দৌলতদিয়া-পাটুরিয়া রুটে নাব্য সংকট, ফেরি চলাচল ব্যাহত

রাজবাড়ী প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৫ ডিসেম্বর ২০২২, ১১:৩৭

নাব্য সংকটের কারণে রাজবাড়ীর দৌলতদিয়া ও মানিকগঞ্জের পাটুরিয়া নৌরুটে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। এতে পদ্মা নদী পার হতে দ্বিগুণ সময় ব্যয় হচ্ছে। অন্য সময় প্রতিটি ফেরি ঘাটে আসতে আধা ঘণ্টা সময় লাগলেও বর্তমানে ফেরিগুলোকে ঘুরে আসতে সময় লাগছে এক ঘণ্টারও বেশি।

ঘাট কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, পদ্মা নদীতে নাব্য সংকট ও বিভিন্ন স্থানে ডুবোচরের সৃষ্টি হয়েছে। এতে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। প্রতিটি বড় ফেরি চলাচলের জন্য কমপক্ষে আট ফুট পানির গভীরতা প্রয়োজন থাকলেও পদ্মা নদীর বিভিন্ন চ্যানেলে ডুবোচর সৃষ্টি হওয়ায় ফেরি চলাচল বিঘ্ন ঘটছে। পানির গভীরতা না থাকায় স্বাভাবিকভাবে ফেরি চলাচল করতে পারছে না।

কুষ্টিয়া থেকে ঢাকাগামী ট্রাকচালকরা বলছেন, পদ্মা সেতু চালু হওয়ার পর থেকেই এই রুটে যানবাহনের চাপ অনেকটাই কমে গেছে। ঘাটে আসলে সরাসরি ফেরির নাগাল পাওয়া যায়। কিন্তু এক মাস ধরে নদীতে পানি কমে যাওয়ায় নাব্য সংকট দেখা দিয়েছে। এতে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। বাড়ছে ভোগান্তি।

এ বিষয়ে বিআইডব্লিউটিসি দৌলতদিয়া ঘাট শাখার ব্যবস্থাপক (বাণিজ্য) সালাহউদ্দিন বলেন, পদ্মা নদীতে পানি কমায় নদীর বিভিন্ন চ্যানেলে ডুবোচরের পাশাপাশি নাব্য সংকট দেখা দিয়েছে। এতে নদী পার হতে স্বাভাবিকের থেকে দ্বিগুণ সময় লাগছে। তবে আমাদের পর্যাপ্ত ফেরি বহরে রয়েছে। এছাড়া বিআইডব্লিউটিএ নদীতে ড্রেজিংয়ের কাজ চলমান রেখেছে।

এদিকে ‘দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে ফেরি চলাচল স্বাভাবিক রাখতে নৌ চ্যানেলের বিভিন্ন পয়েন্টে একাধিক ড্রেজার দিয়ে দ্রুত খনন কাজ চলছে বলে জানিয়েছেন বিআইডব্লিউটিএর ড্রেজিং বিভাগের উপসহকারী প্রকৌশলী আক্কাছ আলী। খনন কাজ চলমান থাকলে ফেরি চলাচল ব্যাহত হবে না বলে আশা প্রকাশ করেন তিনি।

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :