ইসরায়েলের নতুন প্রধানমন্ত্রী ইয়াইর লাপিদ

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০১ জুলাই ২০২২, ১০:৩১
ইয়াইর লাপিদ

আনুষ্ঠানিকভাবে পশ্চিম তীরে অধিকৃত ইসরায়েলের অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হলেন ইয়াইর লাপিদ। বৃহস্পতিবার ও শুক্রবারের মধ্যরাতে তিনি ইসরায়েলের ১৪তম প্রধানমন্ত্রী হন। তবে নির্বাচনের আগে তত্ত্বাবধায়ক সরকারের দায়িত্ব নেওয়ার কারণে লাপিদের মেয়াদ সংক্ষিপ্ত হতে পারে বলে জানিয়েছে টাইমস অব ইসরায়েল।

ইসরায়েলের সংসদ ভেঙে দেওয়ার পক্ষে ৯২-০ ভোট দেওয়ার পর এবং প্রধানমন্ত্রী নাফতালি বেনেট পদত্যাগ করার পর ইসরায়েল ৩ বছরের মধ্যে পঞ্চমবারের মতো নতুন নির্বাচনের দিকে যাচ্ছে। আগামী ১ নভেম্বরের নির্বাচন পর্যন্ত বেনেটের পুরোনো জোটের অংশীদার ইয়াইর লাপিদই প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করবেন।

বৃহস্পতিবার বিকেলে বিদায়ী প্রধানমন্ত্রী নাফতালি বেনেটের সঙ্গে দায়িত্ব হস্তান্তর অনুষ্ঠানে লাপিদ বলেন, আমরা একটি ইহুদি, গণতান্ত্রিক রাষ্ট্র। কল্যাণ, শক্তিশালী এবং সমৃদ্ধির জন্য যথাসাধ্য চেষ্টা করব। কারণ এটিই আমাদের মূল কাজ যেটা সব কিছুর ঊর্ধে।

দায়িত্ব পাওয়ার প্রথম দিনেই লাপিদ জানান তার প্রথম এজেন্ডা হল, তেল আবিবের কিরিয়া সামরিক সদর দপ্তরে শিন বেট নিরাপত্তা সংস্থার প্রধান রোনেন বার-এর সঙ্গে একটি বৈঠক করা।

নতুন প্রধানমন্ত্রীর এই বৈঠকের পরেই গাজা উপত্যকায় হামাসের হাতে বন্দী দুই ইসরায়েলি ব্যক্তি এবং ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) দুই সেনার দেহাবশেষের উল্লেখ ‘বন্দী এবং মিয়াস’ নিয়ে আলোচনা করার জন্য একটি বৈঠক করার কথা রয়েছে।

দ্য টাইমস অব ইসরায়েলের প্রতিবেদনে বলা হয়েছে, এই বিষয় আবার চলতি সপ্তাহে শিরোনাম হয়ে উঠেছে যখন হামাস একটি ভিডিও প্রচার করেছে যেখানে দেখানো হয়েছে ইসরায়েলি বন্দী হিশাম আল-সাইদের মুখে একটি অক্সিজেন মাস্ক লাগানো। ২০১৫ সালে গাজা অতিক্রম করার পর এটি তার প্রথম চিত্র।

এছাড়াও আভেরা মেঙ্গিস্তু, সৈনিক ওরন শৌল এবং হাদার গোল্ডিনের দেহাবশেষও হামাস

আটকে রেখেছে বলে মনে করা হচ্ছে। তাদের মুক্তি নিশ্চিত করার জন্য কয়েক বছর ধরে আলোচনা হওয়ার কথা চলে আসলেও তা বারবার থমকে গেছে।

এদিকে নতুন প্রধানমন্ত্রী হওয়ায় লাপিদকে অভিনন্দন জানিয়ে টুইট করেছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেন, ইসরায়েলের নতুন প্রধানমন্ত্রী ইয়াইর লাপিদকে অভিনন্দন। গত এক বছরের বন্ধুত্বের জন্য নাফতালি বেনেটকেও ধন্যবাদ। আমি জুলাই মাসে আপনাদের উভয়ের সঙ্গে অটুট মার্কিন-ইসরায়েল অংশীদারিত্ব উদযাপন করার জন্য উন্মুখ।

(ঢাকাটাইমস/১জুলাই/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

ইসরায়েলবিরোধী বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্রের শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলো, গ্রেপ্তার কয়েকশ

চীন ও যুক্তরাষ্ট্রের উচিত অংশীদার হওয়া, প্রতিদ্বন্দ্বী নয়: শি জিনপিং

গাজা উপকূলে অস্থায়ী বন্দর তৈরি করছে যুক্তরাষ্ট্র

ট্রাম্পের বিচার হবে কি না? প্রশ্নে বিভক্ত মার্কিন সুপ্রিম কোর্ট

যুক্তরাষ্ট্রে চীনা শিক্ষার্থীর ৯ মাসের জেল

গাজায় যুদ্ধবিরতি ও বন্দি বিনিময়ের নতুন প্রস্তাব ইসরায়েলের

তানজানিয়ায় বন্যা ও ভূমিধসে নিহত ১৫৫ 

ভারতে লোকসভা নির্বাচনে দ্বিতীয় দফার ভোট চলছে

কলকাতা হাইকোর্টের বিরুদ্ধে তীব্র ক্ষোভ মমতার

ভারী বৃষ্টিপাতে ক্ষতিগ্রস্ত কারাগার, পালালো শতাধিক বন্দি 

এই বিভাগের সব খবর

শিরোনাম :