হামজার ছেলের বিরুদ্ধে ব্যবস্থা নিতে প্রস্তাবকারী সচিবের চিঠি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০১ এপ্রিল ২০২২, ০৮:৪৩
আমির হামজা (ফাইল ছবি)

তথ্য গোপন করার অপরাধে আমির হামজার ছেলে উপসচিব মো. আসাদুজ্জামানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানিয়েছেন বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ, যিনি স্বাধীনতা পুরস্কারের জন্য হামজার নাম প্রস্তাব করেছিলেন।

আমির হামজার বাড়ি মাগুরায়। তাকে এবার সাহিত্যে স্বাধীনতা পুরস্কারের জন্য মনোনয়ন দিয়েছিল সরকার। কোনো দিন নামই শোনা যায়নি- এমন একজন সাহিত্যে সর্বোচ্চ রাষ্ট্রীয় পুরস্কারের জন্য মনোনীত হওয়ায় কবি-সাহিত্যিকদের মধ্যে সমালোচনার ঝড় ওঠে। আমির হামজার দুটো গানের বই প্রকাশ হয়েছিল, যার মধ্যে একটি বঙ্গবন্ধুকে নিয়ে লেখা। তার এসব লেখার কোনোটিই সাহিত্যগুণ বিচারে মানোত্তীর্ণ নয়। তাকে নিয়ে গণমাধ্যমে সংবাদ প্রকাশ হতে থাকলে এক পর্যায়ে জানা যায়, তিনি হত্যা মামলার আসামি ছিলেন। এর পর সরকার তার মনোনয়ন বাতিল করে।

আমির হামজার ছেলে প্রশাসনের ২৪ ব্যাচের কর্মকর্তা আসাদুজ্জামান খুলনা জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা। তিনি নিজের বাবার নাম সুপারিশের জন্য বাণিজ্য সচিবের দারস্থ হয়েছিলেন।

আমির হামজার মনোনয়ন বাতিল করে তার বিষয়ে তথ্য গোপন করায় পদক্ষেপ নিতে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে তপন কান্তি ঘোষকে চিঠি দেওয়া হয়। তিনি এ বিষয়ে আসাদুজ্জামানের বিরুদ্ধে ব্যবস্থা নিতে জনপ্রশাসন সচিবকে চিঠি দিয়েছেন।

এ বিষয়ে মন্তব্য জানার জন্য বাণিজ্য সচিবের মোবাইলে ফোন দিলেও সেটি বন্ধ পাওয়া যায়।

উল্লেখ্য, গত ১৫ মার্চ সরকার ২০২২ সালের স্বাধীনতা পুরস্কারের জন্য বিভিন্ন ক্ষেত্রে গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদান রাখা ১০ ব্যক্তি ও ১টি প্রতিষ্ঠানকে মনোনীত করে। ১৮ মার্চ সংশোধিত তালিকায় ব্যক্তি পর্যায়ে নয় জনকে স্বাধীনতা পুরস্কার দেওয়া হয়।

(ঢাকাটাইমস/০১এপ্রিল/এফএ)

সংবাদটি শেয়ার করুন

প্রশাসন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

প্রশাসন এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :