২০ মাস পর ইরানে জুমার নামাজ শুরু

আন্তর্জাতিক ডেস্ক
 | প্রকাশিত : ২৩ অক্টোবর ২০২১, ০৮:৪০

দীর্ঘ প্রায় ২০ মাস পর ইরানের রাজধানী তেহরান ও বেশিরভাগ প্রদেশে জুমার নামাজের প্রধান কেন্দ্রগুলোতে নামাজ অনুষ্ঠিত হয়েছে। করোনায় শনাক্ত ও মৃত্যুর হার কমে আসার আবারও এসব স্থানে নামাজের অনুমতি দেওয়া হয়েছে। দেশটির রাজধানীতে তেহরান বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে প্রধান জামাত অনুষ্ঠিত হয়।

তেহরানের প্রধান জামাতে ইমামতি করেন হুজ্জাতুল ইসলাম হাজ আলী আকবারি। এ সময় তিনি ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে মুসলিম ঐক্যের ওপর গুরুত্বারোপ করেন। খবর পার্সটুডের

তিনি বলেন, গোটা বিশ্বের সব মুসলমানের মধ্যে ঐক্যের বিষয়টিকে হালকাভাবে নিলে চলবে না। এটি একটি মৌলিক বিষয় এবং সব মুসলমান একে অপরের ভাই।

নামাজের আগে ইমাম বলেন, 'আজ আমাদের জন্য খুব মধুর দিন। আমরা সীমাবদ্ধতা এবং বঞ্চনার পর আমাদের জুমার নামাজ ফিরিয়ে দেওয়ার জন্য সর্বশক্তিমানকে ধন্যবাদ জানাই।'

এখন পর্যন্ত দেশটিতে টিকা দেয়া হয়েছে ২ কোটি ৮২ লাখ ডোজ। শনিবার থেকে সর্বোচ্চ ৩০০ শিক্ষার্থীদের নিয়ে স্কুল খুলে দিয়েছে দেশটি। এছাড়া সরকারি সব দপ্তর পুরোপুরি খুলে দেয়া হয়েছে। তবে অফিসে যোগ দিতে কর্মকর্তা-কর্মচারীদের অন্তত এক ডোজ টিকা বাধ্যতামূলক করা হয়েছে।

ইরানে এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ৫৮ লাখ ৪৪ হাজার ৫৮৯ জনের। মৃত্যু হয়েচে ১ লাখ ২৪ হাজার ৯২৮ জনের এবং করোনা থেকে সেরে উঠেছেন ৫৩ লাখ ৮৮ হাজার ৪৯৬ জন।

ঢাকাটাইমস/২৩অক্টোবর/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :