আফগানিস্তানে বন্যায় নিহত ৪০০

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ জুন ২০২২, ১৭:৩২

সাম্প্রতিক সময়ে বন্যায় আফগানিস্তানে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৪০০। এছাড়াও অনেক আর্থিক ক্ষতি সাধিত হয়েছে বলে জানিয়েছে দেশটির প্রাকৃতিক দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়। ভারী বৃষ্টিপাতের কারণে বুধবার ঘটে যাওয়া মারাত্মক ভূমিকম্পে আটকে পড়া ক্ষতিগ্রস্তদের বাঁচানোর প্রচেষ্টাও বাধাগ্রস্ত হচ্ছে। খবর দ্য টেলিগ্রাফের।

আফগানিস্তানের প্রাকৃতিক দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক উপমন্ত্রী মাওলাভি শরফুদ্দিন মুসলিম জানিয়েছেন, আহতদের হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। বন্যায় যাদের বাসস্থান ক্ষতিগ্রস্ত হয়েছে তাদের সরিয়ে নেওয়া হয়েছে এবং তাঁবু দেওয়া হয়েছে।

দেশটির কর্মকর্তারা জানিয়েছেন, সাম্প্রতিক সময়ে ভারী বর্ষণের ফলে বন্যা এবং দেশের দক্ষিণ-পূর্ব অংশে দুই দশকেরও বেশি সময় পর বুধবার ঘটে যাওয়া মারাত্মক ভূমিকম্পে নিহতের সংখ্যা সহস্রাধিক। এই সপ্তাহে দেশের বিভিন্ন অংশে শুধু বন্যায় নিহত হয়েছে প্রায় ৪০০ জন।

আন্তর্জাতিক সাহায্য সংস্থাগুলির দাবি, বৃষ্টির কারণে ৬.১ মাত্রার ভূমিকম্পের পর আটকে পড়া বা গৃহহীনদের কাছে পৌঁছানোর প্রাথমিক প্রচেষ্টা ব্যাহত হচ্ছে।

প্রাথমিক অনুমানে ভূমিকম্পে মৃতের সংখ্যা প্রায় ১ হাজার এবং আহত আরো ১ হাজার ৫০০ জন। তবে খোস্ত এবং পাকতিকা প্রদেশের কেন্দ্রস্থলের নিকটবর্তী প্রত্যন্ত গ্রামগুলি থেকে তথ্য পাওয়ার পর ধারণা করা হচ্ছে হতাহতের সংখ্যা আরো বাড়বে।

কুনার, নানগারহার, নুরিস্তান, লাঘমান, পাঞ্জশির, পারওয়ান, কাবুল, কাপিসা, ময়দান ওয়ারদাক, বামিয়ান, গজনি, লোগার, সামানগান, সার-ই-পুল, তাখার, পাকতিয়া, খোস্ত এবং দাইকুন্ডিতে বন্যার খবর পাওয়া গেছে বলে দেশটির সংবাদ মাধ্যম টোলো নিউজ জানিয়েছে।

এদিকে তালেবান কর্মকর্তারা আন্তর্জাতিক সাহায্যের আহ্বান অব্যাহত রেখেছে। জাতিসংঘ মানবিক সহায়তা নিয়ে সক্রিয় ছিল। ভারত, পাকিস্তান এবং দক্ষিণ কোরিয়ার মতো দেশগুলো তাদের দুর্যোগে সহায়তা করবে বলেও ঘোষণা করেছে।

(ঢাকাটাইমস/২৩জুন/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

ধনীদের ওপর ১০ শতাংশ 'সুপার ট্যাক্স' আরোপ করেছে পাকিস্তান

বাইডেনের স্বাক্ষরে বন্দুক নিয়ন্ত্রণ আইন পেল যুক্তরাষ্ট্র

দক্ষিণ আফ্রিকার নাইটক্লাবে ২২ জনের রহস্যজনক মৃত্যু

ইউক্রেন যুদ্ধের প্রভাবে চ্যালেঞ্জের মুখে জি-৭ ঐক্য

কিয়েভের কেন্দ্রীয় জেলায় একাধিক বিস্ফোরণ

মারিওপোলের পর রাশিয়ার নিয়ন্ত্রণে সিভেরাদোনেৎস্ক, বিপাকে ইউক্রেন

বেলারুশের নিরাপত্তায় পরমাণু অস্ত্রবাহী ক্ষেপণাস্ত্র পাঠাচ্ছে রাশিয়া

করোনা-যুদ্ধে জয় ঘোষণা সাংহাইয়ের, স্কুল খুলছে বেইজিংয়ে

হাসপাতালের ৮ তলার কার্নিশ থেকে পড়ে যাচ্ছে রোগী, আতঙ্কে লোকজন

সুপ্রিম কোর্টের আদেশের পর যুক্তরাষ্ট্রে বন্ধ হচ্ছে গর্ভপাত ক্লিনিক

এই বিভাগের সব খবর

শিরোনাম :