বিরোধী দলগুলোর সঙ্গে সংলাপে বসবে বিএনপি, আজই শুরু

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৪ মে ২০২২, ১৫:১৯ | প্রকাশিত : ২৪ মে ২০২২, ১৫:০৭

ঐক্যবদ্ধ আন্দোলনের রূপরেখা প্রণয়নে বিএনপি বিরোধী রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপে বসবে বলে জানিয়েছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

মঙ্গলবার রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে দলের এ কথা জানান ফখরুল।

মির্জা ফখরুল বলেন, ‘স্থায়ী কমিটির সভায় গণতন্ত্র পুনরুদ্ধারের দাবিতে জাতীয় ঐক্য সৃষ্টির লক্ষ্যে আনুষ্ঠানিকভাবে রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা শুরু করার সিদ্ধান্ত হয়েছে। আজ মঙ্গলবার এই আলোচনা শুরু হবে বলে জানান তিনি।

ফখরুল বলেন, ‘আমরা অন্যান্য রাজনৈতিক দলগুলোর সঙ্গে কথা বলবো। তাদের সঙ্গে আলোচনার পরিপ্রেক্ষিতে চূড়ান্ত ঐক্যবদ্ধ আন্দোলনের যে রূপরেখা, সেই রূপরেখা তৈরি করা হবে।’

প্রথম দিনে আজ বিকেল ৫টায় নাগরিক ঐক্যের সঙ্গে সংলাপ অনুষ্ঠিত হবে। তোপখানা রোডে দলটির কার্যালয়ে এ সংলাপ হবে ।

আলোচনা শুধু ২০ দলীয় জোটের সঙ্গে হবে নাকি অন্যান্য দলের সঙ্গেও হবে- এমন প্রশ্নের জবাবে ফখরুল বলেন, ‘সবার সঙ্গেই হবে, অল দ্য পলিটিক্যাল পার্টিসের সঙ্গে’।

জামায়াতে ইসলামীর সঙ্গে সংলাপ হবে কি না জানতে চাইলে ফখরুল বলেন, কথা তো বলতে হবে অবশ্যই। তাদের সঙ্গে কথা না বললে কেমন করে হবে! সবার সঙ্গেই তো কথা বলতে হবে।’

সোমবার বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সভাপতিত্বে স্থায়ী কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠকের সিদ্ধান্তগুলোই সংবাদ সম্মেলনে তুলে ধরেন মহাসচিব।

সংবাদ সম্মেলনে মির্জা ফখরুল জানান, বিএনপির মূল দাবিগুলো হলো- দেশনেত্রী বেগম খালেদা জিয়াসহ সমস্ত রাজবন্দির মুক্তি, এই সরকারকে পদত্যাগ ও নির্দলীয় নিরপেক্ষ সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর, সংসদ বাতিল ও পুনর্গঠিত নির্বাচন কমিশনের মাধ্যমে সবার কাছে গ্রহণযোগ্য একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠান। সেই নির্বাচনের মধ্য দিয়ে সংসদ গঠন হবে, সরকার গঠন হবে।’

সংলাপের পর এই আলোচনার মধ্য দিয়ে অন্য দলগুলোর দাবি নিয়ে একক দাবিনামা তৈরি করা হবে বলে জানান বিএনপি মহাসচিব।

‘একক দাবির পরিপ্রেক্ষিতে আমরা ঐক্যবদ্ধ আন্দোলন শুরু করবো’ বলেন ফখরুল।

২৬ মে সারা দেশে বিক্ষোভ স্থায়ী কমিটির বৈঠকে ২৬ মে সারা দেশে বিক্ষোভ কর্মসূচি পালনের সিদ্ধান্ত হয়েছে। ওইদিন ঢাকা ছাড়া সব মহানগর ও জেলা সদরে বিএনপি ও এর অঙ্গসংগঠনগুলো যৌথভাবে বিভোক্ষ সমাবেশ করবে। বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ও নোবেল বিজয়ী অধ্যাপক মুহাম্মদ ইউনূসসহ দেশে সিনিয়র সিনিজেনদের সম্পর্কে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘অসন্মানজনক’ বক্তব্যের প্রতিবাদে এই বিক্ষোভ হবে বলে জানান মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

ঢাকাটাইমস/২৪মে/এফএ

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :