেকে এখনো কোনো মন্তব্য করা হয়নি।

যেসব কোম্পানির বিরুদ্ধে মামলা করা হয়েছে তার মধ্যে রয়েছে স্মিথ অ্যান্ড ওয়েসন ও বারেট ফায়ারআর্মস (আগ্নেয়াস্ত্র)। বুধবার যুক্তরাষ্ট্রের ম্যাসাসুসেটস রাজ্যে এই মামলা করা হয়।

তারা বলছে, এই অস্ত্র প্রস্তুতকারক প্রতিষ্ঠানগুলো মেক্সিকোতে অবৈধ অস্ত্রপাচারে ভূমিকা রাখছে। যার কারণে মেক্সিকো বিশৃঙ্খলা সৃষ্টি হচ্ছে। এসব বন্ধ করার জন্যই তারা এই মামলা করেছে।

মেক্সিকোর পররাষ্ট্র মন্ত্রণালয় মামলার সাথে সম্পর্কিত একটি ডকুমেন্টে জানিয়েছে, ‘অস্ত্র নির্মাতা প্রতিষ্ঠানগুলো জানে যে, তাদের তৈরি করা পণ্য অবৈধভাবে পাচার করা হচ্ছে এবং তা মেক্সিকোর কর্তৃপক্ষ ও বেসামরিক জনগণের বিরুদ্ধে ব্যবহার করা হচ্ছে।’

মেক্সিকো বলেছে, কোম্পানিগুলো তাদের অস্ত্রের প্রচার করতে বিপণন কৌশল ব্যবহার করেছে। যাতে নিরাপত্তার বিষয়গুলো মানা হয়নি।

সংবাদ সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস সূত্র অনুযায়ী, মেক্সিকো সরকার দাবি করেছে, তাদের দেশে যে সমস্ত অস্ত্র অবৈধভাবে প্রবেশ করে তার ৭০ শতাংশই আসে যুক্তরাষ্ট্র থেকে। শুধু ২০১৯ সালে মেক্সিকোতে ১৭ হাজারেরও বেশি খুন হয় যা অস্ত্র চোরাচালানের সাথে সম্পর্কিত।

(ঢাকাটাইমস/৫ আগস্ট/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :