অ্যামাইলয়েডোসিসে মৃত্যু পারভেজ মোশাররফের, কী এই রোগ? লক্ষণই বা কী

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ১৪:৫১

৭৯ বছর বয়সে মারা গেলেন পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট পারভেজ মোশাররফ। দীর্ঘদিন অ্যামাইলয়েডোসিস নামে একটি রোগে ভুগে অবশেষে রবিবার তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। এ রোগে তার অঙ্গগুলো বিকল হয়ে পড়েছিল।

কিন্তু কী এই রোগ?

চিকিৎসা বিজ্ঞানীরা বলছেন, অ্যামাইলয়েডোসিস একটি বিরল রোগ। এই রোগটি মানবদেহের সংযোগকারী টিস্যু এবং অঙ্গগুলোকে নিজ নিজ কাজ করতে বাধা দেয়। শরীরের বিভিন্ন অঙ্গ এবং টিস্যুতে অ্যামাইলয়েড নামক একটি অস্বাভাবিক প্রোটিন তৈরির কারণে রোগটি হয়।

এই রোগে আক্রান্ত হলে শরীরের যেকোনো অঙ্গ আক্রান্ত বা প্রভাবিত হতে পারে। তার মধ্যে রয়েছে হৃদ্‌যন্ত্র, কিডনি, লিভার, প্লীহা, স্নায়ুতন্ত্র এবং পাচনতন্ত্র। শরীরের কোন অংশে অ্যামাইলয়েড প্রোটিন জমছে, তার উপর নির্ভর করে এই রোগের উপসর্গও ভিন্ন হয়।

সার্বিক ভাবে যেসব উপসর্গ দেখে সতর্ক হবেন

শরীরে ক্লান্তি ও দুর্বলতা, শ্বাস নিতে কষ্ট হওয়া, হাত-পা ফুলে যাওয়া, ব্যথা হওয়া কিংবা অসাড় হয়ে যাওয়া, ডায়েরিয়া, কোষ্ঠকাঠিন্য, মলের সঙ্গে রক্তপাত, জিভে ক্ষত হওয়া এবং চোখের পাতার চারপাশে মেদের মতো অংশ জমা হওয়া।

কোনো মানুষের শরীরে এই উপসর্গগুলো দেখা দিলে সময় নষ্ট না করে ভালো চিকিৎসকের শরনাপন্ন হওয়ার পরামর্শ চিকিৎসা বিশেষজ্ঞদের। অবহেলা করলে বা রোগ সঠিকভাবে নির্ণয় না করে ভুলভাল চিকিৎসা নিলে প্রাণ সংশয় সুনিশ্চিত বলেও সতর্ক করছেন তারা।

(ঢাকাটাইমস/০৫ফেব্রুয়ারি/এজে)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :