টিকটকের নীতিমালা লঙ্ঘন করলে প্রথমে ৯০ দিনের স্ট্রাইক, পরবর্তীতে অ্যাকাউন্ট ব্যান

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক
| আপডেট : ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ১৭:৪১ | প্রকাশিত : ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ১৬:৪০

বিশ্বের সবচেয়ে বড় বিনোদন প্ল্যাটফর্ম টিকটক ক্রিয়েটরদের বাড়তি সুরক্ষায় নতুন কিছু নীতিমালা এনেছে। নতুন সিস্টেমে যদি কেউ টিকটকের কমিউনিটি গাইডলাইন লঙ্ঘনের মতো কনটেন্ট পোস্ট করেন, কনটেন্টটি সরিয়ে অ্যাকাউন্টকে একটি স্ট্রাইক দেয়া হবে। যে অ্যাকাউন্টগুলো নীতি এবং ফিচারগুলো দিয়ে খুব বেশি সংখ্যক ক্রমবর্ধমান স্ট্রাইক পাবে তাদের প্ল্যাটফর্ম থেকে স্থায়ীভাবে নিষিদ্ধ করা হবে। আর একেকটি স্ট্রাইকের মেয়াদ শেষ হবে ৯০ দিন পর।

এছাড়া গুরুতর নীতিলঙ্ঘনের জন্য প্রথম স্ট্রাইকের ওপরই স্থায়ী নিষেধাজ্ঞা জারি করার ও বিধান থাকছে। যদি কোনো অ্যাকাউন্ট কোনো প্রোডাক্টের ফিচার (যেমন মন্তব্য, লাইভ) বা নীতি (যেমন বুলিং এবং হয়রানি) এর মধ্যে স্ট্রাইকের থ্রেশহোল্ড পূরণ করে, তাহলে সেটি স্থায়ীভাবে নিষিদ্ধ করা হবে।

টিকটক বলছে, এর ব্যবহারকারীর বেশিরভাগ নীতিমালা অনুসরণ করলেও অল্প কিছু সংখ্যক প্রতিনিয়তই নীতি লঙ্ঘন করেন। বারবার নীতি লঙ্ঘন করা সেসব ব্যবহারকারীদের প্রতিহত করতে টিকটক আপডেটেড অ্যাকাউন্ট এনফোর্সমেন্ট সিস্টেম তৈরি করা হয়েছে। এর ফলে খুব দক্ষতা ও দ্রুততার সঙ্গে ক্ষতিকর সব কনটেন্ট এবং অ্যাকাউন্ট সরিয়ে ফেলার আশা করছে টিকটক।

এক বিজ্ঞপ্তিতে টিকটক জানায়, বিদ্যমান যে অ্যাকাউন্ট এনফোর্সমেন্ট সিস্টেম রয়েছে তা লঙ্ঘন বিষয়ে সতর্ক করতে সমায়িকভাবে লাইক, কমেন্ট করার ওপর নিষেধাজ্ঞার মতো বিভিন্ন ধরনের বিধিনিষেধ আরোপ করে। যারা বারবার নীতি লঙ্ঘন করছেন তাদের প্যাটার্ন বিশ্লেষণ করে দেখা গেছে, ৯০ শতাংশ একই ফিচার ব্যবহার করে নীতিমালা লঙ্ঘন করছেন এবং ৭৫ শতাংশ একই ক্যাটাগরিতে বারবার নীতিমালা লঙ্ঘন করছেন। ফলে যারা নীতিমালা লঙ্ঘন করছে তাদের প্ল্যাটফর্ম থেকেই সরিয়ে দিচ্ছে।

ক্রিয়েটরদের ওপর প্ল্যাটফর্মের সমর্থন বাড়াতে, আগামী সপ্তাহগুলোতে অ্যাপে ক্রিয়েটরদের যে সেফটি সেন্টার দেয়া হয়েছে সেখানে নতুন ফিচারগুলো দেবে টিকটক। ক্রিয়েটররা নীতি লঙ্ঘন করলে এরই মধ্যে নোটিফিকেশন পেয়ে থাকতে পারেন। অবশ্য ক্রিয়েটররা এর বিরুদ্ধে আপিল করার সুযোগ পাবেন এবং আপিল যদি বৈধ হয় তাহলে স্ট্রাইক সরিয়ে ফেলা হবে। ক্রিয়েটরদের অ্যাকাউন্ট স্থায়ীভাবে সরিয়ে ফেলার দ্বারপ্রান্তে থাকলে তাদের নোটিফিকেশনের মাধ্যমে জানানো হবে।

(ঢাকাটাইমস/০৯ফেব্রুয়ারি/ইএস)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :