ঢাকা ও কলকাতায় একযোগে প্রকাশ হবে মোস্তফা কামালের নতুন উপন্যাস

সাহিত্য প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৪ অক্টোবর ২০২১, ১০:১৬

কবি কাজী নজরুল ইসলামের অমর প্রেমকাহিনি অবলম্বনে রচিত জনপ্রিয় কথাশিল্পী মোস্তফা কামালের নতুন উপন্যাস 'দেবো খোঁপায় তারার ফুল' ঢাকা ও কলকাতা থেকে একযোগে প্রকাশিত হচ্ছে।

সম্প্রতি লেখক ও প্রকাশকের মধ্যে এ সংক্রান্ত একটি চুক্তি হয়েছে। আগামী ডিসেম্বরে ঢাকা থেকে অন্যপ্রকাশ এবং কলকাতা থেকে পত্রভারতী বইটি প্রকাশ করবে।

প্রেমের কবি দ্রোহের কবি নজরুল। প্রেম এসেছে তাঁর জীবনে বারবার। নানা দুর্ঘটনা-দুর্বিপাকে বিপর্যস্ত হয়েছেন কবি। ফিরতে চেয়েছেন প্রেমে। কিন্তু অপ্রেম যেন তাঁর ললাটলিখন!

কুমিল্লার দৌলতপুরের রূপবতী কিশোরী কন্যা সৈয়দা খাতুন। বিমুগ্ধ কবি ভালোবেসে তার নাম দেন নার্গিস।

ঝড়ের রাতে কবির আশ্রয় হয় কান্দিরপাড়ের সেনবাড়িতে। জ্বরগ্রস্ত কবিকে সেবা দিয়ে সুস্থ করে তোলেন কিশোরী আশালতা সেনগুপ্ত ওরফে দুলি। আবেগের জোয়ারে ভাসলেন কবি। গভীর এক সম্পর্কে জড়ালেন কবি। ভালোবেসে দুলির নাম দিলেন প্রমীলা।

হঠাৎই দৃশ্যপটে ফজিলাতুন্নেসা। ছন্দপতন ঘটল আবার। প্রেমে বেসামাল কবি ছুটে গেলেন তাঁর কাছে। কিন্তু বিদুষী নারীর মন পাওয়া কি অত সোজা!

প্রত্যাখ্যানের পীড়ন আর বিরহবেদনায় বিপর্যস্ত কবি।

নজরুলের অমর প্রেমকাহিনি লিখেছেন কথাকার মোস্তফা কামাল। আমাদের জানা-অজানা ঘটনাগুলোর শৈল্পিক উপস্থাপন তাঁর এই বৃহৎ কলেবরের নতুন উপন্যাস 'দেবো খোঁপায় তারার ফুল'।

সম্প্রতি ‘দেবো খোঁপায় তারার ফুল' উপন্যাস প্রকাশ সংক্রান্ত লেখক-প্রকাশক চুক্তি স্বাক্ষরিত হয়েছে। অন্যপ্রকাশ দপ্তরে এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কথাশিল্পী মোস্তফা কামাল, অন্যপ্রকাশের প্রধান নির্বাহী মাজহারুল ইসলাম এবং পরিচালক আবদুল্লাহ্ নাসের।

(ঢাকাটাইমস/১৪অক্টোবর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

সাহিত্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :