রিয়ালের মূল্য বাড়ায় লাখ টাকা বেড়েছে হজের খরচ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০১ ফেব্রুয়ারি ২০২৩, ২৩:৩৩

সৌদি আরবের মুদ্রা রিয়ালের মূল্যবৃদ্ধির প্রভাবে এ বছর হজে যাওয়ার ব্যয় বেড়েছে। সব রেকর্ড ভেঙে বাংলাদেশি হজযাত্রীদের গত বছরের তুলনায় এবার লাখ টাকা বেশি গুণতে হচ্ছে। ইতোমধ্যেই সরকারি ব্যবস্থাপনায় হজে যাওয়ার সর্বনিম্ন প্যাকেজ ৬ লাখ ৮৩ হাজার ১৮ টাকা নির্ধারণ করেছে ধর্ম মন্ত্রণালয়। এছাড়া বেসরকারি ব্যবস্থাপনায় প্যাকেজের মূল্য ৬ লাখ ৫৭ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে।

ধর্ম মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হচ্ছে, সৌদি আরবের মুদ্রা রিয়ালের মূল্য বেড়ে যাওয়ায় হজে যেতে লাখ টাকা বাড়তি খরচ হচ্ছে এ বছর। অবশ্য রিয়ালের দাম বৃদ্ধির পেছনে ডলার সংকটকেই দায়ী করছেন সংশ্লিষ্টরা।

বুধবার সচিবালয়ে হজ ব্যবস্থাপনা সংক্রান্ত নির্বাহী কমিটির সভা শেষে হজ প্যাকেজের এ মূল্য নির্ধারণের তথ্য জানান ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান।

এদিকে যদি বিমান ভাড়া বেড়ে যায়, তাহলে হজে যাওয়ার খরচ আরও বেড়ে যেতে পারে। এ কারণে বিমান ভাড়া যৌক্তিক পর্যায়ে রাখতে ভাড়া নির্ধারণে স্বতন্ত্র টেকনিক্যাল কমিটি গঠনের প্রস্তাব করেছেন হজ এজেন্সির মালিকদের। সংশ্লিষ্টরা বলছেন, অন্য খরচ না বাড়লেও শুধু মুদ্রা বিনিময় হারে তারতম্যের কারণে গত বছরের ৫ লাখ ২১ হাজার ১৫০ টাকার সেই হজ প্যাকেজ এবার ৬ লাখ ৮৩ হাজার ১৮ টাকা নির্ধারণ করেছে ধর্ম মন্ত্রণালয়। এটি সরকারি ব্যবস্থাপনায় হজে যাওয়ার সর্বনি¤œ প্যাকেজ। এছাড়া বেসরকারি ব্যবস্থাপনায় হজে যাওয়ার প্যাকেজের মূল্য ৬ লাখ ৫৭ হাজার টাকা নির্ধারণ করেছে ধর্ম মন্ত্রণালয়।

প্রতিমন্ত্রী বলেন, এ বছর হজে যেতে পারবেন ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন। এবার হজযাত্রীর সংখ্যা বৃদ্ধির সঙ্গে বেড়েছে হজের খরচ।

ধর্ম প্রতিমন্ত্রী জানান, এ বছর সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ১২ হাজার ১৯৮ জন হজ করার সুযোগ পাবেন।

এদিকে গত বছর সরকারিভাবে হজে যেতে প্যাকেজ-১ এ ৫ লাখ ৮৬ হাজার ৩৪০ এবং বেসরকারিভাবে ‘সাধারণ প্যাকেজে’র মাধ্যমে খরচ হয়েছিল পাঁচ লাখ ২২ হাজার ৭৪৪ টাকা।

সংশ্লিষ্ট সূত্র জানায়, এবার হজযাত্রীদের বিমানভাড়া ৪০ হাজার টাকা থেকে বাড়িয়ে ৭০ হাজার টাকা করার প্রস্তাব দিয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইনস। সৌদি মুদ্রা রিয়ালের দাম বেড়েছে। এছাড়া ডলার সংকট রয়েছে আগে থেকেই। একই সঙ্গে সৌদিতে বাসাভাড়াও বেড়ে গেছে। অপরদিকে সৌদিতে মোয়াল্লেম (যিনি হজের সময় প্রয়োজনীয় নির্দেশনা দেন) ফি ও সার্ভিস চার্জ বাড়ছে। এর ফলে সরকারি-বেসরকারি হজ প্যাকেজের খরচ বেশি বাড়ানো হয়েছে।

গত পাঁচ বছরের হজ খরচ

গত পাঁচ বছরের তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে প্রতি বছরই হজের ব্যয় বাড়ানো হয়েছে। ২০২২ সাল: সরকারি ব্যবস্থাপনায় ৫ লাখ ৮৬ হাজার ৩৪০ এবং বেসরকারিভাবে ‘সাধারণ প্যাকেজে’র মাধ্যমে খরচ হয় পাঁচ লাখ ২২ হাজার ৭৪৪ টাকা। ২০২১ সাল: সরকারিভাবে হজে যেতে প্রথম প্যাকেজে খরচ হয় ৫ লাখ ২৭ হাজার ৩৪০ টাকা। ২০২০ সাল: এ বছরের ২৪ ফেব্রুয়ারি হজ প্যাকেজ অনুমোদন দেওয়া হলেও কোভিড মহামারির কারণে ওই বছর বাংলাদেশ থেকে কেউ হজে যেতে পারেননি। ওই বছর ঘোষিত হজ প্যাকেজ-১ ছিল চার লাখ ২৫ হাজার টাকার। ২০১৯ সাল: সেবার প্যাকেজ-১ ছিল চার লাখ ১৮ হাজার ৫০০ টাকার। ২০১৮ সাল: প্যাকেজ-১ ছিল তিন লাখ ৯৭ হাজার ৯২৯ টাকার, প্যাকেজ-২ তিন লাখ ১৯ হাজার ৩৫৫ টাকার।

প্রসঙ্গত, চাঁদ দেখার ওপর ভিত্তি করে আগামী ২৮ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হবে। এ বছর হজ পালনে গত ৯ জানুয়ারি সৌদি আরবের সঙ্গে দ্বিপক্ষীয় হজচুক্তি করে বাংলাদেশ।

অন্যদিকে বিমান ভাড়া, সৌদি আরবে হোটেল ভাড়াসহ অন্যান্য খরচ বাড়লে হজ প্যাকেজে ৭ লাখ ছাড়িয়ে যাবে। হজ-সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে।

চাঁদ দেখা সাপেক্ষে ১৪৪৪ হিজরির ৯ জিলহজ অর্থাৎ ২৮ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হবে। বাংলাদেশ-সৌদি আরব হজ চুক্তি ৯ জানুয়ারি হয়েছে। হজ চুক্তি শেষে দেশে ফিরে ১৫ জানুয়ারি সংবাদ সম্মেলনে হজের ব্যয় বাড়ার বিষয়ে ইঙ্গিত দেন ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান।

ধর্ম প্রতিমন্ত্রী বলেন, ‘সৌদি রিয়ালের দাম গত বছর ছিল ২১ থেকে ২২ টাকা, আর চলতি বছর রিয়ালের দাম বাংলাদেশি মুদ্রায় ৩০ টাকা। এ কারণে হজের ব্যয় বেড়ে গেছে। তারপরও ব্যয় সীমিত রাখার যথাসাধ্য চেষ্টা করা হয়।’

হজ এজেন্সির মালিকরা বলছেন, সৌদি আরবে মক্কা-মদিনায় পুরনো হোটেলের সংস্কারকাজ চলছে। ফলে সৌদি আরবে হজের সময় আবাসন-সংকট দেখা দিতে পারে। বাড়তে পারে আবাসন ব্যয়ও।

হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম বলেন, ‘আমরা কখনও চাই না হজের খরচ বাড়ুক। কিন্তু নানা প্রেক্ষাপটে খরচ বাড়তে পারে। সৌদি আরবে আবাসন খরচ বাড়লে হজ প্যাকেজের ব্যয় বেড়ে যাবে।’

হজ চুক্তি অনুযায়ী করোনা-উত্তর পরিস্থিতিতে এ বছর বাংলাদেশের কোটার পূর্ণ সংখ্যক হজযাত্রী হজে গমন করতে পারবেন। এ বছর সর্বমোট ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন বাংলাদেশ থেকে হজে গমন করবেন। সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার, বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ১২ হাজার ১৯৮ জন পবিত্র হজ পালন করবেন। বিমান বাংলাদেশ এয়ারলাইনস ৫০ শতাংশ ও সৌদি এয়ারলাইনস ও ফ্লাই নাস বাকি ৫০ শতাংশ হজযাত্রী পরিবহন করবে।

গেল বছর হজ পালনের জন্য বাংলাদেশ থেকে সৌদি আরবে যান ৫৬ হাজার ৯৫২ জন। সরকারি ব্যবস্থাপনার প্যাকেজ-১-এর খরচ হয়েছিল জনপ্রতি ৫ লাখ ৮৬ হাজার ৩৪০ টাকা এবং প্যাকেজ-২-এ খরচ হয় জনপ্রতি ৫ লাখ ২১ হাজার ১৫০ টাকা। আর বেসরকারি ব্যবস্থাপনায় হজের সর্বনি¤œ খরচ ধরা হয়েছিল ৫ লাখ ২২ হাজার ৭৪৪ টাকা।

গত বছর বিমান ভাড়া ছিল ১ লাখ ৪০ হাজার। এবার বিমান বাংলাদেশ এয়ারলাইনস ১ লাখ ৯৮ হাজার টাকা ভাড়া করতে চায়। তবে কোনো অবস্থাতেই ১ লাখ ৯৫ হাজারের নিচে ভাড়া নির্ধারণ করবে না বিমান। ফলে বিমান ভাড়া ভাড়ছে ৫৫ হাজার টাকা।

এ কারণে বিমান ভাড়া যৌক্তিক পর্যায়ে রাখতে ভাড়া নির্ধারণে স্বতন্ত্র টেকনিক্যাল কমিটি গঠনের প্রস্তাব হজ এজেন্সি মালিকদের। হজ এজেন্সি মালিকরা বলছেন, বিমান বাংলাদেশ এয়ারলাইনস সারাবছরের লোকসানের ধকল কাটিয়ে উঠে হজযাত্রীদের ওপর অতিরিক্ত ভাড়ার বোঝা দিয়ে। হজ ফ্লাইট থেকে বিমান ৮০ থেকে ১৫০ কোটি টাকা পর্যন্ত মুনাফা করে। বিমানের আয়ের ১৫ শতাংশ হয় হজ ফ্লাইট থেকে। বিমান বাণিজ্যিক প্রতিষ্ঠান হিসেবে ১০ থেকে ২০ কোটি টাকা মুনাফা রেখে ভাড়া প্রস্তাব করলে হজযাত্রীদের ওপর আর্থিক চাপ কমবে।

হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম বলেন, ‘হাব বরাবরই হজযাত্রীদের খরচের বোঝা কমাতে তৎপর ছিল। এভিয়েশন খাতের বিষয়ে যারা বোঝেন, তাদের সমন্বয়ে একটি স্বতন্ত্র টেকনিক্যাল কমিটি গঠন করতে পারে সরকার। এই কমিটি সব ধরনের খরচ, সবকিছু বিবেচনা করে ভাড়া নির্ধারণ করবে।’

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী বলেন, ‘বিমান এবার নিজস্ব উড়োজাহাজের মাধ্যমে হজ ফ্লাইট পরিচালনা করবে। কোনো উড়োজাহাজ লিজ নেওয়া হবে না। সবকিছু বিবেচনা করে বিমান-সংশ্লিষ্টরা ভাড়া নির্ধারণ করবে। আমি আশাবাদী ভাড়া রিজনেবল হবে। হজ ফ্লাইট নিয়ে সব ধরনের প্রস্তুতি নেওয়া হচ্ছে।’

ঢাকাটাইমস/০১ফেব্রুয়ারি/আরআর/আরকেএইচ

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

ভরিতে ১৭৫০ টাকা কমল স্বর্ণের দাম

নির্বাহী ম্যাজিস্ট্রেটের বিরুদ্ধে নেতিবাচক প্রচারণা সিন্ডিকেট নিয়ন্ত্রণে প্রতিবন্ধকতা: ক্যাব চট্টগ্রাম

বাংলাদেশ ব্যাংকের সঙ্গে ব্যাংক এশিয়ার চুক্তি স্বাক্ষর

নিজ নেতৃত্বগুণে বঙ্গবন্ধু হয়ে উঠেছিলেন বিশ্ববরেণ্য নেতা: ড. মশিউর রহমান

ওয়ালটন ফ্রিজ কিনে ৩২তম মিলিয়নিয়ার হলেন কুমিল্লার ভ্যানচালক হুমায়ুন 

এবার মিরপুরে ৫৯৫ টাকায় গরুর মাংস

আয়ারল্যান্ডকে বিশেষ অর্থনৈতিক অঞ্চল দেবে বাংলাদেশ: সালমান এফ রহমান

বাংলাদেশ ব্যাংক ও জনতা ব্যাংকের মধ্যে ক্রেডিট গ্যারান্টি বিষয়ে চুক্তি

এনসিসি ব্যাংক পিএলসি. এবং একপে এর মধ্যে ক্যাশ ম্যানেজমেন্ট বিষয়ক চুক্তি 

নগদ লেনদেনে এবার জমি জেতার সুযোগ

এই বিভাগের সব খবর

শিরোনাম :