যুক্তরাষ্ট্র-অস্ট্রেলিয়া থেকে রাষ্ট্রদূত ফেরাল ফ্রান্স

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ সেপ্টেম্বর ২০২১, ১৯:০৯

যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়া থেকে রাষ্ট্রদূতকে ফিরিয়ে নিয়েছে ফ্রান্স। সম্প্রতি অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য একটি নতুন নিরাপত্তা চুক্তি করেছে। যার পর ফ্রান্সের সঙ্গে করা সাবমেরিন তৈরির চুক্তি বাতিল করার সিদ্ধান্ত নেয় অস্ট্রেলিয়া। চুক্তি অনুযায়ী অস্ট্রেলিয়ার নৌবাহিনীর জন্য সাবমেরিন তৈরি করার কথা ছিল ফ্রান্সের। এই সিদ্ধান্তের প্রতিবাদেই ফ্রান্স রাষ্ট্রদূত ফেরানোর সিদ্ধান্ত নিয়েছে। সূত্র: সিএনএন।

যুক্তরাষ্ট্রে নিযুক্ত ফরাসি রাষ্ট্রদূত ফিলিপে এতিয়েন্নে সংবাদমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন। এক বিবৃতিতে ফ্রান্সের ইউরোপ ও পররাষ্ট্র বিষয়ক মন্ত্রী জ্যাঁ-ইভেস লে ড্রিয়ান বলেছেন, প্রেসিডেন্ট ইম্মানুয়েল ম্যাখোঁর অনুরোধের প্রেক্ষিতে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

লে ড্রিয়ান বলেছেন, ‘২০১৬ সাল থেকে অস্ট্রেলিয়ার সঙ্গে সাবমেরিন প্রকল্প নিয়ে ফ্রান্স কাজ করে আসছিল। অস্ট্রেলিয়া সেই প্রকল্প থেকে সরে এসেছে। তারা যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের সঙ্গে নতুন নিরাপত্তা চুক্তি করেছে। এই সিদ্ধান্ত প্রমাণ করে যে, বিষয়গুলো নিয়ে ফ্রান্স খুব সিরিয়াস।’

নতুন ত্রিপক্ষীয় চুক্তির আওতায় পরমাণু শক্তিচালিত সাবমেরিন বানাবে অস্ট্রেলিয়া। প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে সম্ভাব্য চীনা আগ্রাসনের মোকাবেলায় অস্ট্রেলিয়াকে ওই ডুবোজাহাজ বিক্রির সিদ্ধান্তের কথা জানায় যুক্তরাষ্ট্র।

এই বিষয়টি ক্ষুব্ধ করেছে ফ্রান্সকে। পাশাপাশি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চীনা আগ্রাসনের মোকাবেলায় অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্রকে নিয়ে ‘অকাস’ জোট গঠনের বিষয়টিও ইম্মানুয়েল ম্যাখোঁ সরকার ভালোভাবে নেয়নি।

কূটনৈতিক বিশ্লেষকরা বলছেন, ন্যাটো জোটের অন্যতম সদস্য রাষ্ট্র ফ্রান্সও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক অক্ষের শরিক হতে চেয়েছিল।

(ঢাকাটাইমস/১৮ সেপ্টেম্বর/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :