বাংলাদেশে শাহরুখের ‘পাঠান’ মুক্তির সিদ্ধান্ত হয়নি, কারণ...

বিনোদন প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৪ জানুয়ারি ২০২৩, ১৮:৫০

বুধবার (২৫ জানুয়ারি) গোটা ভারতে মুক্তি পাচ্ছে শাহরুখ খান-দীপিকা পাড়ুকোন জুটির চতুর্থ সিনেমা ‘পাঠান’। এ নিয়ে দেশটির সিনেমাপ্রেমীদের মধ্যে উত্তেজনা তুঙ্গে। কারণ ,দীর্ঘ চার বছরেরও বেশি সময় পরে প্রেক্ষাগৃহে আসছে কিং খান অভিনীত নতুন কোনো সিনেমা।

তবে উত্তেজনার পাশাপাশি এই সিনেমা ঘিরে তৈরি হয়েছে নানা বিতর্কও। সেব বিতর্ককে পাশ কাটিয়ে ‘পাঠান’ আসতে চেয়েছিল বাংলাদেশেও। সাফটা চুক্তির আওতায় দেশের প্রেক্ষাগৃহে সিনেমাটি মুক্তি দিতে চেয়েছিলেন নির্মাতা অনন্য মামুন। ‘অ্যাকশান কাট এন্টারটেইনমেন্ট’ নামে তার একটি পরিবেশক ও প্রযোজনা সংস্থা রয়েছে।

কিন্তু পাঠান বাংলাদেশে মুক্তির ব্যাপারে আপাতত কোনো সিদ্ধান্ত দেয়নি তথ্য মন্ত্রণালয়। পরিবেশক অনন্য মামুনের আবেদনের পর এ নিয়ে মঙ্গলবার বিকালে বৈঠকে বসেছিলেন মন্ত্রণালয়ের কর্তারা। পরে বৈঠকে অংশ নেওয়া একাধিক সদস্য নিশ্চিত করেন, সহসাই বাংলাদেশে ‘পাঠান’ মুক্তির অনুমতি পাচ্ছেন না!

কিন্ত পাঠান মুক্তিতে বাঁধা কী?

এ ব্যাপারে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. ফারুক আহমেদ বলেন, ‘আমরা ছবিটি নিয়ে মিটিং করেছি। তারা (অনন্য মামুন) সাফটা চুক্তির আওতায় ছবিটি আনতে চাইছে। কিন্তু সেখানের একটি ধারায় বলা হয়েছে উপমহাদেশীয় ভাষার ছবি আমদানি রফতানি করা যাবে না। আবার আরেকটি ধারায় বলা হয়েছে ওই চুক্তির আওতায় একটি ছবির বিনিময়ে আরেকটি ছবি আনা নেওয়া করা যাবে। এখন উপমহাদেশীয় ভাষা্র ক্ষেত্রে তো হিন্দিসহ অনেক ভাষা পড়ে। সবমিলিয়ে ধারা দুটি আমাদের কাছে সাংঘর্ষিক মনে হয়েছে।’

তিনি আরও বলেন, ‘এটা যেহেতু বাণিজ্য মন্ত্রণালয়ের আইনের ভেতরে পরে তাই আমরা এর ব্যাখা তাদের কাছে চাওয়ার ব্যাপারে মিটিংয়ে সিদ্ধান্ত নিয়েছি। কয়েকদিনের মধ্যে আমরা এ নিয়ে তাদের কাছে চিঠি দিবো। সেখান থেকে যে ব্যাখা আসবে সে অনুযায়ী আমরা পরবর্তী সিদ্ধান্ত নিবো।’

(ঢাকাটাইমস/২৪জানুয়ারি/এলএম)

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :