সরকারি খরচায় লিগ্যাল এইডে ছয় মাসে ৫৬৮৭৭ জনকে আইনি সেবা

ঢাকা টাইমস ডেস্ক
| আপডেট : ২৪ সেপ্টেম্বর ২০২২, ১৫:৫৭ | প্রকাশিত : ২৪ সেপ্টেম্বর ২০২২, ১৫:০০

গেল বছরের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত ছয় মাসে সরকারি খরচায় গরিব ও অসহায় ৫৬ হাজার ৮৭৭ জনকে আইনি সহায়তা দিয়েছে জাতীয় আইনগত সহায়তা সংস্থা (লিগ্যাল এইড)।

সংস্থার ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য জানিয়ে বলা হয়েছে, ২০২১-২০২২ অর্থ বছরের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত গরিব ও অসহায় ৫৬ হাজার ৮৭৭ জনকে আইনি সহায়তা ছাড়াও নির্ধারিত হটলাইন কলসেন্টার ১৬৪৩০ নম্বরে (টোল ফ্রি) ১২ হাজার ৭৯৭ জন বিনামূল্যে আইনি পরামর্শ পেয়েছেন।

সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের হাইকোর্ট ও আপিল বিভাগ, দেশের সব নিম্ন আদালত, শ্রম আাদালতে সরকারি খরচায় অসচ্ছল জনগোষ্ঠীকে লিগ্যাল এইড দেয়া হয়। ক্ষুদ্র নৃ-গোষ্ঠী বা ক্ষুদ্র জাতিসত্তা সম্প্রদায়ের দেশের সর্বোচ্চ আদালতে আইনি সহায়তা পাওয়ার ক্ষেত্রে যোগ্যতা আইনগত সহায়তা প্রদান নীতিমালায় নিশ্চিত করা হয়েছে।

সুপ্রিম কোর্ট লিগ্যাল এইডের চেয়ারম্যান বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম কমিটির ২২তম সভায় এ কথা জানিয়ে বলেন, আইনগত সহায়তা প্রদান নীতিমালা, ২০১৪ অনুচ্ছেদ ২-এর (ঙ) উপ-অনুচ্ছেদ অনুসারে যে কোনো ক্ষুদ্র নৃ-গোষ্ঠী বা ক্ষুদ্র-জাতিসত্তা সম্প্রদায়ের লোকজন সরাসরি আইনি সেবা গ্রহণের ক্ষেত্রে যোগ্য বলে বিবেচিত হবেন।

২০০০ সালে তৎকালীন আওয়ামী লীগ সরকার আর্থিকভাবে অসচ্ছল, অসমর্থ বিচারপ্রার্থী জনগণকে সরকারি খরচে আইনি সহায়তা দিতে ‘আইনগত সহায়তা প্রদান আইন-২০০০ প্রণয়ন করে। তারপরের সরকারগুলো আইনটি কার্যকরে উল্লেখযোগ্য কোনো পদক্ষেপ নেয়নি।

২০০৮ সালের ২৯ ডিসেম্বর অনুষ্ঠিত নির্বাচনে বিজয়ী হয়ে সরকার গঠনের পর আওয়ামী লীগ দরিদ্র ও অসচ্ছল জনগণের বিচারপ্রাপ্তি নিশ্চিতে আইনটি কার্যকরে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করে এবং তা অব্যাহত রয়েছে।

এই আইন অনুযায়ী ‘জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা’ গঠন করা হয়। রাজধানীর ১৪৫, নেউ বেইলী রোডে সংস্থার প্রধান কার্যালয় স্থাপন করা হয়েছে। এর ব্যাপ্তি সুপ্রিম কোর্ট, দেশের সকল জেলা, অধস্তন আদালত, শ্রম আদালত, জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায় পর্যন্ত এখন প্রতিষ্ঠিত।

জেলা কমিটি গঠন, প্রতিটি জেলা জজ আদালতে এর কার্যালয় রয়েছে। নানা প্রচার, প্রচারণা, সেমিনার-কর্মশালা ও প্রকল্পের মধ্য দিয়ে এ সেবা এখন মানুষের দোরগোড়ায়। তথ্য-প্রযুক্তি ব্যবহার করে এখন এ সেবাকে অরো সহজ করা হয়েছে।

এ বিষয়ে বিস্তারিত জানতে জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার নিজস্ব ওয়েবসাইট রয়েছে। এ ওয়েবসাইটে জাতীয় আইনগত সহায়তা প্রদান বিষয়ে বিস্তারিত সকল তথ্য জানা যায়।

(ঢাকাটাইমস/২৪সেপ্টেম্বর/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

রোহিঙ্গা শিবির পরিদর্শনে আসছেন মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী নয়েস

ডিজেলভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের সঙ্গে চুক্তির মেয়াদ বাড়াবে না সরকার: নসরুল হামিদ

ঢাকায় বিএনপির সমাবেশ ঘিরে নাশকতার সুনির্দিষ্ট তথ্য নেই: আইজিপি

মুক্তিযুদ্ধের চূড়ান্ত পর্ব শুরু: বাংলাদেশ-ভারত যৌথ কমান্ড গঠন

পদ্মা সেতু থেকে শরীয়তপুর-মেঘনা সেতু ফোরলেনের কাজ দ্রুত শেষ করার তাগিদ

পরিবেশ ব্যবস্থাপনার উন্নয়নে বাংলাদেশকে ২৬৫০ কোটি টাকা ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক

করোনায় একজনের মৃত্যু, শনাক্ত ১৫

নভেম্বরে সীমান্তে ২৪ মর্টার শেল, স্বর্ণ, মাদকসহ ১৩৪ কোটি টাকার পণ্য জব্দ

ডিসেম্বরের আবহাওয়া: দুয়েকটি মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে, সাগরে নিম্নচাপের আভাস

পার্বত্য শান্তিচুক্তির ২৫তম বর্ষপূর্তি আজ

এই বিভাগের সব খবর

শিরোনাম :