পদ্মায় ধরা পড়ল ২০ কেজির কাতল, ২৬ হাজারে বিক্রি

রাজবাড়ী প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০১ নভেম্বর ২০২২, ১৮:৫১

রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার পদ্মা নদীতে জেলেদের জালে ২০ কেজি ওজনের একটি কাতল মাছ ধরা পড়েছে। মাছটি প্রতি কেজি ১ হাজার ৩০০ টাকা দরে মোট ২৬ হাজার টাকায় কিনে নেন চান্দু মোল্লা নামে এক মাছ ব্যবসায়ী।

মঙ্গলবার ভোর ৬টার দিকে উপজেলার দৌলতদিয়া ফেরিঘাট এলাকায় পদ্মা নদীতে স্থানীয় জেলে ইসহাক সরদারের জালে ধরা পড়ে মাছটি।

গোয়ালন্দ উপজেলার মৎস্য কর্মকর্তা শাহ মো. শাহরিয়ার জামান সাবু বলেন, পদ্মা নদীতে সকল মাছ ন্যাচারালি ডিম ছাড়ে। নদীর মাছগুলোও অনেক বড় আকৃতির হয়। কাতল মাছ সর্বোচ্চ ৩০ থেকে ৩৫ কেজি ওজনের পর্যন্ত হয়।

তিনি বলেন, বছরে নির্দিষ্ট সময়ে ইলিশ মাছ ধরায় নিষেধাজ্ঞা দেয়ার কারণে এই মাছগুলো বেশি বড় হওয়ার সুযোগ পায়। এ ছাড়াও এখন নদীতে পানি কমার কারণে এসব বড় বড় মাছ পাওয়া যাবে। নদীতে পানি কমতে থাকলে পাঙাশ, রুই, কাতলা, বোয়াল, বাগাড়সহ দেশিয় বড় প্রজাতির মাছ আরও ধরা পড়বে বলে তিনি আশাবাদ প্রকাশ করেন।

আগামী প্রজন্মের জন্য এই মাছের স্থায়ী অভয়াশ্রম করা গেলে এমন মাছের বংশবৃদ্ধিসহ আরও বেশি পাওয়া যাবে বলেও মনে করেন তিনি।

জেলে ইসহাক সরদার জানান, ‘দীর্ঘদিন নদীতে মাছ শিকারে নিষেধাজ্ঞা থাকায় তিনি খুব অসুবিধায় দিনযাপন করছিলেন। নিষেধাজ্ঞা শেষে প্রতিদিনের মতো আজ ভোরে তিনি সহযোগীদের নিয়ে ট্রলারে করে পদ্মায় মাছ শিকার করতে যান। ভোর ৬টার দিকে জাল তুলতেই বিশাল এ মাছটি ভেসে ওঠে। পরে মাছটি বিক্রির জন্য দৌলতদিয়া বাজারে অবস্থিত আনোয়ার খার মৎস্য আড়তে নিয়ে গেলে দৌলতদিয়া ফেরিঘাট এলাকার চাঁদনী অ্যান্ড আরিফা মৎস্য আড়তের মালিক মো. চান্দু মোল্লা প্রতি কেজি ১ হাজার ৩০০ টাকা দরে মোট ২৬ হাজার টাকায় মাছটি কিনে নেন।’

দৌলতদিয়া ফেরিঘাট এলাকার চাঁদনী অ্যান্ড আরিফা মৎস্য আড়তের মালিক মো. চান্দু মোল্লা জানান, মঙ্গলবার সকাল সাড়ে ৮টার দিকে দৌলতদিয়া বাজারে অবস্থিত আনোয়ার খার মৎস্য আড়তে মাছটি বিক্রির জন্য আনেন জেলে ইসহাক সরদার। ২০ কেজি ওজনের কাতল মাছটি প্রতি কেজি ১ হাজার ৩০০ টাকা দরে মোট ২৬ হাজার টাকায় কিনে নেন তিনি। পরে মাছটি বিক্রির জন্য বিভিন্ন জায়গায় যোগাযোগ করা হয়। প্রতি কেজিতে ৫০ থেকে ১০০ টাকা লাভ হলেই মাছটি বিক্রি করবেন বলে জানান তিনি।

(ঢাকাটাইমস/১নভেম্বর/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :