কালিয়াকৈরে সরকারি চাল নিয়ে ‘চালবাজি’

কালিয়াকৈর (গাজীপুর) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১১ নভেম্বর ২০২১, ০১:২১

গাজীপুরের কালিয়াকৈরে খাদ্যবান্ধব কর্মসূচির ১০ টাকা কেজির চাল বিতরণে অনিয়মের অভিযোগ উঠেছে স্থানীয় ইউপি সদস্যের বিরুদ্ধে। স্থানীয়দের অভিযোগ, তালিকাভুক্তদের পরিমাপে চাল কম দিয়ে তালিকার বাইরে চাল বিতরণ করা হয়েছে।

জানা গেছে, উপজেলার মধ্যপাড়া ইউনিয়নের ২নং ওয়ার্ড হাটুরিয়াচালা গ্রামে খাদ্যবান্ধব কর্মসূচির ১০ টাকা কেজির চাল বিতরণের তালিকায় থাকা শতাধিক লোককে দুই দফায় গত মঙ্গলবার ও বুধবার চাল বিতরণ করা হয়েছে। তালিকা অনুযায়ী কার্ডধারী প্রতিটি ব্যক্তি ৩০ কেজি চাল পাওয়ার কথা থাকলেও পেয়েছেন ২২ থেকে ২৫ কেজি করে। স্থানীয় ইউপি সদস্য তালিকাভুক্ত কার্ডধারী হতদরিদ্রদের পরিমাপে চাল কম দিয়ে ব্যাক্তিগতভাবে তালিকার বাইরে পরিচিত ও নিজস্ব লোকজনদের স্লিপ দিয়ে চাল বিতরণ করেন।

এতে ওই এলাকার অনেক দুঃস্থ ও অসহায় পরিবার তাদের প্রাপ্য থেকে বঞ্চিত হয়েছে বলে জানায় স্থানীয়রা। এছাড়া নিজে ইউপি সদস্য হওয়ায় বিভিন্ন লোকের আইডি কার্ড সংগ্রহ করে তালিকায় তাদের নাম ব্যবহার করে নিজেই সেই চাল আত্মসাত করেছেন বলে অভিযোগ ভুক্তভোগীদের।

তালিকায় থাকা কসিম উদ্দিন, শাখাওাত হোসেন, রওশনসহ ২০ জন ভুক্তভোগী জানান, আমাদের কার্ড অনুযায়ী ৩০ কেজি চাল বিতরণের কথা থাকলেও ২৫ কেজি করে চাল দিয়েছে। কেউ কেউ ২২ কেজিও পেয়েছে।

নাম প্রকাশ না করে স্থানীয় আরও কয়েকজন জানান, চাল বিতরণের আগেই মেম্বার বুলবুল আহম্মেদ ব্যক্তিগতভাবে চালের বস্তা সরিয়ে রাখেন। পরে জনগণের মাঝে চাল বিতরণে কারচুপি করে তা বুঝিয়ে দেয়া হয়।

এ ব্যাপারে অভিযুক্ত ইউপি সদস্য বুলবুল আহম্মদ এসব অভিযোগ অস্বীকার করে বলেন, চাল কীভাবে বিতরণ করা হয়েছে- আমি সঠিক জানি না। আপনার সাথে পরে কথা বলব।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তাজওয়ার আকরাম সাকাপি ইবনে সাজ্জাদ জানান, সরকারের দেয়া খাদ্যবান্ধব কর্মসূচির চাল বিতরণে কোনভাবেই অনিয়ম করা যাবে না। আমরা এ বিষয়টি দ্রুত তদন্ত করে ব্যবস্থা নেব।

(ঢাকাটাইমস/১১নভেম্বর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :