এবার পুতিনের ওপর নিষেধাজ্ঞার ঘোষণা যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক
ঢাকাটাইমস
| আপডেট : ২৬ ফেব্রুয়ারি ২০২২, ১১:০৬ | প্রকাশিত : ২৬ ফেব্রুয়ারি ২০২২, ০৮:৪১

এবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভের ওপর সরাসরি নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। শুক্রবার রাতে ইউরোপীয় ইউনিয়ন পুতিন ও লাভরভের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের ঘোষণার কয়েক ঘণ্টা পরই আমেরিকার তরফ থেকে একই রকমের নিষেধাজ্ঞার ঘোষণা এসেছে। খবর সিএনএন।

এ ব্যাপারে হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি জেন সাকি সাংবাদিকদের বলেন, ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডার লেইনের সঙ্গে ফোনালাপের পর এই সিদ্ধান্ত নিয়েছেন প্রেসিডেন্ট বাইডেন। সাংবাদিকদের তিনি আরও বলেন, ‘প্রেসিডেন্ট পুতিন ও পররাষ্ট্রমন্ত্রী লাভরভ এবং রাশিয়ার জাতীয় নিরাপত্তা বাহিনীর সদস্যদের ওপর নিষেধাজ্ঞা আরোপের বিষয়ে যুক্তরাষ্ট্র ইউরোপীয় ইউনিয়নের মতো সিদ্ধান্ত নেবে। খুব শিগগিরই এ বিষয়ে বিস্তারিত আরও জানাতে পারব বলে আশা করছি।’

এক দিন আগে বৃহস্পতিবার রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা দিয়েছিলেন বাইডেন। সেসময় পুতিনের বিরুদ্ধে নিষেধাজ্ঞা না দেওয়ায় সমালোচনা হয়।

সাকি বলেন, এই সংঘাতের শুরু থেকেই প্রেসিডেন্টের কঠোর দৃষ্টিভঙ্গি এবং কঠোর নীতি, আমার বলা উচিত আগে থেকেই তিনি এমন। আমাদের ইউরোপীয় মিত্রদের সঙ্গে আলোচনা করে কোনো সিদ্ধান্ত এবং পদক্ষেপ নেওয়ার বিষয়টি আবারও প্রমাণ হলো।’

এদিকে হামলার দ্বিতীয় দিন শুক্রবার ইউক্রেনের বেশ কয়েকটি শহরের দখল নিয়েছে রাশিয়ার সেনারা। তাদের সেখানে টহল দিতে দেখা গেছে। শেষ খবর পাওয়া পর্যন্ত রাজধানী কিয়েভ থেকে মাত্র ৯ কিলোমিটার দূরে অবস্থান রুশ সেনাদের। প্রেসিডেন্ট পুতিন ইউক্রেনের সেনাদের ক্ষমতা দখলের জন্য আহ্বান জানিয়েছেন।

এদিকে রাজধানী রক্ষায় ইউক্রেনের সেনাদের পাশাপাশি সাধারণ নাগরিকেরাও অস্ত্র হাতে তুলে দিয়েছে দেশটির সরকার। অন্তত ১৮ হাজার মেশিনগান বিতরণ করা হয়েছে বলে জানিয়েছে কিয়েভ।

নিরাপত্তা দাবি ও ইউক্রেনের পূর্বাঞ্চলে রুশপন্থিদের ওপর হামলার অভিযোগে গত বৃহস্পতিবার ইউক্রেনে হামলা শুরু করে রাশিয়া। সেদিন ভোরে তারা পশ্চিম ইউক্রেনে ঢুকে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপে এটিকে অন্যতম বড় হামলার ঘটনা হিসেবে বলা হচ্ছে। প্রথম দিনের হামলা সফল হয়েছে বলে দাবি করেছে রাশিয়া।

ঢাকাটাইমস/২৬ফেব্রুয়ারি/ইএস

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :