বজ্রপাত মোকাবিলায় নোয়াখালীতে ১০০ তালের চারা রোপণ

নোয়াখালী প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ আগস্ট ২০২২, ১৯:২৫

‘শেখ হাসিনার নির্দেশ জলবায়ু সহিঞ্চু বাংলাদেশ, বৃক্ষ প্রাণে প্রকৃতি-প্রতিবেশ আগামী প্রজন্মের টেকসই বাংলাদেশ’ এ প্রতিপাদ্যে বজ্রপাত মোকাবিলা, জনসচেতনতা ও প্রাকৃতিক দুর্যোগ থেকে মানুষকে রক্ষার লক্ষ্যে নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলার নাজিরপুর, এমপি সড়কসহ বিভিন্ন সড়কের পাশে ১০০টি তালের চারা রোপণ করা হয়েছে। পরিবেশবান্ধব এ তালের চারাগুলো একদিকে যেমন বজ্রপাতে মৃত্যুরহার কমাতে ভূমিকা রাখবে, ঠিক তেমনিভাবে সড়কের পাশের সৌন্দর্য বৃদ্ধি করবে।

উপকূলীয় বন বিভাগের আয়োজনে শনিবার সকালে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে তালের চারা রোপণের এ কর্মসূচির উদ্বোধন করেন, নোয়াখালী-৩ (বেগমগঞ্জ) আসনের সংসদ সদস্য মো. মামুনুর রশীদ কিরন।

উপকূলীয় বন বিভাগ নোয়াখালীর বিভাগীয় বন কর্মকর্তা মো. ফরিদ মিঞার সভাপতিত্বে এ কর্মসূচিতে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, সহকারী বন সংরক্ষক কাজী তারিকুর রহমান, বেগমগঞ্জ উপজেলা ভাইস চেয়ারম্যান নূর হোসেন মাসুদ, উপজেলা এসএফপিসির ভারপ্রাপ্ত কর্মকর্তা সামছু উদ্দিন আহমেদ, সদর রেঞ্জ কর্মকর্তা এএসএম মহিউদ্দিন চৌধুরীসহ উপকূলীয় বন বিভাগ নোয়াখালীর কর্মকর্তা-কর্মচারী, উপজেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ।

বন কর্মকর্তা বলেন, তাল গাছ যুগ যুগ ধরে বজ্রপাত রোধে অবদান রেখে আসছে। যে অঞ্চলে তাল গাছ বেশি সে অঞ্চলে বজ্রপাতে মৃত্যুর সংখ্যাও ততো কম। এসব দিক বিবেচনা করে উপজেলা বন বিভাগের সহযোগিতায় জেলার বিভিন্ন স্থানে তালের চারা রোপণের কর্মসূচি গ্রহণ করা হয়েছে। বজ্রপাতসহ প্রাকৃতিক দুর্যোগ মোকবিলায় বাংলাদেশের প্রতিটি এলাকায় বেশি করে তালের চারা ও বীজ রোপণের জন্য প্রধানমন্ত্রীর দেওয়া নির্দেশনা বাস্তবায়নের লক্ষ্যে বন বিভাগ কাজ করে যাচ্ছে বলেন তিনি।

(ঢাকাটাইমস/১৩আগস্ট/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :