মূল্যস্ফীতির লাগাম টানতে ফের বাড়ল রেপো সুদহার

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৯ সেপ্টেম্বর ২০২২, ১৯:৪৬

মূল্যস্ফীতির লাগাম টেনে ধরতে রেপো বা নীতি সুদহার বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। বৃহস্পতিবার মনিটারি পলিসি কমিটির (এমপিসি) ৫৬তম সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

নতুন নীতি সুদহার অনুযায়ী বাণিজ্যিক ব্যাংকগুলো এখন থেকে কেন্দ্রীয় ব্যাংকের কাছ থেকে টাকা ধার করলে ৫.৭৫ শতাংশ সুদ গুণতে হবে। এ নির্দেশনা আগামী ২ অক্টোবর থেকে কার্যকর হবে।

এর আগে গত ২৯ মে এই সুদ হার ৪ দশমিক ৭৫ ভাগ থেকে ২৫ বেসিস পয়েন্ট বৃদ্ধি করে ৫ শতাংশ করা হয়েছিল। এরপর ২৭ জুন মনিটারি পলিসি কমিটির (এমপিসি) ৫৫তম সভায় তা আরও ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৫ দশমিক ৫০ শতাংশ করা হয়েছে।

তখন রিভার্স রেপো সুদহার বিদ্যমান বার্ষিক শতকরা ৪ ভাগে অপরিবর্তিত থাকবে বলে কেন্দ্রীয় ব্যাংক থেকে জানানো হয়েছিল। এবার আরও ২৫ শতাংশ বৃদ্ধি করে ৫.৭৫ শতাংশ করা হল।

নতুন নির্দেশনা অনুযায়ী, ‘ওভারনাইট রেপো সুদহার আগের চেয়ে দশমিক ২৫ (পঁচিশ) শতাংশ বাড়িয়ে ৫.৭৫ শতাংশে পুনঃনির্ধারণ করা হয়েছে। এতে রেপো তথা কেন্দ্রীয় ব্যাংক থেকে বাণিজ্যিক ব্যাংকগুলোর নেওয়া ধারের বিপরীতে ৫.৭৫ শতাংশ সুদ দিতে হবে।

রেপোর মাধ্যমে সাধারণত এক দিনের জন্য কেন্দ্রীয় ব্যাংক থেকে ধার করা বা জমা রাখা হয়। তবে রিভার্স রেপো সুদহার বিদ্যমান বার্ষিক শতকরা ৪ ভাগে অপরিবর্তিত থাকবে। এ নির্দেশনা আগামী ২ অক্টোবর থেকে কার্যকর হবে।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) হিসাব বলছে, জুলাইয়ে মূল্যস্ফীতি ৭ দশমিক ৪৮ শতাংশে দাঁড়ায়। জুনে এ হার ছিল ৭ দশমিক ৫৬ শতাংশ।

(ঢাকাটাইমস/২৯সেপ্টেম্বর/এমএইচ/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :