জার্মানিতে রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্রের মামলায় গ্রেপ্তার ২৫

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৭ ডিসেম্বর ২০২২, ১৫:২১

জার্মান রাষ্ট্রকে উৎখাত করার লক্ষ্যে কাজ করে যাচ্ছিল কট্টর ডানপন্থি একটি সন্ত্রাসী গোষ্ঠী। তাদের কর্মকাণ্ড রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্র বলে সন্দেহ হওয়ার পর ২৫ সদস্যকে গ্রেপ্তার করা হয়েছে। ফেডারেল প্রসিকিউটর অফিসের বরাত দিয়ে তথ্যটি জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

বুধবার ভোরে এক অভিযানে তাদেরকে গ্রেপ্তার করা হয়েছে।

সামরিক গোয়েন্দা সংস্থার (বিএএমএডি) এক মুখপাত্র রয়টার্সকে বলেছেন, যাদের তদন্ত করা হচ্ছে তাদের মধ্যে একজন সক্রিয় সৈনিক এবং বেশ কয়েকজন সংরক্ষিত রয়েছেন। সক্রিয় সৈনিক স্পেশাল ফোর্সেস কমান্ডের সদস্য।

কার্যালয় অনুসারে, সন্দেহভাজনরা ২০২১ সালের নভেম্বরের শেষ থেকেই তাদের আদর্শের ভিত্তিতে পদক্ষেপ নেওয়ার প্রস্তুতি নিচ্ছে বলে অভিযোগ রয়েছে। এই ক্রিয়াকলাপের মধ্যে রয়েছে সরঞ্জাম সংগ্রহ, নতুন সদস্য নিয়োগ এবং শুটিং পাঠের আয়োজন।

অফিস আরও জানিয়েছে, নিয়োগ প্রচেষ্টার কেন্দ্রবিন্দু ছিল প্রাথমিকভাবে সামরিক ও পুলিশ কর্মকর্তাদের সদস্য।

জার্মানির ১১টি অঙ্গরাজ্যজুড়ে ৩ হাজের বেশি পুলিশ কর্মকর্তা এবং নিরাপত্তা বাহিনী অভিযান পরিচালনা করেছে বলে এক বিবৃতিতে প্রসিকিউটররা বলেছেন।

কার্যালয় জানিয়েছে, জার্মান রাজ্য ব্যাডেন-উয়ের্টেমবার্গ, বাভারিয়া, বার্লিন, হেসে, লোয়ার স্যাক্সনি, স্যাক্সনি, থুরিংগিয়া এবং অস্ট্রিয়া ও ইতালিতে সন্দেহভাজনদের গ্রেপ্তার করা হয়েছে।

বিএএমএডি বলেছে, তারা তাদের তদন্তের জন্য প্রসিকিউটরদের সঙ্গে কাজ করছেন এবং বুধবারের অভিযান পর্যন্ত দেশীয় গোয়েন্দা পরিষেবা এবং ফেডারেল অপরাধ তদন্তকারীদের সঙ্গে সমন্বয় করে কাজ চালিয়ে যাচ্ছে।

(ঢাকাটাইমস/০৭ডিসেম্বর/ এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :