ফরিদপুরের চর-ঝাউকান্দা ইউপি নির্বাচন স্থগিত

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৫ অক্টোবর ২০২১, ১৯:৫১

ফরিদপুরের চরভদ্রাসন উপজেলার চর-ঝাউকান্দা ইউনিয়ন পরিষদের ওয়ার্ড পুনর্গঠন ও ভোটার এলাকা নির্ধারণের পাশাপাশি গেজেট প্রকাশের পূর্বেই নির্বাচনী তফসিল ঘোষণা করায় এই ইউনিয়ন পরিষদের নির্বাচন স্থগিত করেছেন হাইকোর্ট। এই ইউনিয়নের অনুষ্ঠিতব্য নির্বাচন ছয় মাসের জন্য স্থগিত ঘোষণা করেন উচ্চ আদালত।

সোমবার বিচারপতি মো. মুজিবুর রহমান মিয়া ও বিচারপতি মোহাম্মদ কামরুল হাসান মোল্লার সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন। একইসঙ্গে ওই ইউনিয়নের নির্বাচনী সীমানা ও ওয়ার্ড পুনর্নির্ধারণের পূর্বেই নির্বাচনী তফসিল ঘোষণা কেন বৈআইনি ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত। আগামী চার সপ্তাহের মধ্যে এই রুলের জবাব দিতে বলা হয়েছে। একইসঙ্গে এই ইউনিয়নের আগামী ২৮ নভেম্বর অনুষ্ঠিতব্য নির্বাচন ছয় মাসের জন্য স্থগিত ঘোষণা করেন।

সংশ্লিষ্ট ইউনিয়নের চেয়ারম্যান মো. ফরহাদ হোসেন মৃধার দায়েরকৃত এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত এই আদেশ দেন।

রিটের পক্ষে মামলা পরিচালনা করেন ব্যারিস্টার তৌফিক ইনাম টিপু। তাকে সহযোগিতা করেন ব্যারিস্টার গালিব আহমেদ। এসময় সরকার পক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নওরোজ এম আর চৌধুরী।

প্রসঙ্গত, চর-ঝাউকান্দা ইউনিয়নের নয়টি ওয়ার্ডের মধ্যে পাঁচটি ওয়ার্ড গত বন্যায় পদ্মা নদীতে বিলীন হয়ে যায়। এ কারণে ফরিদপুর জেলা প্রশাসন বিদ্যমান ওয়ার্ড এবং ভোটার এলাকার সীমানা নির্ধারণ করার জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তাকে নির্দেশ দেন। সে অনুযায়ী নতুন করে সীমানা নির্ধারণ ও ভোটার এলাকা পুনর্গঠনের জন্য সীমানা নির্ধারণ কর্মকর্তা নিয়োগ করা হয়। এই সীমানা নির্ধারণ কর্মকর্তারা ২০২১ সালের ১৮ আগস্ট নতুন করে একটি খসড়া তালিকা প্রকাশ করেন। এসব বিষয় চ্যালেঞ্জ করে আদালতে আবেদন করা হলে শুনানি শেষে উচ্চ আদালত এই রায় দেন।

(ঢাকাটাইমস/২৫অক্টোবর/এআইএম/জেবি)

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :