হোম অফিসে কার্যকর ৫ অ্যাপ্লিকেশন

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৭ সেপ্টেম্বর ২০২১, ১০:১২

করোনাকালে অনেক প্রতিষ্ঠান তাদের কর্মীদের ‘হোম অফিস’ করার সুযোগ দিচ্ছে। হোম অফিসকে আরো কার্যকর করতে বেশ কিছু অ্যাপ্লিকেশন ব্যবহার করতে পারেন। যেগুলো ব্যবহারে আপনার কাজ হবে আরো সহজ।

মাইক্রোসফট এক্সেল

মাইক্রোসফট এক্সেল খুবই জনপ্রিয় একটা স্প্রেডশিট অ্যাপ্লিকেশন। কিন্তু অনেক সময়ই ডেস্কটপে এই অ্যাপটির মাধ্যমে একটানা কাজ করা যায় না। কারণ এই অ্যাপটির সাবস্ক্রিপশন শেষ হয়ে যায় অথবা নিজেদের কম্পিউটার অনেক পুরনো হওয়ার জন্য নতুন এক্সেল ভার্সন কাজ করে না। তাই এই ঝামেলা থেকে মুক্তি পেতে, মাইক্রোসফট এক্সেলের বদলে অন্যান্য স্প্রেডশিট অ্যাপ্লিকেশনের ব্যবহার করা যেতে পারে খুব সহজেই এবং ফ্রিতে।

কিন্তু মাইক্রোসফট অফিস অ্যাপ ছেড়ে অন্য কোথাও না যেতে চাইলে ইউজাররা মাইক্রোসফটের ওয়েবসাইটে গিয়ে মাসিক সাবস্ক্রিপশন প্ল্যান কিনে তা ব্যবহার করতে পারেন। এর মধ্যেই রয়েছে ওয়ার্ড, এক্সেল, পাওয়ার পয়েন্ট, নোট, আউটলুক এবং ক্লাউড স্টোরেজ। এছাড়াও মাইক্রোসফট এক্সেলের পরিবর্তে অন্যান্য কয়েকটি অ্যাপ রয়েছে, যা ফ্রি-তেই ব্যবহার করা যায়।

গুগল শিটস

মাইক্রোসফট এক্সেলের অল্টারনেটিভ গুগল শিটস। এটি গুগলের একটি অ্যাপ্লিকেশন। এটি ব্যবহার করা যায় উইন্ডোজ, ম্যাকওএস এবং লিনাক্স কম্পিউটারে। এর মাধ্যমে কোনও ডেটা বা ডকুমেন্ট হারানোর ভয়ও নেই, কারণ গুগল শিটসের সব কিছুই গুগল ড্রাইভে স্টোর করা থাকে।

ওপেন অফিস

এই অ্যাপ্লিকেশনটি হল নো-ফ্রিলস অ্যাপ্লিকেশন। মাইক্রোসফট অফিসের অল্টারনেটিভ এই অ্যাপ্লিকেশনটি ব্যবহার করা যায় সম্পূর্ণ ফ্রিতে। এটির একটি সব থেকে বড় সমস্যা হল অন্যান্য প্ল্যাটফর্মে ক্লাউড সাপোর্টের ক্ষেত্রে এই অ্যাপ্লিকেশনে কিছু সমস্যা দেখা যায়।

ডব্লিউপিএস অফিস এক্সেল

মাইক্রোসফট এক্সেলের একটি জেনুইন প্রতিযোগী ডব্লিউপিএস অফিস এক্সেল। কারণ এটি হল সম্পূর্ণ ফ্রি কমার্সিয়াল সফটওয়্যার। এর মাধ্যমে নিজেদের ডকুমেন্ট প্রিন্ট করার জন্য অন্যান্য সুবিধার সঙ্গে সঙ্গে সেটা পিডিএফ রূপেও সেভ করে রাখা যায়। এটি ব্যবহার করা যায় উইন্ডোজ, ম্যাকওএস এবং লিনাক্স কম্পিউটারে।

মাইক্রোসফট অফিস এক্সেল অনলাইন

গুগলকে টেক্কা দেওয়ার জন্য মাইক্রোসফট তাদের অফিস ভার্সনের ডেভেলপ করে মাইক্রোসফট অফিস এক্সেল অনলাইন চালু করেছে। এটি প্রায় গুগল শিটসের মতোই। এটি মাইক্রোসফটের একটি অনলাইন ভার্সন।

(ঢাকাটাইমস/২৭সেপ্টেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :