জার্মানির লিওপার্ড ট্যাংক মার্চের শেষে ইউক্রেনে পৌঁছাবে

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ জানুয়ারি ২০২৩, ১৮:৫১

রাশিয়ার আক্রমণ প্রতিহত করতে ইউক্রেনকে সাহায্য করার জন্য জার্মানির প্রতিশ্রুতি দেওয়া লিওপার্ড ট্যাংকগুলি মার্চের শেষের দিকে বা এপ্রিলের শুরুতে ইউক্রেনে পৌঁছাবে। দেশটির প্রতিরক্ষা মন্ত্রী বরিস পিস্টোরিয়াস বৃহস্পতিবার এ কথা বলেছেন। খবর এএফপির।

বরিস পিস্টোরিয়াস বলেন, জার্মান মার্ডার পদাতিক যুদ্ধের যানবাহনে ইউক্রেনীয় সৈন্যদের প্রশিক্ষণ আগামী কয়েক দিনের মধ্যে শুরু হবে। ইউক্রেনীয় সৈন্যদের যারা লিওপার্ডের ওপর প্রশিক্ষণ পাবে তাদের জন্য এটি একটু পরে হবে।

কিয়েভ এবং তার ইউরোপীয় মিত্রদের কয়েক সপ্তাহের তীব্র চাপের পর বুধবার বার্লিন অবশেষে শক্তিশালী জার্মান-তৈরি লেপার্ড ট্যাঙ্ক সরবরাহ করতে সম্মত হয়।

জার্মান পার্লামেন্টে চ্যান্সেলর ওলাফ স্কোলজ বলেছেন, জার্মানি তার বুন্দেশওয়ার সরবরাহ থেকে ১৪টি লিওপার্ড-২ অ্যা-৬ ট্যাংক প্রদান করবে। ইউক্রেনের জন্য লিওপার্ড ২ ট্যাংকের সাথে দুটি ট্যাংক ব্যাটালিয়ন দ্রুত একত্রিত করার লক্ষ্যে, এটি অন্যান্য ইউরোপীয় দেশগুলিকে তাদের নিজস্ব স্টক থেকে জার্মান-তৈরি ট্যাঙ্কগুলি ইউক্রেনে পাঠাতে অনুমোদন দিচ্ছে।

লিওপার্ড ২ বিশ্বব্যাপী সেরা পারফরম্যান্স ট্যাংক মডেলগুলির মধ্যে একটি। এটি ইউরোপ জুড়ে ব্যাপকভাবে ব্যবহৃত হয়, যার অর্থ এর খুচরা যন্ত্রাংশ এবং গোলাবারুদ সহজেই পাওয়া যায়।

মার্কিন যুক্তরাষ্ট্র পরে আরও বলেছে যে তারা ৩১টি অ্যাব্রাম ট্যাঙ্ক পাঠাবে, যা মার্কিন সেনাবাহিনীর অন্যতম শক্তিশালী এবং অত্যাধুনিক অস্ত্র।

যদিও পশ্চিমা দেশগুলি ইতিমধ্যেই ইউক্রেনকে আর্টিলারি থেকে প্যাট্রিয়ট অ্যান্টি-মিসাইল প্রতিরক্ষা ব্যবস্থা পর্যন্ত সমস্ত কিছু পাঠিয়েছে, রাশিয়ার কাছ থেকে বিস্তৃত প্রতিক্রিয়ার ঝুঁকি নিয়ে ট্যাঙ্কগুলিকে অনেক দূরে একটি পদক্ষেপ হিসেবে বিবেচনা করা হয়েছিল।

বৃহস্পতিবার ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সতর্ক করে দিয়েছিলেন যে রাশিয়া ট্যাংক বিতরণকে ‘সংঘাতে সরাসরি জড়িত’ হিসেবে দেখেছে। কিন্তু ইউক্রেন পূর্ব ও দক্ষিণে ক্রমবর্ধমানভাবে আটকে পড়া রাশিয়ানদের পিছনে ঠেলে পাল্টা আক্রমণের জন্য প্রস্তুতি নিচ্ছে, মিত্ররা এখন শক্তিশালী অস্ত্র পাঠাতে ঝাঁপিয়ে পড়েছে।

গত সপ্তাহে জার্মান প্রতিরক্ষা মন্ত্রী হিসাবে নিযুক্ত হন পিস্টোরিয়াস। তিনি স্যাক্সনি-আনহাল্ট রাজ্যে জার্মান সেনাদের পরিদর্শনের সময় এসব কথা বলছিলেন।

(ঢাকাটাইমস/২৬জানুয়ারি/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

দুই নিরস্ত্র ফিলিস্তিনিকে গুলি করে হত্যার পর বালিচাপা দিলো ইসরায়েলি সেনারা 

গাজায় যুদ্ধাপরাধে জড়িতদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে আইসিসির প্রতি আহ্বান

কলকাতা বিমানবন্দরে চলল গুলি, নিরাপত্তা কর্মীর মৃত্যু

ইসরায়েলের বিরুদ্ধে নিষেধাজ্ঞার আহ্বান জানিয়ে হুমকি পেলেন জাতিসংঘের বিশেষজ্ঞ

মস্কোতে কনসার্টে হামলা: এখনো প্রায় ১০০ জন নিখোঁজ 

বাবা কোটিপতি, ২০ বছর ধরে জানতই না ছেলে!

গাজা যুদ্ধের ১৭৩তম দিন, প্রাণহানি বেড়ে সাড়ে ৩২ হাজার

মস্কোতে সন্ত্রাসী হামলা: ফের মৃত্যুদণ্ড চালুর আহ্বান রুশ আইনপ্রণেতাদের

দশ বছরে ৬৪ হাজার অভিবাসীর মৃত্যু, বেশিরভাগই সাগরে ডুবে: জাতিসংঘ

৩০ হাজার কোটি রুপি ব্যয়ে মিয়ানমার সীমান্তে বেড়া দেবে ভারত

এই বিভাগের সব খবর

শিরোনাম :