বাইক চুরি ঠেকাতে নতুন প্রযুক্তি আনল ইয়ামাহা

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ সেপ্টেম্বর ২০২১, ১০:০৯

মোটরসাইকেল চুরি ঠেকাতে ব্লুটুথ প্রযুক্তি আনল ইয়ামাহা। এই প্রযুক্তির সাহায্যে ইয়ামাহা কানেক্ট এক্স অ্যাপ্লিকেশন ডিভাইসের মাধ্যমে মোটরসাইকেলের উপরে সর্বক্ষণ নজরদারি চালানো যাবে। ফলে রাস্তায় বেরিয়ে বাইকে রেখে কাছাকাছি কোথাও গেলেও চুরি হওয়ার ভয় নেই।

শুধু নিরাপত্তাই নয়, ইয়ামাহা কানেক্ট এক্স ডিভাইসের আরও অনেক ফিচার আছে। এই অ্যাপের মাধ্যমে বাইকের লোকেশন, ই-লক, হ্যাজার্ড লাইট, রাইডিং হিস্ট্রির পাশাপাশি পার্কিং রেকর্ডও জানা যাবে।

ওই অ্যাপ্লিকেশন স্মার্টফোনে ডেডিকেটেড অ্যাপের মাধ্যমে চালককে বাইকের সঙ্গে যুক্ত করবে। সেই সঙ্গে জিপিএস ব্যবহার করে চালক দূরত্ব, গড় স্পিড, কতবার ব্রেক করা হয়েছে সেই সংখ্যা এবং কোথায় কোথায় বাইকটি পার্কিং করা হয়েছে তা জানতে পারবেন।

আপাতত ব্লটুথ কানেকটিভিটি ফিচার যুক্ত করা হয়েছে ইয়ামাহা এফজেডএস-এফআই ডার্ক নাইট বিএস৬ ভ্যারিয়েন্টের বাইকগুলিতে। তবে কোনও কেউ চাইলে ইয়ামাহা এফজেড-এফআই এবং ইয়ামাহা এফজেএস-এফআই ১৫০ সিসি সিরিজের সমস্ত মোটরসাইকেলে অ্যাড-অন অ্যাক্সেসারি হিসেবে এটি ইনস্টল করতে পারবেন। সে জন্য অবশ্য টাকা খরচ করতে হবে। ইয়ামাহার অথরাইজ ডিলারথেকে থেকে এই ডিভাইস কিনতে হবে।

(ঢাকাটাইমস/২০সেপ্টেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :