বিমান কীভাবে ওড়ে জানলো শিশুরা

তথ্যপ্রযুক্তি প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ আগস্ট ২০২১, ১০:০১

স্পেস ইনোভেশন ক্যাম্পের উদ্যোগে ২১ আগস্ট অনুষ্ঠিত হলো ‘তুমি ও এরোপ্লেন উড়াতে পারবে’ শীর্ষক ভার্চুয়াল সেমিনার।

এতে বিমানের বিভিন্ন অংশের পরিচিতি, একটি বিমান কীভাবে ল্যান্ডিং এবং টেক-অফ করে, রাতের আধারে বিমানে কীভাবে আকাশে উড়ে, নেভিগেশন সিস্টেম কীভাবে কাজ করে, কীভাবে দিক বদলায়, কীভাবে একজন পাইলট প্রাকৃতিক দুর্যোগে বিমানকে কন্ট্রোল করে থাকে, পাইলট এবং ইঞ্জিনিয়ার হতে গেলে প্রস্তুতি কেমন দরকার এই সমস্ত বিষয়বস্তু নিয়ে আলোচনা হয় সেমিনারটিতে।

আয়োজকরা জানান, সারা বাংলাদেশ থেকে ৪-১২ বছর বয়সী প্রায় ১০০ জন অংশগ্রহণকারীকে এই সেমিনারে অংশগ্রহনের সুযোগ দেয়া হয়। এতে প্রধান বক্তা ছিলেন, ইঞ্জিনিয়ার মলয় কান্তী বালা, এয়ারক্রাফট মেইনটেন্যান্স ইন্সট্রাক্টর, এভিয়েশন অস্ট্রেলিয়া রিয়াদ কলেজ।

তিনি বলেন সেমিনার চলাকালীন পুরো সময়টা আমাকে অত্যন্ত আনন্দ দেয় শিশু-কিশোরদের আগ্রহ দেখে। আমার বিশ্বাস আমরা যদি তাদেরকে সঠিক দিক-নির্দেশনা প্রদান করতে পারি তাহলে আজকের শিশু-কিশোররাই আগামী দিনে এই সেক্টরে নিজেদের ক্যারিয়ার গড়তে পারবে।

স্পেস ইনোভেশন ক্যাম্পে ক্রু চিফ আরিফুল হাসান অপু বলেন, ‘বর্তমান করোনা পরিস্থিতিতে শিশু-কিশোররা বাইরে বের হতে পারছে না তাই ঘরে বসে বিভিন্ন অ্যাক্টিভিটির মাধ্যমে যেন তারা ইনোভেটিভ কিছু শিখতে পারে তার জন্যেই আমাদের এই আয়োজন’।

আয়োজনটি পরিচালনা করেন, বাংলাদেশ ইনোভেশন ফোরামের পরিচালক জনাব মাহমুদ মুসা এবং সার্বিক সহযোগিতায় ছিলেন এভিয়েশন চ্যালেঞ্জ বাংলাদেশ।

(ঢাকাটাইমস/২৩আগস্ট/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :