ইউক্রেনকে ব্ল্যাংক চেক দেবে না রিপাবলিকানরা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৯ নভেম্বর ২০২২, ০৯:০৫

রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ইউক্রেনকে আর ব্ল্যাংক চেক দেওয়া হবে না বলে জানিয়েছেন আমেরিকার রিপাবলিকান দলের দুজন গুরুত্বপূর্ণ প্রতিনিধি পরিষদ সদস্য। তারা বলছেন, ইউক্রেন চাইলেই অর্থ দেয়া হবে না বরং প্রয়োজন পরিমাপ করেই সেই অর্থ বরাদ্দের চিন্তা করা হবে। আমেরিকার দেয়া অর্থ কীভাবে কোথায় খরচ করা হচ্ছে সে বিষয়ে পরিষ্কার জবাবদিহিতা থাকতে হবে।

মার্কিন টেলিভিশন চ্যানেল এবিসি নিউজকে দেয়া সাক্ষাৎকারে প্রতিনিধি পরিষদ সদস্য মাইকেল ম্যাককল বলেছেন, "আমার মনে হয় দুপক্ষের বেশিরভাগ সদস্যই এই প্রচেষ্টাকে সমর্থন জানাবেন। আমি মনে করি, প্রত্যেকের কংগ্রেসে কথা বলার অধিকার আছে। বাস্তবতা হচ্ছে আমরা আরও বেশি নজরদারি করব; স্বচ্ছতা এবং জবাবদিহিতা নিশ্চিত করব। আমরা ব্ল্যাংক চেক দেব না।"

এর আগে রিপাবলিকান দলের সম্ভাব্য স্পিকার কেভিন ম্যাকার্থি একই ধরনের কথা বলেছেন।

এবিসি নিউজ এর সঙ্গে সাক্ষাৎকারে ওহাইও থেকে নির্বাচিত প্রতিনিধি পরিষদ সদস্য মাইক টার্নার যোগ দেন। এ দুজনই বর্তমানে রিপাবলিকান দলের শীর্ষ পর্যায়ের নেতা এবং প্রতিনিধি পরিষদের পররাষ্ট্র সম্পর্ক বিষয়ক কমিটি ও গোয়েন্দা বিষয়ক কমিটির সদস্য। আগামী জানুয়ারি মাসে মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ নেবে রিপাবলিকানরা। তখন এই দুই কমিটির চেয়ারম্যান হওয়ার সম্ভাবনা রয়েছে দুই কংগ্রেসম্যানের। দুজনই আমেরিকার অর্থ ব্যয় করার ক্ষেত্রে ইউক্রেনের জবাবদিহিতার ওপর জোর দিয়েছেন।

ঢাকাটাইমস/২৯নভেম্বর/ইএস

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :