প্রশ্নপত্র ফাঁস কোনো মানুষের কাজ নয়: হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৫ অক্টোবর ২০২১, ১৮:০৫

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের অভিযোগে দায়ের করা মামলায় মোহাইমিনুল ইসলাম ওরফে বাঁধনকে জামিন দিয়েছেন হাইকোর্ট। তাকে প্রতি মাসে দুই বার বিচারিক আদালতের হাজিরা হওয়ার শর্তে এই জামিন দেওয়া হয়। তবে জামিন আদেশের সময় প্রশ্নপত্র ফাঁস কোনো মানুষের কাজ নয় বলে মন্তব্য করেছেন উচ্চ আদালত।

মঙ্গলবার বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মোহাম্মদ আলীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন। আদেশের বিষয়টি ঢাকা টাইমসকে জানান রাষ্ট্রপক্ষের ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাস গুপ্ত।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল বলেন, ইতিমধ্যে আমরা হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আপিল করতে অ্যাটর্নি জেনারেলের কাছে নোট দিয়েছি। আপিল করব। আমরা রাষ্ট্রপক্ষ থেকে বলেছি এ ধরনের অপরাধ জাতির মেরুদণ্ডকে ভেঙে দেওয়ার সমান অপরাধ।

জামিন শুনানিতে আসামিপক্ষের আইনজীবী সৈয়দ আলম টিপু আদালতকে বলেন, ‘এই মামলার প্রায় সব আসামির জামিন হয়েছে। কিন্তু তিনি (মোহাইমিনুল) ১৫ মাস ধরে কারাগারে আছেন। এ অবস্থায় তার জামিন প্রার্থনা করছি। পরে আদালত শর্ত দিয়ে তাকে জামিন দেন।’

এ সময় আদালত বলেন, ‘প্রশ্নপত্র ফাঁস কোনো মানুষের কাজ নয়। এসব বিষয় জামিন চাইতে আমার কোর্টে আসবেন না।’

এ মামলার বিবরণ থেকে জানা যায়, ২০২০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়, মেডিকেল ও ডেন্টাল কলেজে ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় একটি সংঘবদ্ধ চক্রের প্রধানসহ পাঁচ সদস্যকে গ্রেপ্তার করে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। গ্রেপ্তারকৃতরা হলেন প্রশ্নপত্র ফাঁস চক্রের প্রধান জসিম উদ্দিন ভুঁইয়া ওরফে মুন্নু, তার সহযোগী পারভেজ খান, জাকির হোসেন ওরফে দিপু, মোহাইমিনুল ইসলাম ওরফে বাঁধন ও এসএম সানোয়ার হোসেন। এর মধ্যে মোহাইমিনুল ও সানোয়ার ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রশ্নপত্র ফাঁসে জড়িত বলে অভিযোগ আছে।

২০২০ সালের ১৯ ও ২০ জুলাই রাজধানীর মিরপুর এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়। জসিমের কাছ থেকে দুই কোটি ২৭ লাখ টাকার সঞ্চয়পত্র, দুই কোটি ৩০ লাখ টাকার চেক এবং পারভেজের কাছ থেকে ৮৪ লাখ টাকার চেক উদ্ধার করে সিআইডি। ফাঁস করা প্রশ্নপত্র বিক্রি করে তারা এই অর্থ উপার্জন করেন।

(ঢাকাটাইমস/০৫অক্টোবর/এআইএম/জেবি)

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আদালত এর সর্বশেষ

পরীমনির আবেদনে পেছাল মাদক মামলার সাক্ষ্যগ্রহণ

ডিজিটাল নিরাপত্তা আইনের মামলা: পিনাকী ভট্টাচার্যকে অভিযুক্ত করে চার্জশিট, মুশফিককে অব্যাহতি

আগামী সপ্তাহ থেকে আপিল বিভাগে দুই বেঞ্চে বিচারকাজ চলবে

শপথ নিলেন আপিল বিভাগের নতুন তিন বিচারপতি

আপিল বিভাগে নিয়োগ পেলেন তিন বিচারপতি

কক্সবাজারে কতজন রোহিঙ্গা ভোটার, তালিকা চেয়েছেন হাইকোর্ট

সাউথ এশিয়ান ল' ইয়ার্স ফোরাম ন্যাশনাল ও ইন্টারন্যাশনাল চ্যাপ্টারের দায়িত্ব পুনর্বণ্টন

আদেশ প্রতিপালন না হওয়ায় চট্টগ্রামের ডিসি এসপিসহ চার জনকে হাইকোর্টে তলব

১১ মামলায় খালেদা জিয়ার বিরুদ্ধে অভিযোগের শুনানি ২৯ জুলাই

২৮ দিন পর খুলল সুপ্রিম কোর্ট

এই বিভাগের সব খবর

শিরোনাম :