আবারও অ্যাক্রেডিটেশন কাউন্সিলের চেয়ারম্যান হলেন ড. মেজবাহউদ্দিন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ সেপ্টেম্বর ২০২২, ২০:১৯

বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিলের চেয়ারম্যান পদে আবারও নিয়োগ পেয়েছেন মেজবাহউদ্দিন আহমেদ। বুধবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের চুক্তি ও বৈদেশিক নিয়োগ শাখার উপসচিব মোহা. রফিকুল ইসলাম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, বাংলাদেশ অ্যাক্রেডেটিশন কাউন্সিল আইন ২০১৭-এর ধারা-৭ (১) ও ধারা-৭ (২) অনুযায়ী অধ্যাপক ড. মেজবাহউদ্দিন আহমেদকে আদেশ জারির তারিখ থেকে পরবর্তী চার বছরের জন্য বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিলের চেয়ারম্যান পদে আবারও নিয়োগ দেওয়া হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিল আইন ২০১৭ অনুযায়ী তিনি তাঁর দায়িত্ব পালন করবেন। ওই পদে থাকাকালীন সময়ে তিনি অ্যাক্রোডিটেশন কাউন্সিল আইন ২০১৭ ধারা (৪) অনুযায়ী পদ মর্যাদা এবং প্রচালিত বিধি মোতাবেক বেতন-ভাতাদি ও পদ সংশ্লিষ্ট অন্যান্য সুবিধাদি প্রাপ্য হবেন। সরকার প্রয়োজনে যে কোন সময় এ নিয়োগ বাতিল করতে পারবেন।

অধ্যাপক মেসবাহউদ্দিন আহমেদ এর আগে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) কোয়ালিটি অ্যাসুরেন্স সেলের পরিচালকের দায়িত্ব পালন করেছেন। বর্তমানে তিনি পদার্থবিজ্ঞানীদের সংগঠন বাংলাদেশ ফিজিক্যাল সোসাইটির প্রেসিডেন্ট হিসেবে দায়িত্বে রয়েছেন। এছাড়া তিনি বাংলাদেশ অ্যাকাডেমি অফ সাইন্সেস এর একজন ফেলো হিসেবে আছেন।

বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিল (বিএসি) একটি স্বায়ত্তশাসিত সরকারি সংস্থা যা উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান এবং একাডেমিক প্রোগ্রাম প্রদানকারী সত্তাদের স্বীকৃতি প্রদান এবং মান নিশ্চিতকরণের দায়িত্ব পালন করে। কাউন্সিলটি 'বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিল আইন, ২০১৭'-এর অধীনে প্রতিষ্ঠা করা হয়। ২০১৮ সালের আগস্টে মেসবাহউদ্দিন আহমেদ কাউন্সিলের প্রথম চেয়ারম্যান নিযুক্ত হন।

(ঢাকাটাইমস/২১ সেপ্টেম্বর/এএ/কেএম)

সংবাদটি শেয়ার করুন

প্রশাসন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :