জ্বালানির আয় দিয়ে নিষেধাজ্ঞার ক্ষতি কাটিয়ে উঠছে রাশিয়া, স্বীকার যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১০ জুন ২০২২, ১৬:৫৯ | প্রকাশিত : ১০ জুন ২০২২, ১৬:৫২

ইউক্রেনে সামরিক অভিযানের জেরে যুক্তরাষ্ট্র ও পশ্চিমা বিশ্বের নিষেধাজ্ঞা স্বত্ত্বেও তেল ও গ্যাস রপ্তানির মাধ্যমে রাশিয়া লাভ করছে বলে স্বীকার করেছে যুক্তরাষ্ট্র।

রুশ বার্তা সংস্থা আরটি জানায়, বৃহস্পতিবার আমেরিকার সিনেটরদের এ কথা জানান দেশটির জ্বালানি নিরাপত্তা বিষয়ক জ্যেষ্ঠ উপদেষ্টা অ্যামোস হোচস্টেইন।

হোচস্টেইন এর আগে মার্কিন জ্বালানি নিরাপত্তা দূত হিসেবে দায়িত্ব পালন করেছেন।

গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়া আকস্মিকভাবে ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে। এর আগে থেকেই বিশ্বে তেলের দাম উর্ধ্বমুখী ছিল। কিন্তু সামরিক অভিযানের জেরে যুক্তরাষ্ট্র ও এর মিত্ররা রাশিয়ার উপর নজিরবিহীন নিষেধাজ্ঞা আরোপ করে। একারণে তেল ও গ্যাসের দাম বিশ্বে আরও ঊর্ধ্বমুখী হয়।

ওই কর্মকর্তা স্বীকার করেন, তেল ও গ্যাসের দাম ঊর্ধ্বমুখী হওয়ায় নিষেধাজ্ঞার প্রভাব কাটিয়ে উঠতে রাশিয়াকে সাহায্য করেছে।

অন্যদিকে গত বুধবার রাশিয়ার পার্লামেন্ট স্টেট ডুমার স্পিকার ভিয়াচেস্লাভ ভোলোডিন বলেছিলেন, নিষেধাজ্ঞার পর থেকে ফেব্রুয়ারির তুলনায় মার্চ মাসে রাশিয়া থেকে যুক্তরাষ্ট্রে তেল সরবরাহ দ্বিগুণ হয়েছে।

শুরুতে রাশিয়া থেকে তেল-গ্যাস আমদানি বন্ধে অনিচ্ছুক ছিল ইউরোপীয় ইউনিয়ন। কিন্তু মার্চের শেষে রাশিয়া থেকে তেল আমদানিতে সম্মত হয় সংস্থাটি। এই মুহূর্তে রাশিয়া থেকে ৭৫ শতাংশ এবং বছরের শেষে ৯০ শতাংশ তেল আমদানি বন্ধের সিদ্ধান্ত নেয়। কিন্তু হাঙ্গেরি এবং কয়েকটি দেশের বিরোধিতার কারণে তেল আমদানি বন্ধের সিদ্ধান্ত থেকে সরে আসতে বাধ্য হয়। ওই দেশগুলোর দাবি, বিকল্প জ্বালানির ব্যবস্থা না করে রাশিয়া থেকে তেল আমদানি বন্ধ হলে দেশগুলো জ্বালানি সংখটে পড়বে।

আরটি বিভিন্ন গণমাধ্যমের তথ্য তুলে ধরে জানায়, নিষেধাজ্ঞা রকারণে রাশিয়ার জ্বালানি বাণিজ্য তেমন ক্ষতিগ্রস্ত হয়নি।

গত এপ্রিলে ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদনে দেখা যায়, শুধু এক মাসে একদিনে রাশিয়ার তেলের চালান তিন লাখ ব্যারেল বেশি হয়েছে।

গত মাসের মাঝামাঝি এক প্রতিবেদনে ব্লুমবার্গ জানায়, চলতি বছরের শুরুতে নিষেধাজ্ঞা স্বত্ত্বেও রাশিয়ার তেলের দাম ৫০ শতাংশ বৃদ্ধি হয়েছে। এছাড়া, এশিয়া-প্রশান্ত অঞ্চলে স্বল্পমূল্যে তেল বিক্রির কারণে বহু দেশ তেল ক্রয়ের সিদ্ধান্ত নিয়েছে।

এশিয়ার অন্যতম বৃহৎ দেশ ভারত রাশিয়া থেকে রুবলে তেল আমদানিতে সম্মত হয়েছে। ভারতের কর্মকর্তারা বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছিল, রাশিয়ার পক্ষ থেকে বিশেষ ছাড়ে তেল ক্রয়ের প্রস্তাব দেওয়া হয়েছে। আর পশ্চিমা নিষেধাজ্ঞা স্বত্ত্বেও তা ক্রয়ের সিদ্ধান্তে অটল থাকবে ভারত।

যদিও রাশিয়ার সঙ্গে আর্থিক লেনদেনের কারণে ভারতকে কঠোর পরিণতি ভোগের হুঁশিয়ারি দিয়েছিল যুক্তরাষ্ট্র।

অন্যদিকে, বিশ্বে তেল ও গ্যাসের দাম নিয়ন্ত্রণে রাখার ঘোষণা দিলেও নিজ দেশেই এগুলোর দাম নিয়ন্ত্রণে রাখতে হিমশিম খাচ্ছেন প্রেসিডেন্ট জো বাইডেন।

গত সপ্তাহে, আমেরিকার অটোমোবাইল অ্যাসোসিয়েশন জানায়, গত শনিবার বাইডেনের শাসনামলে গ্যাসের দাম দ্বিগুণ হয়েছে। গত সপ্তাহে প্রতি ব্যারেল তেলের দাম ছিল ৪ দশমিক ৮১ মার্কিন ডলার।

(ঢাকাটাইমস/১০জুন/আরআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

দুই নিরস্ত্র ফিলিস্তিনিকে গুলি করে হত্যার পর বালিচাপা দিলো ইসরায়েলি সেনারা 

গাজায় যুদ্ধাপরাধে জড়িতদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে আইসিসির প্রতি আহ্বান

কলকাতা বিমানবন্দরে চলল গুলি, নিরাপত্তা কর্মীর মৃত্যু

ইসরায়েলের বিরুদ্ধে নিষেধাজ্ঞার আহ্বান জানিয়ে হুমকি পেলেন জাতিসংঘের বিশেষজ্ঞ

মস্কোতে কনসার্টে হামলা: এখনো প্রায় ১০০ জন নিখোঁজ 

বাবা কোটিপতি, ২০ বছর ধরে জানতই না ছেলে!

গাজা যুদ্ধের ১৭৩তম দিন, প্রাণহানি বেড়ে সাড়ে ৩২ হাজার

মস্কোতে সন্ত্রাসী হামলা: ফের মৃত্যুদণ্ড চালুর আহ্বান রুশ আইনপ্রণেতাদের

দশ বছরে ৬৪ হাজার অভিবাসীর মৃত্যু, বেশিরভাগই সাগরে ডুবে: জাতিসংঘ

৩০ হাজার কোটি রুপি ব্যয়ে মিয়ানমার সীমান্তে বেড়া দেবে ভারত

এই বিভাগের সব খবর

শিরোনাম :