ইউরোপ যাত্রায় নয় বছরে প্রাণহানি ৫২ হাজারের বেশি, অভিবাসন প্রত্যাশী ১০ দেশের তালিকায় বাংলাদেশ

সাইখ আল তমাল, ঢাকাটাইমস
| আপডেট : ১৫ জানুয়ারি ২০২৩, ১১:০৮ | প্রকাশিত : ১৪ জানুয়ারি ২০২৩, ২৩:৩০

তথাকথিত তৃতীয় বিশ্বের দরিদ্র জনগোষ্ঠী। জীবনের সব সম্বল ব্যয় করে একটু সুখের আশায় উন্নত জীবনের সন্ধানে প্রতিনিয়তই পাড়ি জমায় পশ্চিমা বিশ্বে। কেউ বা যুদ্ধবিধ্বস্ত মাতৃভূমি ছেড়ে প্রাণ নিয়ে পালায়। সাগরের বিশাল আর ভয়ংকর ঢেউ যেন তাদের জীবন সংগ্রামের কাছে মামুলি ব্যাপার। যে করেই হোক পাড়ি দিতে হবে ইউরোপের কাঙ্ক্ষিত কোনো এক দেশে। সেখানে একবার যেতে পারলেই হয়তো ধরা দেবে সুখ নামক সেই বহুল প্রত্যাশিত স্বপ্ন। কিন্তু বাস্তবতা কি এতই মধুর? ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন বলছে ভিন্ন কথা। ২০১৪ থেকে ২০২৩ পর্যন্ত এ পথ পাড়ি দিতে গিয়ে প্রাণ হারিয়েছে অর্ধ লাখের বেশি মানুষ।

চলতি সপ্তাহে প্রকাশিত ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন (আইওএম)-এর এক প্রতিবেদনে বলা হয়েছে, উন্নত জীবনের আশায় সমৃদ্ধ দেশগুলোতে প্রবেশ করতে গিয়ে ২০১৪ সাল থেকে এ পর্যন্ত অন্তত ৫২ হাজার ১৩৮ জন প্রাণ হারিয়েছে বা নিখোঁজ হয়েছে।

সংস্থাটির নিখোঁজ অভিবাসী প্রকল্প দ্বারা প্রকাশিত তথ্য বলছে, বেশিরভাগ মানুষ সমুদ্র পাড়ি দিয়ে ইউরোপে যাওয়ার চেষ্টা করার সময় মারা গেছে। এর মধ্যে ২১ হাজার ৫৬৩ জনের মৃত্যুর কারণ হিসেবে বলা হয়েছে ডুবে যাওয়া এবং ২ হাজার ৬৯৩ জন মিশ্র বা অজানা কারণে মারা গেছে। আরও ১ হাজার ৩৮৫ জন মারা গেছে পরিবেশগত প্রতিকূল অবস্থা, পর্যাপ্ত আশ্রয়ের অভাব, খাদ্য ও জলের অভাব ইত্যাদি কারণে।

অব্যক্ত সহিংসতার কারণে ৯৯১ জন মারা গেছে এবং ৮৯৭ জন অসুস্থতা বা পর্যাপ্ত ওষুধের অভাবে মারা গেছে। যানবাহন দুর্ঘটনায় ৮৯৩ জন এবং অন্যান্য দুর্ঘটনাজনিত কারণে মারা গেছে আরও ৮৪৪ জন। এর মধ্যে লিবিয়া থেকে ইউরোপে প্রবেশের চেষ্টা করার সময় ভূমধ্যসাগরীয় অঞ্চলে প্রায় ২৫ হাজার ৩৮৫ জনের মৃত্যু ঘটেছে বা নিখোঁজ হয়েছে যা সংখ্যাগরিষ্ঠ। আর ইউরোপে প্রবেশের পর নিখোঁজ হয়েছেন আরও ৯২৮ জন।

আইওএম প্রকল্পের রেকর্ড মতে ২০২২ সালে ৪ হাজার ৮৯৭ জন মারা গেছে বা নিখোঁজ হওয়ার ঘটনা ঘটেছে। বিপরীতে নতুন বছরের প্রথম সপ্তাহেই ২৮ জনের মৃত্যু বা নিখোঁজ হওয়ার ঘটনা রেকর্ড করা হয়েছে।

গত নয় বছরে সর্বোচ্চ মৃত্যু বা নিখোঁজের সংখ্যা রেকর্ড করা হয়েছে ২০১৬ সালে। সে বছর এর সংখ্যা ৮ হাজার ৮৪ জন ছিল। দ্বিতীয় সর্বোচ্চ মৃত্যু বা নিখোঁজের ঘটনা ঘটেছে ২০১৫ সালে, যার পরিমাণ ছিল ৬ হাজার ৭১৪ জন। ২০১৭ তে সংখ্যাটা আগের বছর থেকে কমে ৬ হাজার ২৮৪ তে নেমে এসেছিল এবং পরের বছর ২০১৮ সালে আরও কমে এসে দাঁড়ায় ৪ হাজার ৯৮৭ জনে। ২০১৯ সালে এটি আরও কিছুটা বেড়ে ৫ হাজার ৪০৯ জন হয়। পরের দুই বছর, ২০২০ এবং ২০২১ সালে ছিল ৪ হাজার ৯০৪ এবং ৪ হাজার ৪৬৯।

কিছুদিন আগেই ভূমধ্যসাগর পাড়ি দিয়ে তিউনিসিয়া থেকে ইতালি যাওয়ার চেষ্টাকারী শরণার্থীদের বহনকারী একটি উপচে পড়া নৌকা ডুবে পাঁচজন নিহত এবং ১০ জন নিখোঁজ হয়। সাম্প্রতিক মাসগুলোতে তিউনিসিয়ার উপকূলে শত শত মানুষ ডুবে গেছে। তিউনিসিয়া এবং লিবিয়া থেকে ইতালি যাওয়ার চেষ্টার ফ্রিকোয়েন্সি বৃদ্ধির সঙ্গে এই সংখ্যাও ক্রমবর্ধমান।

ইতালির ডানপন্থী সরকার দাতব্য সংস্থাগুলোর জন্য নতুন ব্যবস্থা অনুমোদন করেছে। সমুদ্রে আশ্রয়প্রার্থীদের উদ্ধার করা এবং নতুন নিয়ম ভঙ্গ করলে তাদের জাহাজ আটক করা। এই সিদ্ধান্ত সম্ভবত হাজার হাজার মানুষের জীবনকে বিপদে ফেলেছে।

অভিবাসন প্রত্যাশী শীর্ষ ১০টি দেশ

অভিবাসন প্রত্যাশী শীর্ষ ১০টি দেশের মধ্যে রয়েছে বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার চারটি দেশ। পাকিস্তান, ভারত, বাংলাদেশ এবং আফগানিস্তান এই তালিকায় ভালো অবস্থানে জায়গা করে নিয়েছে।

জাতিসংঘের সর্বশেষ তথ্য বলছে প্রায় এক কোটি ৭৯ লাখ প্রবাসী নিয়ে শীর্ষে আছে ভারত। ভারতের পরে রয়েছে মেক্সিকো (১ কোটি ১১ লাখ), রাশিয়া (১ কোটি ৮০ হাজার), চীন ১ কোটি ৫০ হাজার) এবং সিরিয়া (৮০ লাখ ৫০ হাজার)।

দক্ষিণ এশিয়ায় ভারতের পরেই রয়েছে বাংলাদেশ। বাংলাদেশের ৭০ লাখ ৪০ হাজার মানুষ প্রবাসী। বাংলাদেশের পরে আছে পাকিস্তান, ৬০ লাখ ৩০ হাজার। অপরদিকে আফগানিস্তানের মোট জনসংখ্যা মাত্র ৪ কোটি। এর মধ্য থেকে ৫০ লাখ ৯০ হাজারই প্রবাসী। এই তালিকায় ৬০ লাখ ১০ হাজার অভিবাসী নিয়ে অষ্টম স্থানে রয়েছে ইউক্রেন। পাকিস্তানি এবং আফগানরা প্রায়ই ইউরোপে প্রবেশের জন্য তথাকথিত ‘ডাংকি-রুট’ ব্যবহার করে, যা ইরান এবং তুরস্কের মধ্য দিয়ে গ্রিস এবং অন্যান্য ইউরোপীয় গন্তব্যের দিকে চলে গেছে।

এটি সবচেয়ে বিপজ্জনক রুটগুলোর মধ্যে একটি হিসাবে বিবেচিত হয়। অনেকে পথে মারা যায় এবং ইরান এবং তুরস্কে অপরাধী চক্রের মাধ্যমে আরো অনেকে অপহরণ ও নির্যাতনের শিকার হয়।

(ঢাকাটাইমস/১৪জানুয়ারি/এসএটি/কেএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

নবম পে-স্কেল বাস্তবায়নসহ সাত দফা দাবি সরকারি কর্মচারীদের 

উত্তরবঙ্গের সঙ্গে ট্রেন যোগাযোগ বন্ধ, স্টেশন মাস্টারসহ বরখাস্ত ৩

১০ টাকায় টিকিট কেটে চিকিৎসা নিলেন প্রধানমন্ত্রী

খালেদা জিয়ার বিচার শেষ না হওয়ার জন্য বিএনপি নেতারা দায়ী: ওবায়দুল কাদের

জাতিসংঘে বাংলাদেশের ‘শান্তির সংস্কৃতি’ প্রস্তাব গৃহীত

ধরে নিয়ে যাওয়া ১০ বাংলাদেশি জেলেকে ছেড়ে দিয়েছে আরাকান আর্মি

র‍্যাব সদস্যকে চাপা দিয়ে মারার ঘটনায় পিকআপ চালক গ্রেপ্তার

ছয় অঞ্চলে ঝড়ের আশঙ্কা, নদীবন্দরে সতর্ক সংকেত

অবশেষে রাজধানীতে নামল স্বস্তির বৃষ্টি

গাজা যুদ্ধ বন্ধে যুক্তরাজ্যকে পাশে চায় বাংলাদেশ: পররাষ্ট্রমন্ত্রী

এই বিভাগের সব খবর

শিরোনাম :