১৩ কোটি টাকা আত্মসাৎ

প্রিমিয়ার ব্যাংকের দুই কর্মকর্তার বিরুদ্ধে দুদকের মামলা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ সেপ্টেম্বর ২০২১, ১৬:২১

প্রিমিয়ার ব্যাংক লিমিটেডের বেগম রোকেয়া সরনি শাখা থেকে ১৩ কোটি টাকার বেশি আত্মসাতের অভিযোগে ব্যাংকটির সিনিয়র অ্যাক্সিকিউটিভ জুলফিকার আলী ও ব্যাংকটির ভাইস প্রেসিডেন্ট ও শাখা ব্যবস্থাপক ফেরদৌস আলমের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) দুপুরে দুদক প্রধান কার্যালয়ে ব্যাংকটির এই দুই কর্মকতার বিরুদ্ধে মামলা দায়ের করেন সংস্থাটির উপপরিচালক মো. মোনায়েম হোসেন। মামলা খবর ঢাকা টাইমসকে নিশ্চিত করেন দুদকরে জনসংযোগ কর্মকর্তা মুহাম্মদ আরিফ সাদেক।

মামলার অভিযোগে বলা হয়, আসামিরা অসৎ উদ্দেশ্যে প্রতারণার আশ্রয়ে বিশ্বাস ভঙ্গের মাধ্যমে ক্ষমতার অপব্যবহার করে ব্যাংকের অপরাপর কর্মকর্তা ও অন্যান্যদের সহায়তায় প্রিমিয়ার ব্যাংক লিমিটেডের বেগম রোকেয়া সরনি শাখার ১৩ কোটি ২৪ লাখ ৫৩ হাজার টাকা আত্মসাৎ করেন।

তদন্ত সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ২০১৪ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত ব্যাংকটির অর্থ আত্মসাতের ঘটনা ঘটে। এই ঘটনা তদন্তে ২০২০ সালে প্রাথমিকভাবে দুই সদস্য বিশিষ্ট এবং পরে আরও তিন সদস্যসহ মোট পাঁচজনের একটি তদন্ত কমিটি গঠন করে ব্যাংকটি। তদন্ত কমিটির দাখিলকৃত অভ্যন্তরীণ তদন্ত প্রতিবেদনে ও অডিট প্রতিবেদনে পাঁচটি খাত থেকে অর্থ আত্মসাতের প্রমাণ পাওয়া যায়।

অর্থ আত্মসাতের ঘটনার পরিপ্রেক্ষিতে গঠিত তদন্ত কমিটির তদন্ত প্রতিবেদনে আত্মসাতকৃত ১৩ কোটি ৬৪ লাখ তিন হাজার টাকার মধ্যে ইতিমধ্যে ৩৯ লাখ ৫০ হাজার টাকা পুনরুদ্ধার করা হয়েছে বলে জানায় তদন্ত সংশ্লিষ্ট সূত্রটি। এই ঘটনায় ব্যাংকটির সিনিয়র অ্যাক্সিকিউটিভ জুলফিকার আলীকে চাকররিচ্যুত করা হয় এবং ব্যাংকটির ভাইস প্রেসিডেন্ট ও শাখা ব্যবস্থাপক ফেরদৌস আলমকে চাকরি থেকে বাধ্যতামূলক অব্যাহতি দেওয়া হয়।

অর্থ আত্মসাতে গঠিত তদন্ত প্রতিবেদন থেকে জানা যায়, বিপুল পরিমাণ এই অর্থ আত্মসাৎ করতে ঋণ হিসাব থেকে শাখার কর্মকর্তা ও বিভিন্ন গ্রাহকের যোগসাজশে আত্মসাৎ করা অর্থ বিভিন্ন আমানত হিসাব ও অন্য হিসাবে ফান্ড ট্রান্সফার করেন তারা। পরবর্তী সময়ে এই অর্থ বিভিন্ন চেকের মাধ্যমে তোলেন।

অসৎ উদ্দেশ্যে প্রতারণার আশ্রয়ে অপরাধজনক বিশ্বাস ভঙ্গ, ক্ষমতার অপব্যবহার করে অন্যান্যদের সহায়তায় আত্মসাৎ করে দণ্ডবিধির ৪২০/৪০৯/৪৭৭(ক)/১০৯ ও ১৯৪৭ সনের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় শাস্তিযোগ্য অপরাধ করায় তাদের বিরুদ্ধে মামলা দায়ের করে দুদক।

(ঢাকাটাইমস/২৮সেপ্টেম্বর/এসআর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :