উন্নত অর্থনীতির জন্য প্রযুক্তি পণ্যে বৈচিত্র্য আনতে চাই: আইসিটি প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৩ নভেম্বর ২০২২, ১৪:২৯ | প্রকাশিত : ২৩ নভেম্বর ২০২২, ১৪:১৪

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, আমরা শুধুমাত্র কৃষি, পোশাক ও প্রবাসী আয়ের উপর নির্ভর্শীল থাকতে চাই না। আমরা ট্রেড ডাইভার্সিফিকেশন করতে চাই। আমরা প্রযুক্তি পণ্যে বৈচিত্র আনতে চাই। তাহলে আমরা উন্নত অর্থনীতির দিকে যেতে পারব।

বুধবার রাজধানীর আগারগাঁওয়ের আইসিটি ভবনে অটোমোবাইল শিল্পে প্রযুক্তিমূলক গবেষণা ও উন্নয়নে এটুআই ও রানার অটোমোবাইলস পিএলসির মধ্যে সমঝোতা স্মারক সই অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

জুনাইদ আহমেদ পলক বলেন, দেশে নতুন নতুন পণ্যের উন্নয়ন করা ও ইনোভেটিভ সলিউশন আনা এবং নীতিগত সহায়তার জন্য এটুআই আইসিটি ডিভিশন সমন্বয়কারীর দায়িত্ব পালন করবে। আমরা যদি একটি অত্যাধুনিক ল্যাব প্রতিষ্ঠা করতে পারি তাহলে অটোমোবাইলস কোম্পানিগুলোকে সহযোগিতা দিতে পারব।

আইসিটি প্রতিমন্ত্রী বলেন, ২০২২ সালে প্রধানমন্ত্রী আইসিটিকে প্রোডাক্ট অব দ্য ইয়ার ঘোষণা করেছেন। এজন্য আইটি পণ্যের মাধ্যমে আমরা প্রযুক্তি বাণিজ্যে বৈচিত্র্য আনতে চাই। এক্ষেত্রে অটোমোবাইল টেকনোলজি উল্লেখযোগ্য ভূমিকা রাখতে পারে।

প্রতিমন্ত্রী বলেন, এসপায়ার টু ইনোভেট প্রকল্পটি ডিজিটাল বাংলাদেশের অন্যতম একটি স্তম্ভ। প্রধানমন্ত্রী তার তথ্য ও প্রযুক্তিবিষয়ক উপদেষ্টার পরামর্শে নিজের দপ্তরের আওতায় একসেস টু ইনফরমেশন নামে একটি প্রোগ্রাম চালু করেন। যার লক্ষ্য ছিল সরকারি সব সেবাগুলোকে যেন মানুষের দোরগোড়ায় পৌঁছে দেওয়া যায়। এটুআইয়ের ডিজিটাল সেন্টারের আওতায় সারা দেশের ১৭ হাজার উদ্যোক্তা প্রতি মাসে ৮০ লাখ থেকে ১ কোটি মানুষকে সেবা দিয়ে যাচ্ছে।

জুনাইদ আহমেদ পলক বলেন, ২০৪১ সালের ডিজিটাল বাংলাদেশের উদ্দেশ্য হচ্ছে সাশ্রয়ী, টেকসই এবং স্মার্ট একটা বাংলাদেশ তৈরি করা। একই সঙ্গে পরিবেশ রক্ষা এবং জলবায়ু পরিবর্তন মোকাবিলাও করার অন্যতম একটা চ্যালেঞ্জ। সেই লক্ষ্যে আমরা বৈদ্যুতিক গাড়িকে গুরুত্ব দিচ্ছি। বিশ্বের অনেক দেশই এখন বৈদ্যুতিক গাড়িতে শিফট হচ্ছে। রানার অটোমোবাইলকে ধন্যবাদ জানাই যে তারা বাংলাদেশে এই উদ্যোগটা গ্রহণ করেছে।

এটুআইয়ের প্রকল্প পরিচালক ড. দেওয়ান মোহাম্মদ হুমায়ুন কবীরের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোটরসাইকেল ম্যানুফ্যাকচারার্স এক্সপার্ট অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (এমএমইবি) ও চেয়ারম্যান, রানার অটোমোবাইল পিএলসির হাফিজুর রহমান খান।

(ঢাকাটাইমস/২৩নভেম্বর/এসকেএস)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :