বিএনপি কোনো লবিস্ট নিয়োগ করেনি, দাবি ফখরুলের

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৫ জানুয়ারি ২০২২, ১৯:২৮ | প্রকাশিত : ২৫ জানুয়ারি ২০২২, ১৭:০৪

বিদেশে লবিস্ট নিয়োগ করা নিয়ে বিএনপিকে জড়িয়ে পররাষ্ট্রমন্ত্রী অসত্য বক্তব্য দিয়েছেন দাবি করে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ‘বিএনপি যা করে, তা দেশ ও গণতন্ত্রের স্বার্থে করে থাকে। বিএনপি বিদেশে কোনো লবিস্ট নিয়োগ করেনি। পররাষ্ট্রমন্ত্রী অসত্য কথা বলেছেন।’

মঙ্গলবার বিকালে রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে মির্জা ফখরুল এসব কথা বলেন।

এর আগে সকালে এক অনুষ্ঠান শেষে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেন, ‘বিএনপি বিদেশে লবিস্ট নিয়োগ করেছে দেশের ক্ষতির জন্য, পক্ষান্তরে গুড গভর্নেন্সের জন্য এবং দেশের পজিটিভ ইমেজগুলো তুলে ধরার জন্য আওয়ামী লীগ লবিস্ট নিয়োগ করেছে।’

এর আগে সোমবার বিএনপির সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটির ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হয়। সভার সিদ্ধান্তগুলো নিয়ে মঙ্গলবার সংবাদ সম্মেলনে আসেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

স্থায়ী কমিটির বৈঠকে আলোচ্য বিষয়গুলো নিয়ে বিস্তারিত কথা বলেন ফখরুল। তিনি বলেন, ‘বৈঠকে সংসদে নির্বাচন কমিশন বিল-২০২২ উত্থাপনের বিষয়ে আলোচনা হয়। বিএনপি মনে করে যেহেতু এই সংসদ জনগণের ভোটে বৈধভাবে নির্বাচিত নয় সেহেতু এই সংসদের কোনো নৈতিক এখতিয়ার নেই এই ধরনের কোনো আইন প্রণয়নের।’

ফখরুল বলেন, ‘বিএনপির স্থায়ী কমিটি মনে করে গোপনীয়তার সঙ্গে তাড়াহুড়ো করে এই আইন প্রণয়নের প্রচেষ্টা আওয়ামী লীগের জনগণের সঙ্গে প্রতারণা করে আর একটি পাতানো নির্বাচন অনুষ্ঠানের মাধ্যমে অবৈধভাবে ক্ষমতায় টিকে থাকার নীলনকশা মাত্র। তাছাড়া বিএনপি মনে করে বাংলাদেশের রাজনৈতিক প্রেক্ষাপটে কোনও নির্বাচন কমিশনই অবাধ নিরপেক্ষ সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে সফল হবে না যদি না নির্বাচনকালীন সময়ে নিরপেক্ষ তত্ত্ববধায়ক সরকারের অধীনে নির্বাচন অনুষ্ঠিত হয়।’

বিএনপি মহাসচিব বলেন, ‘স্থায়ী কমিটি মনে করে, ২০১৪ এবং ২০১৮ সালের একতরফা সাজানো ভোটারবিহীন ও মধ্যরাতের ভোট ডাকাতির নির্বাচনের মধ্য দিয়ে সেই সত্য প্রতিষ্ঠিত হয়েছে। বিএনপি মনে করে বর্তমান আওয়ামী লীগের অবৈধ সরকারের পদত্যাগ, নিরপেক্ষ নির্দলীয় সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর, সব রাজনৈতিক দলের মতামতের ভিত্তিতে সবার কাছে গ্রহণযোগ্য ব্যক্তিদের সমন্বয়ে গঠিত নির্বাচন কমিশনের পরিচালনায় একটি অবাধ, সুষ্ঠু, অংশগ্রহণমূলক গ্রহণযোগ্য নির্বাচন বাংলাদেশে গণতন্ত্র ফিরিয়ে আনার একমাত্র পথ, এর কোন বিকল্প নেই।

গ্রহণযোগ্য নির্বাচনের দাবি আদায়ের লক্ষে সব রাজনৈতিক দল, সংগঠন, ব্যক্তি ও জনগণের ঐক্য গড়ে তুলে দুর্বার গণ-আন্দোলনের মাধ্যমে এই পরিবর্তন আনায়ন করতে হবে বলে মনে করে বিএনপি। সভায় বিএনপি গণতন্ত্র পুনরুদ্ধারের লক্ষ্যে জাতীয় ঐক্য গড়ে তোলার জন্য সবার প্রতি আহ্বান জানানো হয়।’

সভায় বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে ১২টি মানবাধিকার সংগঠন জাতিসংঘ মিশনে র‌্যাবের প্রতি নিষেধাজ্ঞার বিষয় নিয়ে আলোচনা হয়। এ নিয়ে উদ্বেগ প্রকাশ করে বিএনপির নীতিনির্ধারণী ফোরাম।

বিএনপি মনে করে, ‘এর ফলে বাংলাদেশকে ভয়াবহ ঝুঁকির মধ্যে পড়তে হবে। এর ফলে বাংলাদেশের নিরাপত্তা, স্থিতিশীলতা, অর্থনীতিতে নেতিবাচক প্রভাব পড়বে।’

করোনার টিকা দানের লক্ষ্যমাত্র ৭০ শতাংশ থেকে ১০ শতাংশ কমিয়ে আনার বিষয়ে স্বাস্থ্য বিভাগের সিদ্ধান্তে উদ্বেগ জানায় বিএনপি। সভায় করোনা পরিস্থিতি এবং টিকা প্রদানের বিষয়ে সঠিক চিত্র জনগণের সামনে প্রকাশের আহ্বান জানানো হয়।

সভায় সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ছাত্রদের আন্দোলনে হামলার নিন্দা জানানো হয়। অবিলম্বে উপাচার্যসহ দায়িদের অপসারণ দাবি করে বিএনপি।

এছাড়া সভায় ঢাকাকে বিশ্বে বায়ু দূষণে শীর্ষে চিহ্নিত করায় উদ্বেগ প্রকাশ করা হয়। বিএনপি মনে করে, সরকারের অযোগ্যতা, ব্যর্থতায় কার্যকরী কোনো পদক্ষেপ গ্রহণ না করার ফলে এই সংকট আরও ঘণীভূত হয়েছে। জনগণের বিশেষ করে শিশু ও বয়স্ক মানুষের স্বাস্থ্যের চরম অবনতি ঘটতে শুরু করেছে। অবিলম্বে বায়ু দূষণ রোধের জন্য কার্যকরী ব্যবস্থা গ্রহণের আহ্বান জানায় বিএনপির সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম।

সভায় চাঁদপুরের প্রস্তাবিত বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের ভূমি অধিগ্রহণ বিষয়ে শিক্ষামন্ত্রীর দুর্নীতির যে সংবাদ প্রকাশিত হয়েছে তাতে গভীর উদ্বেগ প্রকাশ করা হয়। বিষয়টি নিয়ে অবিলম্বে সুষ্ঠু নিরপেক্ষ তদন্তের মাধ্যমে প্রকৃত অবস্থা জনগণের সামনে তুলে ধরার আহ্বান জানানো হয়।

এছাড়াও সভায় সাংবাদিক সাগর-রুনি দম্পত্তি হত্যার তদন্তের চার্জশিট আদালতে পেশ করার তারিখ ৮৫ বার পেছানোয় নিন্দা জানানো হয়।

আরাফাত রহমান কোকোর মৃত্যুবার্ষিকীর আয়োজনে দেশের বিভিন্ন জায়গায় পুলিশি বাধা ও গ্রেপ্তারের অভিযোগ করে এর নিন্দা জানায় বিএনপির স্থায়ী কমিটি।

(ঢাকাটাইমস/২৫জানুয়ারি/বিইউ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :