মাগুরায় বোরো ধান চাষে ব্যস্ত কৃষকরা

আব্দুল আজিজ, মাগুরা
| আপডেট : ১১ ফেব্রুয়ারি ২০২২, ১৩:৫৩ | প্রকাশিত : ১১ ফেব্রুয়ারি ২০২২, ১৩:৪৫

মাগুরা জেলায় মাঠে মাঠে কৃষক এখন বোরো ধান চাষে ব্যস্ত সময় পার করছেন।

জেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, কৃষক বোরো ধান রোপণে জন্য মাঠ প্রস্তুত করছেন। অনেকে ব্যস্ত ধানের চারা তোলা নিয়ে। আমন ধানের মৌসুমের পর কৃষকরা বোরো ধানের প্রস্তুতি নিতে থাকে। ভালো বীজ, সার ও সেচ ঠিকমতো দিতে পারলে বোরো ধান ভালো হবে জানান কৃষকেরা।

মাগুরা সদরের আলাইপুর গ্রামের ধান চাষি মো. এনামুল হক জানান, চলতি বছরে ১.৫ একর জমিতে বোরো চাষ করেছি। এ বছর আবহাওয়া অনুকুলে থাকায় আগেই জমি প্রস্তুত করে সেচ দিয়ে বোরো ধান লাগানোর জন্য শ্রমিক কাজে লাগিয়েছি। ইতোমধ্যে ১ একর জমিতে ধানের চারা রোপন শেষ হয়েছে। ধান ঘরে তোলা পর্যন্ত যদি আবহাওয়া ভাল থাকে তাহলে ফলন ভালো পাব।ফলন ভালো হলে প্রতি শতাংশে ৩০/৩৫ কেজি ধান হবে।

মাগুরা মুহম্মদপুর উপজেলার বানিয়াবহু গ্রামের চাষি মো. ফারুক হোসেন জানান, প্রতি বছরের ন্যায় এবারও ছয় বিঘা জমিতে বোরো ধান রোপণের কাজ শুরু করেছি। ইতোমধ্যে পাঁচ বিঘা জমিতে রোপনের শেষ করেছি। বাকী এক বিঘা জমি প্রস্তুতের কাজ চলছে। ফলন ভালো হলে প্রতি শতকে ২৮/৩০কেজি ধান হবে।

কৃষককেরা আরও জানায়, কৃষি অফিস থেকে তাদেরকে দুই কেজি করে এসএলএইচ ধানের বীজ দেওয়া হয়েছে। উক্ত বীজ থেকে যে চারা হয়েছে তা দিয়ে তারা ৩০/৩৫ শতকে এ ধান রোপণ করেছেন। কৃষি অফিসার তাদেরকে জানায়, এসএলএইচ ধানের ফলন প্রতি শতকে ৪০ কেজি হবে। তাই বেশি ফলনের আশায় তারা এ ধান রোপণ করেছে।

জেলা কৃষি বিভাগ জানায়, এ বছর আবহাওয়া অনুকুলে থাকায় বোরো ধানের বাম্পার ফলের আশা করছেন কৃষকরা। ইতোমধ্যে জেলার কৃষকরা বোরো ধান বোনার কাজে ব্যস্ত সময় পার করছেন। জেলায় এবার চাষের মোট লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩৬ হাজার ১৫০ হেক্টর। অদ্যবদী চাষ হয়েছে ১৯ হাজার ৪১০ হেক্টর জমিতে। উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে এক লাখ ৫৪ হাজার ১৩৩ হেক্টর মেট্টিকটন ধান।

মাগুরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড. হায়াত মাহমুদ জানান, কৃষকেরা হাইবিড–এসএলএইট, এসএলএইচ, এ্যারাইজ, বিনা-১৭, সিনজেনটা ১২০১, উফসি, ব্রিরি ৫০, ৬৩, ৮১, ৮৪, ৮৬ জাতের বোরো ধানের বীজ ব্যবহার করছেন। বোরো ধান চাষের জন্য কৃষকদের উৎসাহ করা হচ্ছে । এ বছর বোরো ধান চাষের জন্য আবহাওয়া বেশ উপযোগী। ইতোমধ্যে কৃষকরা বোরো ধান রোপনে ব্যস্ত। আমরা বোরো ধান চাষের জন্য কৃষকদের মাঝে বিনামূল্যে সার ও বীজ প্রদান করেছি। এবার জেলায় বোরো ধানের বাম্পার ফলন হবে আশা রাখছি যদি কোন প্রাকৃতিক দুর্যোগ না ঘটে।

(ঢাকাটাইমস/১১ফেব্রুয়ারি/এসএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :