কলকাতার সিবিআই স্পেশাল কোর্টে পিকে হালদার সংক্রান্ত দুদকের নথি

ঢাকা টাইমস ডেস্ক
 | প্রকাশিত : ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ১৮:২২

হাজার হাজার কোটি টাকা আত্মসাৎ ও অর্থ পাচারে অভিযুক্ত এনআরবি গ্লোবাল ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক প্রশান্ত কুমার ওরফে পি কে হালদারের বিরুদ্ধে মামলা সংক্রান্ত দুর্নীতি দমন কমিশন—দুদকের নথি ভারতের পশ্চিমবঙ্গের কলকাতার আদালতে পেশ করা হয়েছে।

শনিবার পি কে হালদারের ভাই প্রাণেশ কুমার হালদারের জামিন শুনানিতে বাংলাদেশের দুদকের নথিগুলো আাদালতে পেশ করা হয় কলকাতার সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে।

হাজার হাজার কোটি টাকা লোপাট করে দেশ থেকে পালিয়ে ভারতের পশ্চিমবঙ্গে আত্মগোপনে থাকা অবস্থায় গ্রেপ্তার পি কে হালদারের বিরুদ্ধে সেখানে বিচার চলছে। দফায় দফায় হেফাজতে নিয়ে তাকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

শনিবার ২২ দিনের বিচার বিভাগীয় হেফাজত শেষে পি কে হালদারসহ অভিযুক্ত ছয় বন্দিকে আদালতে তোলা হলে বাংলাদেশের দুদকের তথ্য পেশ করা হয়।

ভারতের কেন্দ্রীয় অর্থ মন্ত্রণালয়ের তদন্তকারী সংস্থা ইনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) জানিয়েছে, পি কে হালদারের অর্থ আত্মসাৎ মামলায় তদন্ত প্রক্রিয়া এখনো চলমান। তবে দ্রুতই সাপ্লিমেন্টারি চার্জশিট দেয়া হবে।

শনিবার পি কে হালদারের ভাই ৬ নম্বর অভিযুক্ত প্রাণেশ কুমার হালদারের জামিনের আবেদনের শুনানি ছিল বলে জানান ইডির আইনজীবী অরিজিৎ চক্রবর্তী। আদালত পরবর্তী শুনানির দিন ১৬ ফেব্রুয়ারি ধার্য করেন বলেও তিনি জানিয়েছেন।

এদিন পি কে হালদারের ভাই প্রাণেশ হালদারের হয়ে আদালতে জামিন শুনানি করেন আইনজীবী মিলন মুখার্জি। শুনানি শেষে তিনি সংবাদমাধ্যমকে বলেন, ‘আমরা প্রাণেশের জামিনের জন্য আবেদন করেছি। তার স্বপক্ষে সমস্ত কাগজপত্র আদালতে জমা দিয়েছি। তিনি জামিনের যোগ্য।’

এর আগে বেলা ১১টার দিকে অভিযুক্তদের আদালতে আনা হয়। পৌনে ১২টার দিকে স্পেশাল সিবিআই কোর্ট-৩ বিচারক শুভেন্দু সাহার এজলাসে তোলা হয় পি কে হালদারসহ ৬ অভিযুক্তকে।

দীর্ঘ ২ ঘণ্টার শুনানিতে উভয় পক্ষের আইনজীবীদের বক্তব্য শোনেন আদালত। পরে সিবিআই স্পেশাল কোর্ট-৩ এর বিচারক শুভেন্দু সাহা আগামী ১৬ ফেব্রুয়ারি অভিযুক্তদের ফের আদালতে তোলার নির্দেশ দেন।

প্রসঙ্গত, পিকে হালদার ও তার সহযোগীদের বিরুদ্ধে মোট ৩৬টি মামলা করেছে দুদক। নামসর্বস্ব প্রতিষ্ঠান খুলে ব্যাংক ও বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানের কমপক্ষে সাড়ে ৩ হাজার কোটি টাকার বেশি আত্মসাত, অর্থ পাচারসহ বিভিন্ন অভিযোগে এই মামলাগুলো করা হয়।

ভারতে গ্রেপ্তারের পর পিকে হালদারসহ ৫ পুরুষ অভিযুক্তকে প্রেসিডেন্সি কারাগারে অন্যদিকে এক মাত্র নারী অভিযুক্তকে আলিপুর কেন্দ্রীয় কারাগারে রাখা হয়েছে।

(ঢাকাটাইমস/০৪ফেব্রুয়ারি/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

অপরাধ ও দুর্নীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অপরাধ ও দুর্নীতি এর সর্বশেষ

পল্লবীতে পাভেল হত্যা: নেপথ্যে মাদক ব্যবসা, গ্রেপ্তার ৮

মাদক-ইয়াবা কারবারে বদির দুই ভাইয়ের সংশ্লিষ্টতা পেয়েছে সিআইডি

স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের হটলাইন থেকে গ্রাহককে ফোন, অ্যাকাউন্টের টাকা হাওয়া

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৮, মামলা ৬

ট্রেনের টিকিট কালোবাজারি গ্রেপ্তার 

এটিএম বুথের প্রহরী হত্যা: টাকা লুটের উদ্দেশ্যে নাকি ব্যক্তিগত কারণ? কী বলছে পুলিশ?

রাজধানীতে এটিএম বুথের নিরাপত্তাকর্মীকে কুপিয়ে হত্যা

কেএনএফকে সহযোগিতা, বান্দরবান থেকে একজন গ্রেপ্তার

ছেলেকে বাঁচাতে গিয়ে কিশোর গ্যাংয়ের হামলার শিকার সেই চিকিৎসকের মৃত্যু

রাষ্ট্রপতির আত্মীয় পরিচয়ে প্রতারণা, নিঃস্ব বহু ট্রাভেল ব্যবসায়ী

এই বিভাগের সব খবর

শিরোনাম :