পুষ্টির চাহিদা মিটিয়ে রোগ প্রতিরোধ করে পেয়ারা

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৮ নভেম্বর ২০২১, ১১:১৭ | প্রকাশিত : ১৮ নভেম্বর ২০২১, ১০:০৩

শীতকালে ভিটামিন সি সমৃদ্ধ ফল খাওয়া উচিত। ভিটামিন সি আমাদের ঠান্ডাজনিত সমস্যা যেমন সর্দি-কাশি থেকে বাঁচায়। পেয়ারায় মেলে প্রচুর পরিমানে ভিটামিন। এই ফল নিয়মিত খেলে ওজনও কমে। আসুন পেয়ারার পুষ্টিগুণ জেনে নেই।

এই ফলে রয়েছে প্রচুর অ্যান্টি-অক্সিড্যান্ট, ভিটামিন সি, পটাশিয়াম আর ফাইবার। এর পাশাপাশি পেয়ারায় ফোলেন আর লাইকোপিনের মতো উপাদানও রয়েছে। পেয়ারায় ৮০ শতাশ পানি থাকে। যা ত্বককে হাইড্রেট করতে সাহায্য করে।

সর্দি-কাশি থেকে রক্ষা

শীতের সময় ঠান্ডা লাগা খুবই সাধারণ ব্যাপার। পেয়ারা আর তার পাতায় থাকা ভিটামিন সি এবং আয়রন এর থেকে অনায়াসে রক্ষা করতে পারে। পেয়ারা ইমিউনিটি বাড়াতে সাহায্য করে। কাশি হলে পাকা পেয়ারা খাওয়া ঠিক নয়। তবে কাঁচা পেয়ারা খেলে কফ কম হয়। তাই শীতের সময় পেয়ারা খেতে ভুলবেন না।

ডায়াবেটিস থেকে বাঁচায়

বিভিন্ন গবেষণা থেকে জানা গিয়েছে, ব্লাড সুগার নিয়ন্ত্রণ করতে পেয়ারা খুবই কাজের। বিশেষ করে পেয়ারার পাতা ইনসুলিন রেজিস্ট্যান্স আর ব্লাড সুগারের ওপর বেশ কার্যকর। খাবার পর পেয়ারা পাতার তৈরি চা খেলে ব্লাড সুগার কম হয়। পেয়ারা গ্লাইকেমিক ইন্ডেক্স কমায়। যা ব্লাড সুগারের লেভেল বাড়ানো থেকে ঠেকায়।

হার্টের রোগ সারাতে

এই ফলটি হার্টের জন্য খুব ভাল। পেয়ারায় থাকে অ্যান্টি-অক্সিড্যান্ট এবং ভিটামিন ফ্রি র‌্যাডিক্যালস থেকে হার্টকে ক্ষতি হওয়া থেকে বাঁচায়। এতে মেলে কলার সমান পটাশিয়াম। যা হার্টের জন্য খুব ভাল। পেয়ারার পাতা ব্যাড কোলেস্টেরল কমিয়ে গুড কোলেস্ট্রেরল বাড়ায়।

ওজন কমাতে

যদি আপনি নিজের ওজন কমাতে চান, তা হলে পেয়ারা সাহায়্য করতে পারে। এর থেকে ভাল ফল আর কিছু হতে পারে না। এতে ক্যালোরির পরিমাণ খুব কম থাকে। এটা পেটে দীর্ঘক্ষণ থাকে। প্রচুর ভিটামিন আর মিনারেল থাকে।

কোষ্ঠকাঠিন্য দূর করে

পেয়ারায় থাকে ফাইবার। আর তাই এটি পেট পরিষ্কার করতে সাহায্য করে। পেয়ারা খেলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা কম হয়। একটা পেয়ারা খেলেই আপনার সারাদিনের ফাইবারের ১২ শতাংশ পাওয়া যায়।

ক্যানসার থেকে বাঁচায়

পেয়ারার পাতায় রয়েছে অ্যান্টি-ক্যানসারের গুণ। পেয়ারার রস ক্যানসার কোষের বেড় ওঠা রুখে দেয়। এর মধ্যে থাকা অ্য়ান্টিঅক্সিড্যান্ট ফ্রি র‌্যাডিক্যালস থেকে বাঁচায়। এর মধ্যে থাকা লাইকোপিন, কোয়েরসেটিন এবং পলিফেনলস ক্যানসার কোষের বেড়ে ওঠা থেকে আটকাতে কার্যকর। বিভিন্ন গবেষণায় এটাও উঠে এসেছে, পেয়ারার পাতার তেলে থাকা অ্যান্ট-প্রোলিফেরেটিভ পদার্থ থাকে। যা ক্যানসার ছড়ানো থেকে আটকাতে সাহায্য করে।

(ঢাকাটাইমস/১৮অক্টোবর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :