খোলা চুলে ভিডিও ভাইরাল, আরেক ইরানি তরুণীকে গুলি করে হত্যা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৮ সেপ্টেম্বর ২০২২, ২০:১৬ | প্রকাশিত : ২৮ সেপ্টেম্বর ২০২২, ২০:১৪

হাদিস নাজাফি নামে এক ইরানি তরুণী খোলা চুলে ভিডিও করে প্রতিবাদ জানিয়েছিল। ভিডিওটি ভাইরাল হওয়ার পর তাকে গুলি করে হত্যা করা হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।

এনডিটিভির খবরে বলা হয়, তরুণীটির অন্ত্যেষ্টিক্রিয়ার একটি ভিডিও ভাইরাল হয়েছে, যাতে দেখা যায় লোকেরা একটি সদ্য খনন করা কবরের পাশে তার ছবির রেখে কান্না করছে।

রিপোর্ট অনুযায়ী, তার পেটে, ঘাড়ে, হার্টে ও হাতে গুলি লেগেছে।

মাহসা আমিনির মৃত্যুর পর এক সপ্তাহেরও বেশি সময় ধরে ইরানজুড়ে ভয়াবহ বিক্ষোভ চলছে। মাহসা আমিনির মৃত্যুর প্রতিবাদে এই সপ্তাহান্তে লন্ডনে শত শত মানুষ বিক্ষোভ করেছে। গত ১৬ সেপ্টেম্বর আমিনী মারা যান।

ইউরোনিউজ জানিয়েছে, মেডিক্যাল রিপোর্ট অনুযায়ী, ইরানের কুর্দিস্তান প্রদেশের যুবতীর মাথায় বেশ কয়েকটি সহিংস আঘাত লেগেছিল, যার কারণে সে কোমায় চলে যায়। তবে, ইরানের কর্তৃপক্ষ দাবি করেছে, তিনি ‘হঠাৎ হৃদরোগে আক্রান্ত হয়েছেন।’

১৯৭৯ সালের ইসলামী বিপ্লবের পর ইরানে আইন অনুসারে নারীদের অবশ্যই হিজাব পরতে হবে। নীতিটি মূলত অজনপ্রিয়, ইরানী মহিলারা সাধারণত তাদের কানের চারপাশে ঢিলেঢালাভাবে হেড স্কার্ফ পরেন বা এটিকে ঘাড়ে চাপিয়ে দেন।

১৯৮১ সালে যখন এই নিয়মটি কার্যকর করা হয়েছিল, তখন এ নিয়ে ব্যাপক বিক্ষোভের সূত্রপাত ঘটেছিল। তখন থেকে বিক্ষিপ্তভাবে এই অন্দোলন অব্যাহত রয়েছে।

সরকার প্রমাণ করতে চায়, তারা প্রতিবাদকারীদের বিরুদ্ধে সহিংসতার আশ্রয় নিয়েছে তবে আমিনির বিরুদ্ধে কোনো সহিংসতা ব্যবহার করেনি। মোহাম্মদ হোশর নামে এক আইনজীবী বলেছেন, ‘এর কোনো মানে হয় না। ইরানের কর্তৃপক্ষ টিভিতে আসছে এবং বলছে, কেউ এই মহিলাকে হেফাজতে থাকা অবস্থায় স্পর্শ করেনি। অথচ একই সময়ে তারা রাস্তায় লোকজনকে গুলি করছে।’

গত সপ্তাহে ইরানে বিক্ষোভ শুরু হওয়ার পর থেকে প্রায় ৩৫ জন নিহত হয়েছে। এই মৃত্যু পেছনে বেশিরভাগই দায়ি দেশটির নিরাপত্তা বাহিনীর সহিংস দমন। তারা বিক্ষোভ দমনে গোলাবারুদ ব্যবহার করেছে এবং কয়েকশ লোককে আটক করেছে বলে জানিয়েছে ইউরোনিউজ।

যুক্তরাজ্য সরকার অন্যান্য পশ্চিমা দেশগুলির পাশাপাশি মাহসা আমিনির ‘হত্যার’ তীব্র নিন্দা করেছে। যদিও নিউইয়র্কে সাম্প্রতিক জাতিসংঘের বৈঠকে ইরানের রাষ্ট্রপতি ইব্রাহিম রাইসিকে এই বিষয়ে প্রকাশ্যে চ্যালেঞ্জ করা হয়নি বলে বিষয়টি নিয়ে সমালোচনা হয়েছে।

(ঢাকাটাইমস/২৮সেপ্টেম্বর/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

স্পেনে পাঁচটি চিঠি বোমা শনাক্ত, নিরাপত্তা জোরদার

গণবিক্ষোভের পর কোভিড বিধি শিথিল করার ইঙ্গিত দিয়েছে চীন

পূর্ব ইউক্রেনে চলছে তীব্র লড়াই, রাশিয়ার বিরুদ্ধে অবস্থান বজায় রাখতে চায় ন্যাটো

বিশ্বকে প্রকৃতির জন্য অর্থায়ন দ্বিগুণ করতে বলল জাতিসংঘ

জেনিন শরণার্থী শিবিরে ইসরায়েলের হামলায় দুই ফিলিস্তিনি নিহত

অভিশংসনের হুমকির মুখে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট

আন্তর্জাতিক প্রতিবেদন: বিশ্বের অর্ধেক দেশেই গণতন্ত্র দুর্বল হচ্ছে, কর্তৃত্ববাদীর কাতারে বাংলাদেশ

ইউক্রেনের আরও ২টি গ্রাম দখল করেছে রাশিয়া

আফগানিস্তানের মাদ্রাসায় বিস্ফোরণ, নিহত অন্তত ১৬, আহত ২৪

পাকিস্তানের কয়লা খনি ধসে নিহত অন্তত ৯ শ্রমিক

এই বিভাগের সব খবর

শিরোনাম :