ঝুম বৃষ্টিতে ভিজল রাজধানী

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৫ অক্টোবর ২০২১, ১৮:৪৯

সারাদিনের তীব্র তাপদাহের পর ঝুম বৃষ্টিতে ভিজেছে রাজধানী। প্রচণ্ড গরমের মধ্যে এই বৃষ্টি স্বস্তি দিয়েছে রাজধানীবাসীকে।

সোমবার আবহাওয়া অধিদপ্তর থেকে দেওয়া বিজ্ঞপ্তিতে ঢাকার আকাশ মেঘাচ্ছন্ন থাকার কথা বলা হলেও বৃষ্টির সম্ভাবনা ছিল না বলা হয়। বিকাল থেকেই ঢাকার আকাশে মেঘের ঘনঘটা ছিল। সন্ধ্যার পরপরই ঢাকার আকাশ ভেঙে নেমে আসে বৃষ্টি। সঙ্গে ছিল হালকা বাতাসও।

অল্প সময়ের ভারী বৃষ্টি রাজধানীবাসীর জীবনে কিছুটা স্বস্তি এনে দিলেও ভোগান্তিও কম ছিল না। বৃষ্টির কারণে অস্বস্তিতে পড়তে হয়েছে অনেককে। হঠাৎ বৃষ্টিতে অফিস থেকে ঘরের উদ্দেশে ফেরা অনেক মানুষকে ভিজতে হয়েছে।

রাজধানীর মগবাজার, কারওয়ানবাজার, বাড্ডা, হাতিরঝিল, রামপুরা, গুলশান, মতিঝিলসহ কমবেশি সবখানেই ঝুম বৃষ্টি হয়েছে।

আবহাওয়াবিদদের ভাষ্যমতে, মেঘের ধরন ১০টি। বিকালের পর থেকে অন্ধকারাচ্ছন্ন হয়ে এসে ঢাকা ও তার আশপাশের এলাকায় যে মেঘটা বিরাজ করছিল তার নাম হাই-ক্লাউড। মাটি থেকে ২০ হাজার ফিট ওপরে এর অবস্থান। এত উপরে মেঘ থাকায় আকাশ মেঘাচ্ছন্ন দেখায়। কিন্তু বৃষ্টি হয় না। হাই-ক্লাউডে বৃষ্টি হয় না বলে আবহাওয়া অফিস থেকে বলা হয়। কিন্তু সন্ধ্যার পরপরই আকাশ ভেঙে নেমে আসে বৃষ্টি।

এদিকে আজ সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, লঘুচাপের বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। চট্টগ্রাম অঞ্চলে অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানতঃ শুষ্ক থাকতে পারে।

তাপমাত্রায় সারাদেশে দিনের এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। ৭২ ঘন্টার আবহাওয়ার অবস্থা (৩ দিন) দেশের দক্ষিণাঞ্চলে বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে।

(ঢাকাটাইমস/২৫আক্টোবর/আরকে/এমআর)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :