এনআরবিসি ব্যাংকের শেয়ারদর কমেছে ১৬ শতাংশ

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ নভেম্বর ২০২১, ১০:৩১

গেল সপ্তাহের পাঁচ কার্যদিবসে পুঁজিবাজারে তালিকাভুক্ত এনআরবি কমার্শিয়াল (এনআরবিসি) ব্যাংক লিমিটেডের শেয়ারদর কমেছে ১৬ শতাংশ। এই সময়ে ব্যাংকটির ১৭৭ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে।

রবিবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে জানা যায়, বিদায়ী সপ্তাহে দর কমার দিক দিয়ে শীর্ষ চারে অবস্থান করছে কোম্পানিটি। আর সপ্তাহটিতে ব্যাংক খাতে সর্বোচ্চ দর কমার কোম্পানি এনআরবিসি ব্যাংক।

বাজার পর্যবেক্ষণে দেখা যায়, গত সপ্তাহে এনআরবিসি ব্যাংকের শেয়ার ৩৫ টাকা ৬০ পয়সা থেকে নেমে দাঁড়িয়েছে ৩২ টাকায়। এ সময়ে প্রতিদিন গড়ে ব্যাংকটির ৩৫ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। অন্যদিকে গত ১৪ কার্যদিবসে কোম্পানিটির শেয়ার ৪০ টাকা থেকে নেমেছে ৩২ টাকায়। এ সময়ে এর দর কমেছে আট টাকা বা ২০ শতাংশ। যদি এ সময়ে ব্যাংক খাতের সব কোম্পানির শেয়ারদর বেড়েছে।

এদিকে সর্বশেষ ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২০ অর্থবছরের জন্য শেয়ারহোল্ডারদের ১২.৫০ শতাংশ ডিভিডেন্ড দিয়েছে এনআরবিসি ব্যাংক। এর মধ্যে ৭.৫০ শতাংশ ক্যাশ ও ৫ শতাংশ বোনাস ডিভিডেন্ড। সমাপ্ত অর্থবছরে এনআরবিসি ব্যাংকের শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে দুই টাকা ৩৭ পয়সা। আগের হিসাব বছরের একই সময় ইপিএস ছিল এক টাকা ৯৮ পয়সা। এ হিসাবে সদ্যসমাপ্ত অর্থবছরে প্রতিষ্ঠানটির ইপিএস বেড়েছে ৩৯ পয়সা বা প্রায় ২০ শতাংশ।

চলতি অর্থবছরের তিন প্রান্তিকে (জানুয়ারি-সেপ্টেম্বর’২১) কোম্পানিটির ইপিএস হয়েছে দুই টাকা ২২ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল এক টাকা ৯১ পয়সা। এ হিসাবে ইপিএস বেড়েছে ৩১ পয়সা বা প্রায় ১৪ শতাংশ। সর্বশেষ শেয়ারদর অনুযায়ী, কোম্পানিটির পিই রেশিও ১০.৮১ পয়েন্ট।

২০২১ সালে তালিকাভুক্ত এনআরবিসি ব্যাংকের অনুমোদিত মূলধন এক হাজার কোটি টাকা। পরিশোধিত মূলধন ৭৩৭ কোটি ৬৪ লাখ ৩০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ২৪১ কোটি ৪৫ লাখ টাকা।

এছাড়া কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ৭৩ কোটি ৭৬ লাখ ৪২ হাজার ৮৪৭। এর মধ্যে উদ্যোক্তা পরিচালকদের কাছে ৭৩.৩২ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ৪.২৬ ও সাধারণ বিনিয়োগকারীদের হাতে বাকি ২২.৪২ শতাংশ শেয়ার রয়েছে।

(ঢাকাটাইমস/২৮নভেম্বর/কেআর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :