ক্যানসার প্রতিরোধে আনারসের রসের জাদু!

স্বাস্থ্য ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৪ সেপ্টেম্বর ২০২১, ১২:০৩

রসালো ফল আনারস শুধু সুস্বাদুই নয়, শরীরের পক্ষে অনেক উপকারীও। অসংখ্য গুণে গুনান্বিত আনারসের রস খেয়ে যেমন শরীরে পানির চাহিদা মেটানো যায় তেমনি বাড়তি পুষ্টিগুণ পেতে জুড়ি নেই। আমাদের শরীরের অনেক ঘাটতি পূরণে সাহায্য করে আনারস। অ্যাথেরোস্ক্লেরোসিস, হৃদপিণ্ডের সমস্যা এবং বিভিন্ন প্রকার ক্যানসারের প্রতিরোধক হিসেবে কাজ করে আনারস। ভিটামিন, ক্যালশিয়াম, পটাশিয়াম, ফসফরাস-সহ একাধিক পুষ্টিগুণে ভরপুরএই আনারস। বিশেষজ্ঞেরা বলছেন, এতে থাকা অ্যান্টি-অক্সিড্যান্ট পাল্লা দিতে পারে ক্যানসারের সঙ্গেও। শরীর ভাল রাখার মহৌষধ লুকিয়ে আছে আনারসেই।

হাড় শক্ত রাখে

অনেক মহিলাই ৩০ পেরোতে না পেরোতেই হাড়ের ক্ষয় নিয়ে নানারকম সমস্যায় পড়েন। হাড় ভাল রাখতে হলে রোজ ডায়েটে রাখুন এই আনারসের রস। এতে থাকা ম্যাঙ্গানিজ হাড় মজবুত রাখে। এমনকি মাড়ির ক্ষয় রোধ করতেও এটা দারুণ উপকারি!

ওজন কমায়

শরীরের ওজন কমাতে হাতের কাছে রয়েছে আনারস! এতে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে। নিয়মিত এই ফলের রস খান, এতে ক্যালোরির পরিমাণও খুব সামান্য। ফ্যাট না থাকায় এই রস তাড়াতাড়ি ওজন কমাতে সহায়তা করে।

ঠান্ডা লাগা থেকে বাঁচায়

বছরের মধ্যে বেশির ভাগ দিনই সর্দি-কাশি, জ্বরে ভোগেন অনেকে। আনারসের রস খেয়ে দেখুন। আনারসে রয়েছে ভিটামিন সি, যা ঠান্ডা লাগার ধাত কমায়! ফলে একটুতেই সর্দি-কাশি-জ্বর বাঁধিয়ে বসার ভাবনা থাকে না!

কৃমিনাশক হিসেবে

কৃমিনাশক হিসেবে আনারসের জুস ভালো কাজ করে। নিয়মিত আনারসের জুস খেলে কৃমির সমস্যা দূর করা সম্ভব।

চোখের যত্নে

আনারসে থাকা বিটা ক্যারোটিন চোখের রেটিনা নষ্ট হয়ে ধীরে ধীরে অন্ধ হয়ে যাওয়া থেকে আমাদের রক্ষা করতে সাহায্য করে। তাই নিয়মিত আনারস খেলে এ রোগ হওয়ার সম্ভাবনা ৩০ শতাংশ পর্যন্ত কমে যায়।

প্রজনন ক্ষমতা উন্নত করে

এতে থাকা ভিটামিন সি, বিটা ক্যারোটিন, জিঙ্ক, কপার, ফোলেট পুরুষ ও মহিলা উভয়েরই প্রজনন ক্ষমতা উন্নত করতে সাহায্য করে।

হজমের সমস্যা কমায়

একটু ভারী-মশলাদার খাবার খেলেই হজম হয় না? ঘনঘন হজমের ওষুধ না খেয়ে ডায়েটে এই ফলের রস খেয়ে দেখুন তো! উপকার মিলবেই! আনারসে রয়েছে ব্রোমেলিন নামে একটি উৎসেচক, যা হজমের সমস্যা কমাতে সক্ষম।

ক্যানসার প্রতিরোধী

মানুষের দেহের কোষের ওপর ফ্রি-রেডিকেলের বিরূপ প্রভাবে ক্যানসার এবং হৃদরোগের মতো মারাত্মক রোগ দেখা দিতে পারে। দেশি আনারসে থাকে অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন-সি যা দেহকে ফ্রি-রেডিকেল থেকে আমাদের দেহকে মুক্ত রাখতে সাহায্য করে।

(ঢাকাটাইমস/১৪ সেপ্টেম্বর/আরজেড/এজেড)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :